পাহাড়ের শান্তি আনতেই হবে -১

    মানুষের কাছে পাহাড় সবসময়ের জন্যেই বিস্ময়। পাহাড়কে ভালোলাগা আর অজানাকে জানার মতোই আকর্ষণীয় ।পাহাড় মানুষকে সবসময় ডাক দিয়ে যায় মানুষ কে। হিমালয়, কে-টু, আন্দিজ সহ বিভিন্ন দুর্গম পর্বত মালাও মানুষকে ডাক দিয়েছে সেই মানব সৃষ্টির প্রথম থেকেই। যত কষ্টকর আর দুর্গমই হোক না সেই  পর্বতমালা। বাংলাদেশেও পাহাড় আছে। সিলেট, ময়মনসিংহ চট্টগ্রাম আর পার্বত্য… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

প্রিয়বাবুর প্রিয়কথন

বাংলাদেশের বিদ্বগ্ধজন হিসাবে খ্যাত ডঃ দেবপ্রিয় ভট্টাচার্য্য উনাদের প্রিয় জায়গা টেলিভিশন টক শো’তে তার মুল্যবান মতামত নিয়ে হাজির হয়েছিলেন। তিনি চলমান আন্দোলনে জ্বালাও-পোড়াও এবং মানুষের মৃত্যুতে দুঃখ পাচ্ছেন। বেদনাহত হয়েছেন এবং সেই তার উদ্বেগ প্রকাশ করে বলেছেন সরকারের এই সন্ত্রাসের বিরুদ্ধে জোর প্রয়োগ না করে জনগনকে সাথে নিয়ে মোকাবেলা করতে বলেছেন। বিশিষ্টজনেদের মতে, বেগম খালেদা… Read more »

আরও কতো রক্ত ঝরলে শান্তি আসবে

উত্তরবঙ্গের গ্রামাঞ্চলে একটি প্রবাদ খুব চালু। জিদের ভাত বলে কুকুরে খায়। ২০০৬ সালের ক্ষমতা না ছেড়ে জনগনের সাথে প্রতারনা করে ক্ষমতা কে কুক্ষিগত করার যে জিদ বেগম খালেদা জিয়া করেছিলেন সেই জিদের প্রথম আঘাত তিনি অনেক আগেই পেয়েছিলেন। যখন রাজনীতি না করার মুচলেকা দিয়ে নিজের সন্তানকে বিদেশে পাঠিয়ে দিতে বাধ্য হয়েছিলেন। তারও আগে উনার পছন্দের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

অবরোধ আর মৃত্যুর মিছিলে ভালো সংবাদঃ সৌদিতে জনশক্তি রপ্তানীর পথ খুলছে

বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের আয় করা বৈদেশিক মুদ্রা আজ এক উল্লেখজনক ভুমিকা রাখছে। প্রতিবছর এই মদ্রা রিজার্ভের পরিমান সকল রেকর্ড ভেঙ্গে শুধু বৃদ্ধিই পেয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন বিশ্বের যেকোন দেশের জন্যেই ঈর্ষার কারণ।  এই বৈদেশিক মুদ্রা আহরিত হচ্ছে আমাদের দেশের বেশীর ভাগ অদক্ষ শ্রমিকের রক্ত পানি করা পরিশ্রমের দ্বারা। জনশক্তি রপ্তানীর জন্যে সৌদি আরব ছিলো… Read more »

আল্লাহ যেনো কোন শত্রুকেও এই কষ্ট না দেন

  আজকের দৈনিক পত্রিকা সমকালের খবর “আল্লাহ যেনো কোন শত্রুকেও এই কষ্ট না দেন।“ এই কথাগুলো ঢাকা মেডিক্যাল কলেজের বার্ন ইউনিটে চিকিৎসা রত এক অসহায় মানুষের। বিএনপি জামাত জোটের অবরোধে আগুনে ঝলছে গেছে তার শরীর। যন্ত্রনায় ছটফট করতে করতে সাংবাদিকের কাছে নিজের কষ্টের কথা বলতে যেয়ে এইভাবেই ব্যক্ত করেছেন নিজের অসহায়ত্বের কথা। বলেছেন তার যন্ত্রনায়… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

