আর কত অভিজিতে থামবে এই হত্যার মিছিল?

কিছুতেই কিছু লিখতে পারছি না। কি লিখবো? রাজীবের কথা, হুমায়ন স্যারের কথা নাকি অভিজিতের কথা? প্রতিদিন যেভাবে মানুষ মরছে পেট্রোল বোমায়, গুলিতে, অথবা চাপাতির আঘাতে তাতে মৃত্যু নিয়ে লেখার ইচ্ছেটাই উবে গেছে। মনে হয় আমার প্রিয় স্বদেশ আজ মৃত্যুর উপত্যকা। এই দেশ আমার নয়। এযেন পাকিস্তান, না হয় ইরা্‌ক, নাহয় আফগানিস্তান। প্রতিদিন মৃত্যুই যেনো আমাদের… Read more »

তিনি কি আইনের ঊর্ধ্বে?

একটি দেশ তার নির্ধারিত সংবিধানের আলোকেই চলে। রাষ্ট্র তার শাসন ব্যবস্থা পরিচালনার জন্যে একটি সরকারি ব্যবস্থা চালু রাখে। এই শাসন ব্যবস্থাও পরিচালিত হয় রাস্ট্রের সংবিধানের আলোকে। এই সংবিধান কে পরিবর্তন, পরিবর্ধন বা সংশোধন করা যায় কিন্তু যে পর্যন্ত সংবিধান বহাল থাকে সেই পর্যন্ত রাষ্ট্রের সকল পর্যায়ের নাগরিকের কর্তব্য সংবিধান মেনে চলা, রাষ্ট্রের আইন কানুন মেনে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

সাম্রাজ্যবাদ থামতে পারে না

যেদিন থেকে ব্যক্তি সম্পত্তির উৎপত্তি হয়েছে সেদিন থেকেই সাম্রাজ্যবাদ ধারনার শুরু। আবার সেই সময় থেকেই সাম্রাজ্যবাদ থেমে নেই। সম্পদ আরোহন, কুক্ষিগত করা আর সারা পৃথিবী জুড়ে তার থাবা বিস্তারের কাজ করেই চলেছে। আদি সাম্যবাদি সমাজের পর যেদিন থেকে সামন্ততান্ত্রিক সমাজের শুরু সেদিন থেকেই অন্যের সম্পত্তি দখল, অন্যের ব্যবসা কে নিজের করে নেওয়া, অন্যের রাজ্য দখল… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

এবার ছাত্রের লাশ চাই!

মানুষ পোড়ানো হলো, বাসে ট্রেনে ট্রাকে আগুন দিয়ে পুড়িয়ে দিয়ে দেওয়া হোল মানুষসহ অবোধ পশু, মুরগী সহ অনেক জাতিয় সম্পদ। তারপরেও কিছু হলো না বিএনপি জামাতের ক্ষমতায় যাওয়ার স্বপ্ন পুরন। এর আগেও বলেছি বিদেশী প্রভুদের দরবারে নানাভাবে চেষ্টা করেও ব্যর্থ হয়েছে এই জোটের আন্দোলন। কিন্তু থেমে থাকেনি মানুষ  মারার অবরোধ – হরতাল। ভাষা শহীদদের স্মরণ… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

একুশের দিনেও অবরোধ থাকলো

একুশে ফেব্রুয়ারী আমাদের শোকের দিন, প্রথম বিজয়ের দিন। একুশ আমাদের অহংকারের দিন, আমাদের জাতি হিসেবে মাথা উঁচু করে দাড়াবার দিন। ৭১ এর আগে পর্যন্ত একুশ ছিলো আমাদের আন্দোলনের শপথ নেবার দিন, ছিলো এক পা এক পা করে স্বাধীন হবার পথে স্বপ্ন বুনুনের দিন। ৭১ এর পর ২১শে এলো আমাদের শোক, শ্রদ্ধা আর ভালোবাসায় মাখা অহংকারের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

