তেলের দাম ও আমার পক্ষপাত

আন্তর্জাতিক বাজারে জ্বালানী তেল তথা ক্রুড ওয়েলের দাম অনেক কমে গেছে; যা কিছুদিন আগেও ছিল প্রতি ব্যারেল ১১৫ ইউএস ডলার এবং বর্তমানে তা ৪০ ডলারের আশেপাশে ঘোরাফেরা করছে। এখন এই মূল্য পতনে আমাদের দেশেও জ্বালানি তেলের দাম কমানোর কথাবার্তা শুরু হয়েছে বা চিন্তাভাবনা হচ্ছে। এখানে যুক্তি হিসেবে দেখানো হচ্ছে, আমাদের পাশের দেশ ভারত ও মিয়ানমারে… Read more »

মাথাল ও নকশী গামছা – অসমীয় সম্মান

অসমীয় কালচারে কোন ব্যক্তি বা অতিথিকে সর্বোচ্চ সম্মান দেখাতে তারা ব্যবহার করে মাথাল ও সাদা-লালের নকশী গামছা। একটি অনুষ্ঠানের প্রধান অতিথিকে- অনুষ্ঠান চলাকালে কোন এক সময় আলাদা করে সামনে নিয়ে এসে- প্রথমে কাঁধে নকশী গামছাটা ঝুলিয়ে দেওয়া হয়; পরে মাথায় মাথালটা দিয়ে করতালির মাধ্যমে তার প্রতি সম্মান দেখানো হয়। মাথাল- যা আমাদের দেশে কৃষকরা রোদ-বৃষ্টি… Read more »

slide

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ফটো

অবরোধীয় অবসরের ছিন্নভাবনা-২

১) চলমান অবরোধে প্রতিদিন রাস্তায় চলাচলকারী কর্মব্যস্ত নিরীহ মানুষগুলো পেট্রোল বোমার আগুনে পুড়ছে। পোড়ার হাত থেকে ট্রাক ড্রাইভার থেকে শিশু; কেউই রেহাই পাচ্ছে না। কেউ জানে না কে কবে পুড়বে? কোথায় পুড়বে? কতটুকু পুড়বে? বেশী না কম? বাসে পুড়বে নাকি ট্রাকে পুড়বে; নাকি সিএনজি, হিউম্যান হলারে? সবই অনিশ্চিত! নিজে সেফ থাকলেও জানে না কেউ, কখন… Read more »

শোকবার্তা

জনাব আরাফাত রহমান কোকো’র মৃত্যুতে আমি এক অতি সাধারণ মানুষ; ব্যক্তিগতভাবে শোক প্রকাশ করছি, পাশাপাশি সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার প্রতি সমবেদনা জানাচ্ছি। আমার ‘বড় দাদা’ মারা যাওয়ার পর আমি দেখেছি পুত্রহারা বাবা-মায়ের হাহাকার ও কান্না! তাই পুত্রহারা মায়ের শোক-কস্টটা আমি হৃদয় থেকে বুঝি! পাশাপাশি আমি আশা করবো, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী যেন এই মৃত্যুতে বেগম… Read more »

সচিত্রে সুকান্ত’র চন্দন গাছ

অনেকেই ভাবতে পারেন- আমি ভাব মারছি, চন্দন গাছের কথা মিছা কইছি! তাই স্বচন্দনে নিজের ছবিখানা পোষ্ট দিলাম! ব্লগের নিয়মে পড়লে ছাড় পাবে! আপনারা স্বচক্ষে দেখে নিশ্চিত হতে পারবেন। তবে ছবিখানা অনেকদিন আগেকার যখন চন্দনটা চারা ছিল; বোনা আছে এক গুপ্ত স্থানে ওর নিরাপত্তার কথা চিন্তা করে! সাদা আর লালের চারা দুটো পাশাপাশি বড় হচ্ছে দিন… Read more »

slide

ভারত ভিসার আপডেট ও কিছু তথ্য

“ভারতের অনলাইন ভিসা এপ্লিকেশনে তথা ই-টোকেনে আর Appointment Date নামক সোনার হরিণের প্রয়োজন পড়বে না” – খবরটা [সূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, ২২ জানুয়ারি ২০১৫] পড়ে আমি সন্তুষ্ট কারণ আমি জানি এতে করে অনেক মানুষ হয়রানির শিকার থেকে বাঁচবে; বাঁচবে তাদের অনেক টাকাও। যদিও সুযোগটা ভ্রমণ ভিসার জন্য দেওয়া হয় নাই তারপরেও আমি খুশি! এতে করে… Read more »

অবরোধীয় অবসরের ছিন্নভাবনা

১) গত কয়েকদিন ধরে, চলতি পথের রেস্টুরেন্টগুলোতে কাবাব বানানোর দৃশ্যের দিকে আর তাকাতে ইচ্ছে করে না; শুধুই মনে পড়ে পেট্রোল বোমায় পুড়ে যাওয়া মানুষের বীভৎস মৃতদেহের ছবি। আমার মাঝে মাঝে মনে হয়; আচ্ছা আমি যেমন খাসী-মুরগীর পোড়া মাংস যাকে আমরা কাবাব বলি- দেখে খুশি হই; খেতে লোভী হয়ে উঠি। এমন কোন মানুষ কি আছে- এই… Read more »

তারচেয়ে অবরোধ চলুক

ম্যাডাম বালুর ট্রাক আর পুলিশ দুটাই গেছে। – তাই নাকি? মেরা গাড়ী লে আও! আমি বাসায় যাবো! ম্যাডাম বাইরে অবরোধ, গাড়ীতে যাবেন ক্যামনে? – কেন আমার গাড়ীতে আমি যাবো তাতে সমস্যা কি? তাছাড়া বাইরে তো গাড়ী ধুমাইয়া চলছে? এটা আওয়ামী ষড়যন্ত্র; আমাকে কষ্ট দেওয়ার ফন্দি! জলদী গাড়ী লে আও! ম্যাডাম অবরোধ তো আপনিই ডাকছেন আবার… Read more »

ভাইবার, হোয়াটসআপ সাময়িক বন্ধ প্রসঙ্গে

গত কয়েকদিনে দেশে কিছু কিছু সর্বাধুনিক যোগাযোগ মাধ্যম সাময়িক বন্ধ করে দেওয়ায় সরকারের ব্যাপক সমালোচনা হচ্ছে বিভিন্ন গণমাধ্যমে। এই বিষয়ে আমি কিছু বলতে চাই; যা হয়ত অনেকেরই মতের বিপক্ষে যাবে। এই বিষয়ে আলোচনায় যাওয়ার আগে আমি কয়েকটি নুমুনাকে উদাহরণ হিসেবে দিতে চাই- ১) আমেরিকার প্রেসিডেন্ট জনাব ওবামা দিল্লীতে আসবেন বলে সেখানকার সব হোটেল বন্ধ করে… Read more »

বাংলায় নোট অচল ইফেক্ট – সরেজমিনে

ঘটনাঃ আমাদের স্বনামখ্যাত অর্থনীতিবিদ স্যারের ঘোষণা অনুযায়ী গতকাল থেকে বাংলাদেশে ১ ও ২ টাকার নোট অচল হয়ে গেছে! তাই আমি সরেজমিনে তদন্তে বের হয়েছি পাবলিক ইফেক্ট জানতে- প্রথমেই কটকটির দোকানে কান পাতলাম- শুনলাম ক্রেতা বিক্রেতার দরদাম চলছে- ভাই এটার দাম কত? – ২ টাকা! না ভাই ৫ টাকা চান! – কেন? আমার কাছে ৫ টাকার… Read more »