প্রথম আলো, ব্লগ ও ফ্যানপেজ

একটা সময় আমি প্রথম আলো’র ‘বদলে যাও বদলে দাও মিছিল’ ব্লগে নিয়মিত লিখতাম। এখানে প্রায় আমার ৭০ টার মত লেখা পোষ্ট করা ছিল। তারপর এটা একদিন ঘোষণা দিয়ে বন্ধ হয়ে গেল ‘ব্লগ মানুষের উৎসাহ হারাচ্ছে’ এই অজুহাতে; আসলে সেখানে রিডিং কম হচ্ছিল আর কোন আয় ছিল না। সর্বোপরি তাদের ব্লগ নিয়ে কোন ইনোভেটিভ আইডিয়া অন্তত… Read more »

ভারত ভিসার ই-টোকেন ভেল্কি

বাংলাদেশস্থ ভারতীয় দূতাবাস থেকে বারবার বলা হচ্ছে- ভারতের ভিসার ই-টোকেন পূরণ ও ভিসা সংক্রান্ত কোন কাজে দালালের কাছে না যাওয়ার জন্য। পাশাপাশি ভিসা প্রার্থীদের উপদেশ দেওয়া হচ্ছে- এসব দালালদের সাথে কোন প্রকারের টাকা লেনদেনে জড়িত না হতে। এমনকি বলা হয়েছে- এই সংক্রান্ত তথ্য কারো জানা থাকলে তা পুলিশে জানিয়ে দিতে। আইনত দূতাবাসের এই আহ্বান সঠিক… Read more »

হিউম্যান রাইটসওয়ালারা গেল কই?

গত কিছুদিন ধরে হিউম্যান রাইটসওয়ালাদের আনাগোনা দেখা যাচ্ছে না দেশে। শোনা যাচ্ছে না তাদের উপযাজক বানী; যেখানে-সেখানে, রেডিও-টিভিতে আর টেবিলের তেলে তেলে গোল ভূমিতে। কাহিনী কি? কত কিছু হয়ে যাচ্ছে দেশে- লন্ডন থেকে বঙ্গে ইতিহাস বর্ষিত হচ্ছে লাগাতার, বঙ্গবন্ধুকে রাজাকার ঘোষণা দিচ্ছে অর্বাচীন! অধিকারের ঘোষিত ডেডবডি জিন্দা পাওয়া যাচ্ছে। রাঙ্গামাটিতে আনারসের ভেকে পাহাড়ি লোকালয় বিলীন… Read more »

পাকিস্তানের আদি পাপ ও মুক্তি

ধরে নিচ্ছি- অনেক দেরীতে হলেও পাকিস্তান বুঝতে পেরেছে যে, জঙ্গিবাদ সে যে রূপেই হোক না কেন? তা ভাল না, দিনশেষে যা মঙ্গল বয়ে আনে না কারো জন্যই। জঙ্গি মতবাদ; এমন একটা আদর্শকে প্রতিষ্ঠিত করতে চেষ্টা চালায় যার কোন শেষ নেই এবং একসময় দেখা যায় সে নিজেই নিজেকে ধ্বংস করতে শুরু করেছে। এটা সাইক্লিক অর্ডারে ঘুরতে… Read more »

খান সাহেব ও তার সাপ

একদিন মেঠোপথে বেড়াতে বেড়াতে খান সাহেব একটা ডিম খুঁজে পেয়ে তা বাসায় নিয়ে এলেন। কয়েকদিন পর সেই ডিম ফুটে একটা সাপের বাচ্চা বের হলো। একটু ভেবে খান সাহেব নরম তুলতুলে, লিকলিকে বাচ্চাটাকে খাঁচায় রেখে দিলেন। মনস্থির করলেন, এটাকে পুষবেন। পাশাপাশি একটা ভয়ংকর চিন্তাও তার মাথায় খেলে গেল। সিদ্ধান্ত নিলেন; বিষাক্ত এই সাপটাকে ব্যবহার করবেন তার… Read more »