আশার গুড়ে বালি

না হলো না। কিছুতেই কিছু হচ্ছে না। পেট্রোল বোমা মেরে শতাধিক মানুষ কে পুড়িয়ে মেরে, হাজার খানেক মানুষ কে পুড়িয়ে ঝলছে দিয়ে দেড় মাসাধিক ধরে অবরোধ হরতাল চালিয়েও খালেদা ম্যাডাম কিছুই করতে পারলেন না ক্ষমতার কাছাকাছি যেতে। সারা দেশের সমস্ত চলাচলকে বাধা দিয়ে, উন্নয়নকে বন্ধ করে, দেশকে বিশ্বের  কাছে জঙ্গী রাষ্ট্র হিসাবে তুলে ধরতে নানা… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

কেরানি নয়, উৎপাদক হওয়ার শিক্ষা চাই

গনমুখী শিক্ষা ব্যবস্থা বা উৎপাদন মুখী শিক্ষা ব্যবস্থার দাবীতে বাংলাদেশের ছাত্র সমাজ সেই পাকিস্তান আমল থেকেই আন্দোলন চালিয়ে আসছে। ৬২’র শিক্ষা কমিশনের বিরুদ্ধে যে ছাত্র আন্দোলন শুরু হয়েছিলো সেই আন্দোলনের জের ধরে ৬৪ সালেও ছাত্র আন্দোলন আবার দানা বেঁধে উঠে এবং আন্দোলনের মুল দাবীই ছিলো একটি গনমুখী বা উৎপাদন মুখী শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার। উনসত্তরের ছাত্রসমাজের ঐতিহাসিক… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

একুশে আমার, একুশে এখন সারা বিশ্বের

বাঙালির ইতিহাস সংগ্রাম আর আন্দোলনের হলেও বিজয়ের ইতিহাস হাতে গোনা। সেই বিজয় সূচিত হয়েছিলো ’৫২ এর ভাষা আন্দোলনের বিজয়ের মধ্য দিয়ে। পৃথিবীতে বিভিন্ন দেশে বিভিন্ন বিষয় নিয়ে আন্দোলন হয়েছে। বছরের পর বছর ধরে স্বাধীনতার জন্যে যুদ্ধ হয়েছে দেশে দেশে। কালো সাদার বর্ণবাদ বিরোধে গৃহযুদ্ধের কথা স্মরন আছে আমাদের সবার। মানুষকে দাস করে রাখার বিরুদ্ধেও আন্দোলন… Read more »

নিজেই নিজের দল এবং জোটের কফিনে শেষ পেরেক ঠুকে দিলেন!

বিএনপি নেত্রী নিজের এবং তার দলের কফিনে মনে হয় শেষ পেরেকটি নিজেই ঠুকে দিলেন। দেশে বিদেশে নানা দিক থেকে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক অস্থিরতা কে নিয়ে একটা সমাধানের উদ্যোগ গ্রহনের চেষ্টা চলে আসছিলো। যদিও সরকার এবং বিজ্ঞজনেরা এই বর্তমান অস্থিরতা কে রাজনৈতিক অস্থিরতা বলে মানতে নারাজ। তারপরেও দেশ এবং দশের নিরাপত্তার কথা ভেবে একটি সমাধানের লক্ষ্যে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত

ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত।পৃথিবীর জলবায়ু পরিবর্তনের আবর্তনে ঋতুরাজ বসন্ত এলেই যে গাছে গাছে ফুলের সমারোহে ভরে যাবে সেটা আজ প্রায় হয় না বললেই চলে।তবু বসন্ত আসে, আসে পলাশ শিমুল ফোটার দিন।আগে বাংলাদেশের সমস্ত জায়গায় পলাশের আর শিমুলের ফুলের ছড়াছড়ি ছিলো।সেই পলাশের আর শিমুলের ফুলের আজ ভীষণ দুস্প্রাপ্যতা।যে ফুল ছিলো সাধারন মানুষের প্রেম… Read more »