আমরা শোকাহত কিন্তু সেই সাথে বিস্মিত

আমাদের জানামতে মৃত্যু সংবাদ মানুষের চিরশত্রুকেও কাছাকাছি এনে দেয়। এই বিশ্বাস আর ধ্যান ধারনা নিয়েই আমাদের বড়ো হওয়া, এটা আমাদের সামাজিক রীতিনীতিতে পরিনত হয়েছে। আমরা কারো মৃত্যু সংবাদে বিচলিত হয়ে উঠি সে আমাদের নিকটজন হোক বা না হোক। গতকাল বিরোধীদলীয় নেত্রী এবং সাবেক প্রধানমন্ত্রীর ছোট ছেলে মালয়েশিয়ায় ইন্তেকাল করেছেন(ইন্না লিল্লাহে…রাজিউন)। স্বভাবতই সারাদেশের মানুষ কাছে এটি… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে তার অভিষ্ট লক্ষ্যে

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এগিয়ে যাচ্ছে অর্থনৈতিক সুচকে, এগিয়ে যাচ্ছে শিশুমৃত্যু হার রোধে, নারী শিক্ষায় সাফল্য চমকে দেওয়ার মতো, শিক্ষা খাতে অনেক দেশকেই পিছনে ফেলার সফলতা, মাত্র গত কয়েকবছরে জাতীয় আয় বেড়ে দাড়িয়েছে প্রায় তিন গুনের বেশী। নোবেল পুরস্কার বিজয়ী অধ্যাপক অমর্ত্য সেন বাংলাদেশের সার্বিক উন্নয়নে বিস্মিত হয়েছেন, তিনি বলেছেন অনেক ক্ষেত্রেই বিশেষ করে সামাজিক খাত… Read more »

২৪শে জানুয়ারি গণঅভ্যুত্থান দিবস এবং জনগণই আন্দোলনের মূল চালিকা

২৪শে জানুয়ারি ১৯৬৯। স্বৈরাচার আইয়ুব খানের সাধের সিংহাসন জনতার রুদ্র রোষে ভেঙ্গে খান খান হয়ে গেলো। শত ষড়যন্ত্রের বেড়াজাল ভেঙ্গে বাঙালি তার প্রিয় নেতা শেখ মুজিবকে জেলের তালা ভেঙ্গে মুক্ত করে আনলো, পতন ঘটালো প্রায় ১১ বছর ধরে জাতির কাধে চেপে বসা লৌহমানব নামে খ্যাত স্বৈরাচার আইয়ুব খানের। ১৯৬৮ সালে উন্নয়নের দশ বছর পালনের মধ্য… Read more »

ইয়াহিয়া খানের পোড়ামাটি নীতি কি অবরোধের মূলনীতি?

তবে কি বাংলাদেশ হেরে যাচ্ছে? ত্রিশ লাখ শহীদের আর লাখো বোনের আত্মত্যাগে পাওয়া এই প্রিয় জন্মভূমি কি আবার হেরে যাবে সেই পুরানো পরাজিত শক্তির কাছে? গত তেতাল্লিশ বছর ধরে যে শক্তিটা প্রতিদিন প্রতি মুহূর্তে এই দেশটাকে ধ্বংস করতে মরিয়া হয়ে উঠেছে, পয়সা দিয়ে, হুমকি দিয়ে, হত্যা করে এবং স্বাধীনতার পক্ষ বিপক্ষকে ক্ষমতার ভাগ বাটোয়ারায় সাথে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

আসাদের শার্ট: আজো আমাদের প্রাণের পতাকা

১৯৬৯ সাল। কী যেন এক নেশা জাগানো বারতা নিয়ে এলো এই নতুন বছর। কালের আবর্তে হারিয়ে গেছে ২২টি বছর। অত্যাচার আর শোষণের নিস্পেষনে বাংলার মানুষ তাই দিশেহারা। আর একটি দিন যেন বাংলার মানুষ ওই স্বৈরাচারকে দিতে চায় না। এই বারতাই বাংলার প্রতি ঘরে ঘরে পৌঁছে যায়। দ্রোহের আগুনে সব পুড়িয়ে দিতে চায়। তাইতো বছরের প্রথম… Read more »