আমেরিকা ও বাঙালির কার্যকলাপ

আমেরিকা আসলে অনেকগুলো নীতি নিয়ে একসাথে চলে- যা একে অপরের সাথে সাংঘর্ষিক। ওরা মুখে যা বলে তা আসল না। আবার যা মনে রাখে তাও মেলে না আসলের সাথে; মানে যা তারা করে। এই যেমন গুয়েতামো-বে কারাগারে বন্দি নির্যাতন, আমাদের স্বাধীনতায় বাঁধাদান! অথচ বাক স্বাধীনতা আর মানবতা নিয়ে এরা মুখে ফেনা তুলে ফেলছে বিশ্বজুড়ে। ওরা বেসিক্যালি… Read more »

বঙ্গদেশের ছাগল

বঙ্গদেশে কিছু ছাগল আছে, কথায় কথায় তাহাদের উপর বাঘ মামা’রা ঝাঁপিয়ে পড়ে নানা ছুতায়; নানা অজুহাতে। ঘটায় নানা অঘটন ছাগলের ভাষায়। অবশ্য সত্য প্রমাণের ধারও; বাঘ মামারা কখনো ধারে না। প্রয়োজনও পড়ে না! কেন পড়বে? বাঘ বলে কথা! দুর্ভাগা ছাগলদের। কখনো তাদের বলা হয়, তুঁই আমাকে আঘাত করেছিস, নে এবার আমার নখের ঘা খা! আবার… Read more »

বিজয় দিবস ও আমার অনুভূতি

১৬ ডিসেম্বর আমাদের মহান বিজয় দিবস। এই দিবস নিয়ে আমাদের মধ্যে বিভিন্ন রকমের অনুভূতি কাজ করে। কারও কাছে এটা বিজয়ের এক চরম আনন্দদায়ক মুহূর্ত; স্বাধীন দেশে নিজস্ব পতাকা নিয়ে বেঁচে থাকার এক গর্বের দিন। কারও কাছে এটা চরম আত্মত্যাগ থেকে পাওয়া এক মুহূর্ত; যা সে স্বজনের রক্ত আর ইজ্জতের দামে কিনেছে। আবার কারও কাছে এই… Read more »

ডাক্তার ও ঔষধ কোম্পানির উপর অভিযান জোরদার করা হোক!

এবার একটা কাজের কাজ হয়েছে। কিশোরগঞ্জ হাসপাতালে ভ্রাম্যমাণ আদালত ও র‍্যাব-১৪ এর এক যৌথ অভিযানে বিভিন্ন ঔষধ কোম্পানির ৩২ জন বিক্রয় প্রতিনিধিকে ১৫ দিনের জেল ও ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। বর্তমানে তারা জেলা প্রশাসকের অস্থায়ী হাজতের অস্থায়ী বাসিন্দা হয়ে আছে। দেশে বর্তমানে ঔষধ কোম্পানিগুলোর দৌরাত্ম্য এতই বেড়েছে যে, তারা পাড়লে দেশের সব… Read more »

ভারতের ভিসার ডেট পেতে কত টাকা লাগে?

ভারতীয় ভিসা এখন সোনার হরিণের চেয়েও দামি। তারচেয়েও বেশি দামি এদেশের অনলাইনে ভিসার এপ্লিকেশন করে সেখান থেকে সাক্ষাৎকারের ডেট পাওয়া। আমরা যেই হই না কেন! এদেশের ভিসা পেতে হলে এই অনলাইন নামক ভিসা এপ্লিকেশন ফর্মটা পূরণ করে তা থেকে ডেট পেয়েই তা ভিসা প্রসেসিং সেন্টারে সাবমিট করতে হবে। সিস্টেমটা সুন্দরই ছিল; কারণ এই সিস্টেমের আগে… Read more »