আখাউড়া ল্যান্ড কাস্টমস

আখাউড়া ল্যান্ড কাস্টমস অফিসের ছবি। অফিসিয়ালদের ব্যবহার দারুণ যদিও স্থাপনার অবস্থা খুব একটা ভাল না। ভারতের তুলনায় কিছুই না। ভারত সাইডের ল্যান্ড কাস্টমস এরও ছবি তুলেছিলাম কিন্তু BSF -এর অফিসার দেখে ফেলার কারণে ক্যামেরা থেকে ডিলিট মারতে বাধ্য হলাম। কাজে যাচ্ছি >>>>৮-৯ দিন এই অঞ্চলে ঘুরবো >>>>

slide

মান্না, সুশীল ও বাংলা বাঁশ

মান্না ভাই! মান্না ভাই! এই সাত সকালে দৌড়াইতে দৌড়াইতে কই যান? কে …! কে …। কে …। আমি সুশীল; মান্না ভাই! তা খ্যাতা মুড়ি দিছেন কেন? এখন তো শীত নাই? আরে না ভাই এই এমনি; একটু মর্নিং ওয়াক করতে বের হইছি। যাই গা! আরে … শোনেন! শোনেন! ওদিকে যাইয়েন না! ওদিকে দেখলাম পোলাপান খাড়াইয়া আছে!… Read more »

শ্রীমতী আর মাননীয়া’র কথোপকথন

শ্রীমতী বললেন, তিস্তার জল নিয়ে তোমরা ভেবো না- ওটা আমাদের কাছে রেখে দেবো! শুনে, আমাদের মাননীয়া বললেন, সমস্যা কিছু নাই- ইলিশটা এবারও আমরাই খাবো! শুনে শ্রীমতী বললেন, ইলিশের সাথে জল মেশাচ্ছো! দিদি, কাজটা কি তুমি ঠিক করছো? উত্তরে আমাদের মাননীয়া বললেন, জল ছাড়া কি ইলিশ হয়! বোন, তুমি কি এদেশে এসে ভাব মারছো? দুই বাংলার… Read more »

সুকান্ত’র ডিজিখাতা-২

টিভির খবরে প্রধানমন্ত্রীর উপদেষ্টা জনাব গহর রিজভির কথা শুনলাম। শুনে ভাল লাগলো। তিনি বললেন, “বিএনপি সন্ত্রাস বন্ধ করলে সংলাপ হবে”। এটা একটা ভাল ডেভেলপমেন্ট। গত প্রায় ৪৫ দিন ধরে দেশবাসী বিএনপি জোটের ডাকা হরতাল, অবরোধ আর সন্ত্রাসের কবলে আছে। এতদিন ধরে দুপক্ষেরই অবস্থান ছিল- নট নড়ন চড়ন, ‘তালগাছটা আমার’ ধরণের। একটা গল্প বলি- একবার এক… Read more »

ভয়েজার ও এলিয়েন

ভয়েজার, মানবের তৈরি একটা মহাকাশ যানের নাম। ১৯৭৭ সালে, পৃথিবী থেকে একে সৌরজগতের গ্রহগুলোকে পর্যবেক্ষণের জন্য রকেটের মাধ্যমে মহাশূন্য উৎক্ষেপ করা হয়। আজ ৩৬ বছর পর সে সৌরজগতের সব গ্রহকে পর্যবেক্ষণ শেষ করে এমন একটা শীতল ও অন্ধকারময় স্থানে পৌঁছে গেছে, যেটা আসলে দুই নক্ষত্রের মধ্যবর্তী একটা ফাঁকা জায়গা; যাকে বলে ইন্টারস্টেলার স্পেস। এই স্থানের… Read more »

slide

ভেন্নাগাছ, ফল ও তার তেল সমাচার

সকালেই ব্লগে সহব্লগারের ফ্রান্স থেকে পোষ্ট করা ভেন্নাফলের ছবিটা দেখে মন ভাল হয়ে গেল। দারুণ দেখতে লাল টকটকে! ছবিটা দেখে আমার প্রথম একপ্রেশনটাই ছিল, আরে! এই গাছ তো দেখি সব জায়গায় আছে? এটা আমাদের বাড়িতে দেখেছি, ভারতের অনেক জায়গায় দেখেছি, ইয়াঙ্গুন শহরের সবজায়গায় দেখেছি, ভুটানে-নেপালে বাই রোডে যেতে দেখেছি- রাস্তার ধারে; রেললাইনে। দেখেছি পাহাড়-পর্বতের আনাচে… Read more »

বাংলাদেশ ও শ্রীলংকা’র মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তিকে সাধুবাদ জানাই

বাংলাদেশ ও শ্রীলংকা’র মধ্যে একটা মুক্ত বাণিজ্য চুক্তি (FTA) হতে যাচ্ছে; শুনে ভাল লাগলো। আমরা এটা অনেকদিন থেকেই শুনছি এবং এর উপর বাংলাদেশ ও শ্রীলংকাতে কিছু কিছু কাজও করেছি এই ট্রেডে যুক্ত একটা প্রতিষ্ঠানের কর্মরত সাপর্টিং কর্মজীবী হিসেবে। আমরা চাই এটা দ্রুততম সময়ের মধ্যে বাস্তবায়ন করা হোক। বর্তমানে বাংলাদেশ থেকে শ্রীলংকায় কিছু কিছু কাগজ ও… Read more »

সুকান্ত’র ডিজিখাতা

সুতপা ওর ইংরেজি খাতাটা এগিয়ে দিয়ে বলল, বলো তো বাবা; কি লিখেছি? আমি বললাম, C U লিখেছো মা! ও বলল, মটু-পাটলু বলে, “সিঙ্গম স্যার See You” – তাই লিখলাম বাবা। — মেয়ের শর্টহ্যান্ড দেখে, চামে ভাত বেশী খাইলাম! ১৭/০২/২০১৫ রাতঃ ৯.০০ দ্বিতীয় বিশ্বযুদ্ধে আণবিক বোমায় ধ্বংস হয়ে যাওয়া জাপানে যেয়ে মহাবিজ্ঞানী আইনস্টাইন যেমন সবার সামনে… Read more »

Delegates of European Union: আমাদের কিছু বলার আছে

To The Delegates of European Union Dear Sir, We would like to inform you that at present we Bangladeshis are suffering immensely of Petrol Bombs which are being thrown by the terrorists of the so-called political parties. It is to be noted that those people who have already burnt and died are innocent and poor;… Read more »

লালফোন ও আমাদের বিভ্রান্তি

লালফোন সম্বন্ধে আমি যতটুকু জানি ও বুঝি, সেটা হল- একটি দেশের সবচেয়ে নিরাপদ, নির্ভরযোগ্য ও সর্বদা চালু একটা রাষ্ট্রীয় ফোন ব্যবস্থা এটি। রাষ্ট্রীয় দায়িত্বে থাকা ব্যক্তিবর্গ সরাসরি নিজেরদের মধ্যে আদান প্রদানকৃত বার্তা গোপন রাখার স্বার্থে বা নিজেদের আলোচনা যাতে ম্যানুপুলেট না হয় বা শত্রুদেশের হাতে না পড়ে- সেবিষয়ে খেয়াল রেখেই এটি ব্যবহার করে থাকেন। এটাই… Read more »