পুলিশিং : যাদুবিদ্যার স্তর পেরিয়ে পেশারিত্বের দিকে যাত্রা

পুলিশের চাকুরি একটি পেশা (Profession) নাকি একটি যাদু বিদ্যা তা নিয়ে অনেক বিতর্ক আছে। কোন কর্মকাণ্ড পেশাদারিত্বে উন্নীত হতে হলে কতগুলি শর্ত মানতে হয়। এই সব শর্তের মধ্যে প্রধানতম হল স্ব-নিয়ন্ত্রণ (Self-regulated). যেমন আইনজীবীরা সরকারের বাইরে বার এসোসিয়েশন দ্বারা নিজেদের নিয়ন্ত্রণ করে। মেডিকেল এসোসিয়েশনের মাধ্যমে ডাক্তারি পেশার সনদ নিয়ন্ত্রিত হয়। কিন্তু পুলিশিং এর ক্ষেত্রে এমনটি… Read more »

মুক্তিযুদ্ধে বাংলাদেশ ও এক বাঙালি মেজরের অভিশপ্ত মৃত্যু

পড়ে শেষ করলাম মেজর জেনারেল কেএম সফিউল্লাহ বীর উত্তম এর লেখা মুক্তিযুদ্ধে বাংলাদেশ ২৩৬ পৃষ্ঠার এ বইটি ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করেছেন সিদ্দিকুর রহমান। বাংলা অনুবাদটি প্রকাশিত হয়েছিল ১৯৯৫ সালে। মুক্তিযুদ্ধের অন্যতম নায়কের লেখা মূল বইটি আমার হাতে এখনও আসেনি। হয়তো অনুবাদের চেয়ে মূল বইটি আরো বেশি প্রাণবন্ত হবে। মেজর কেএম সফিউল্লাহ পাকিস্তান সেনাবাহিনীতে দ্বিতীয়… Read more »

সাগর-রুনি মামলার তদন্ত নিয়ে আশাবাদি হওয়াই উচিৎ

পৃথিবীতে যত অপরাধ সংঘটিত হয় তার সবগুলোই আইনের আওতায় আসে না। বাস্তব ক্ষেত্রেও তা সম্ভব হয় না। আমেরিকা, ইউরোপের উন্নত দেশগুলোতেও সংঘটিত সকল অপরাধের রহস্য উদ্ঘাটন সম্ভব হয় না। আমেরিকা যুক্ত রাষ্ট্রে সংঘটিত শতকরা ৩৭টি হত্যাকাণ্ডের রহস্য অনুদ্ঘাটিত থেকে যায়। এ সব অনুদ্ঘাটিত হত্যাকাণ্ডের মধ্যে অনেক আলোচিত হত্যাকাণ্ডও থাকে।কৃঞ্চাঙ্গ মানবাধিকার নেতা মার্টিন লুথার কিং(জুনিয়র) হত্যাকাণ্ডের… Read more »

‘আপন আয়নায় মুক্তিযুদ্ধ’ ও ডিআইজি জনাব সফিকউল্লাহ

পুলিশ অফিসারদের লেখা বই পড়া আমার একটি নেশা। এটাকে একটা বাতিকও বলতে পারেন। দেশি বলেন আর বিদেশি বলেন, পুলিশ অফিসারদের লেখা আত্নজীবনীমূলক গ্রন্থ পেলে আমি তা গো-গ্রাসে গিলতে থাকি। আজ যে বইটি পড়লাম তা প্রাক্তন ডিআইজি জনাব সফিকউল্লাহ্‌ সাহেবের লেখা। ২০০৫ সালে প্রকাশিত হলেও বইটি মাত্র গত কালই আমি হাতে পাই। ইন্সপেক্টর জেনারেল মহোদয়ের কোন… Read more »

মুক্তিযুদ্ধের ইতিহাস- একাধিক সূত্রের প্রয়োজনীয়তা

এ সপ্তাহে মুক্তি যুদ্ধের উপর তিটটি বই পড়া শেষ করে চতুর্থ বইটি পড়া শুরু করেছি। মেজর নাছির উদ্দিনের লেখা ‘যুদ্ধে যুদ্ধে স্বাধীনতা’ ও মেজর জেনারেল সুখওয়ান্ত সিংএর লেখা (অনুবাদ) স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় বই দুটো বেশ গুরুত্বপূর্ণ। ইতোপূর্বে পঠিত সিদ্দিক সালিকের লেখা উইটনেস টু সারেন্ডার ও জেনারেল খাদিম রাজার লেখা ‘স্ট্রেঞ্জার ইন মাই ওন কান্ট্রি’ বই… Read more »