হাছন-লালন এখনো কেন আধুনিকঃ এক আম আদমি বিশ্লেষণ

একদিন ইউটিউব ঘাটতে গিয়ে অরুন্ধতী হোম চৌধুরির গাওয়া একটি লালনগীতি আবিস্কার করলাম। অরুন্ধতীর কণ্ঠ এমনিতেই সুরেলা। তার উপরে আবার লালনের সুর। সব কিছু মিলে এই গানটি আমাকে এক প্রকার মাতাল করে তুলল। অফিসের কম্পিউটারে সারাদিন বাজালাম গানটি। কখনো আস্তে আস্তে, কখনো আবার বেশ জোরে জোরে। এরপরও চলছে মাঝে মাঝে মোবাইল, ট্যাবে গানটি শোনার পালা। নিজে… Read more »

মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশ এবং একজন কর্নেল শাফায়াত জামিল

গত কয়েক মাস যাবৎ  স্বাধীনতা ও  মুক্তিযুদ্ধের উপর পড়াশোনা করছি। এর মধ্যে স্বাধীনতা যুদ্ধের সাথে সরাসরি জড়িত মুক্তিযোদ্ধাদের লেখা বইগুলোকেই আমি বেশি গুরুত্ব দিচ্ছি। ইতোমধ্যেই, এ জাতীয় প্রায় ডজন খানিক বই পড়ে শেষ করেছি। সম্প্রতি পড়লাম কর্নেল (অব) শাফায়াত জামিলের লেখা ‘একাত্তরের মুক্তিযুদ্ধ, রক্তাক্ত মধ্য আগস্ট ও ষড়যন্ত্রময় নভেম্বর’ নামের বইটি।  দেড়শ’ পৃষ্ঠার বইটি দ্রুত… Read more »

সেকালের জোড়মাগনা

রংপুর অঞ্চলে বিয়ের অনুষ্ঠানের সাথে এই তো সেদিনও একটি প্রথা প্রচলিত ছিল। স্থানীয় ভাষায় একে বলা হত ‘জোগমাগনা’। জোড় শব্দটির অর্থ যুগোল বা যুক্ত এবং মাগনা শব্দের অর্থ মুক্ত বা বিনা অর্থে। তাই জোড়মাগনা কে বলা চলে-বিনা অর্থব্যয়ে খাওয়াদাওয়া। তবে মাগনা বা অর্থ ব্যয় করতে পিতা-কনের পিতার পক্ষে বর ও  তার সাথিদের বিবাহের পরবর্তীতে মূল… Read more »

দুর্নীতির সূচকঃ কে কার চেয়ে খারাপ?

কোন সরকারি প্রতিষ্ঠান কতটা দুর্নীতিগ্রস্ত তার একটি জরিপরে মুখোমুখি আমরা প্রতি বছরই হই। বিশ্বব্যাপী এই জরিপটি পরিচালনা করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল নামের একটি বেসরকারি আন্তর্জাতিক প্রতিষ্ঠান। পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিচার বিভাগের সাথে সম্পর্কীত সংস্থাগুলো জরিপে প্রথম দিকের অবস্থান দখল করে। তবে বাংলাদেশে বরাবরই প্রথম স্থানটি দখল করে পুলিশ। বর্তমান বছরে টিআইবি এর জন-উপলব্ধি জরিপেও… Read more »

রুশ সিরিয়াল কিলার চিকাটিলোর অপরাধ জগৎ (৮ম কিস্তি-বিচার, মৃত্যুদণ্ড অতঃপর)

ঘটনাস্থল প্রদর্শন ও বিচারের জন্য আলামত উদ্ধার প্রায় দুই ঘন্টা চিকাটিলোর কথা শুনলেন প্রোফাইলার বুখানোভস্কি। তারপর নিজের তৈরি করা অজ্ঞাত অপরাধী সম্পর্কে প্রোফাইল থেকে নির্বাচিত অংশ পড়ে শোনালেন চিকাটিলোকে। তিনি নিশ্চিত হন যে চিকাটিলো এখন অনুতপ্ত। প্রত্যেকটি অপরাধের কথা তিনি পুলিশের কাছে অকপটে স্বীকার করবেন। পুলিশ চিকাটিলোর মাত্র ৩৩টি হত্যাকাণ্ডের খবর জানতেন । তবে বিভিন্ন… Read more »

রুশ সিরিয়াল কিলার চিকাটিলোর অপরাধ জগৎ (৭ম কিস্তি-গ্রেফতার ও জিজ্ঞাসাবাদ)

অবশেষে গ্রেফতার নিরীক্ষার ষষ্ঠ দিনে ২০ নভেম্বর তারিখে চিকাটিলো একটি বড় পাত্রে কিছু বিয়ার/মদ নিয়ে একটি পার্কে যান। বড় পাত্র থেকে সেগুলো ছোট ছোট পাত্রে ভরিয়ে পার্কে ঘোরাঘুরি করতে থাকেন। তার লক্ষ ছিল ছোট ছোট বাচ্চাদের বিয়ারের লোভ দেখিয়ে ভোলান। এক সময় টিকাটিলো একটি ক্যাফেতে ঢোকার মুহূর্তে একদল সাদা পোশাকের পুলিশ তাকে গ্রেফতার করে। কিন্তু… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

রুশ সিরিয়াল কিলার চিকাটিলোর অপরাধ জগৎ(৬ষ্ঠ কিস্তি-ফাঁদ)

সাত খুনের ফাঁসির আসামীর সাথে আলাপ এরপর বুরোকভ এমন একজন ব্যক্তির সাথে আলাপ করেন যিনি এ ধরনের অপরাধের সাথে নিজেই জড়িত ছিলেন। আনাতোলি শ্লিভকো নামের এ সমকামী ব্যক্তি সাত জন বালককে ধর্ষণ ও হত্যার দায়ে অভিযুক্ত হয়ে  জেল খানায় ফাঁসির জন্য দিনক্ষণ গুনছিলেন। বুরোকভ ও তার গোয়েন্দারা জেলখানায় শ্লিভকোর সাথে দেখা করে একই জাতীয় অপরাধীদের… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা