মত, ভিন্নমত ও মত প্রকাশের সীমারেখা

রাজধানীর তেজগাঁর বেগুনবাড়িতে ওয়াশিকুর রহমান নামে ২৭ বছর বয়সী এক ব্লগার খুন হয়েছেন। খুন করে পালিয়ে যাওয়ার সময় জনতা দুইজন মাদ্রাসা-ছাত্রকে খুনের কাজে ব্যবহৃত চাপাতি ও অন্যান্য আলামতসহ হাতে নাতে গ্রেফতার করেছে। এদের মধ্যে নরসিংদির জিকরুল্লাহ চট্টগ্রামের হাটহাজিরর দারুল উলুম মইনুল ইসলাম মাদ্রাসার ছাত্র। অন্যজন কুমিল্লার আরিফ রাজধানীর মিরপুরের দারুল উলুম মাদ্রাসার ছাত্র। তারা পুলিশের… Read more »

কমিউনিটি পুলিশিং, একটি ক্ষুদেবার্তা ও কিছুটা ভুলবোঝাবুঝি

২৮ মার্চ, ২০১৫ সকল জেলার এসপিসহ বেশ কিছু সিনিয়র অফিসারকে মুঠোফোনে একটি ক্ষুদেবার্তা পাঠিয়েছি। মাঝে মাঝেই আমি মাঠ পর্যায়ের অফিসারদের উদ্দেশ্যে ক্ষুদেবার্তা পাঠাই। এটা এক ধরনের পাগলামো বলা যায়। কেউ কেউ একে বোকামিও বলতে পারেন। ক্ষুদেবার্তা এর উদ্দেশ্য হল, সহকর্মীদের নির্বাচিত বিষয়ে একটু চাঙ্গা করা। আজকের ক্ষুদেবার্তায় কমিউনিটি পুলিশিং দর্শন নিয়ে অধ্যয়ন করার জন্য হেদায়েতমূলক… Read more »

বেসরকারি ব্যক্তি কর্তৃক গ্রেফতারি পরোয়ানা তামিল কোন কমিউনিটি পুলিশিং কৌশল নয়

কমিউনিটি পুলিশিং অনুশীলন ও এ দর্শন প্রচার প্রক্রিয়ায় জড়িত থাকার সুবাদে আমাকে প্রায়সই একটি প্রশ্নের সম্মুখীন হতে হয়। পুলিশ অফিসারদের চেয়ে কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্যরাই সবচেয়ে বেশি বার আমাকে এ প্রশ্নটি করেছে। প্রশ্নটি হল, কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্যগণ কি গ্রেফতারি পরোয়ানা তামিল করতে পারবে?   বলা বাহুল্য, কমিউনিটি পুলিশিং সম্পর্কে স্বল্পজ্ঞানের অধিকারী হওয়ায় অনেক পুলিশ… Read more »

কমিউনিটি পুলিশিং বাস্তবায়নে আলাদা আইন লাগে না

যেহেতু আমি কমিউনিটি পুলিশিং এর একজন নিষ্ঠাবান মিশনারি এবং যেহেতু বাংলাদেশে কমিউনিটি পুলিশিং দর্শন বাস্তবায়ন হবে বলে আমি প্রতিদিনই স্বপ্ন দেখি, তাই এ নিয়ে কিছু কিছু প্রশ্নের উত্তর আমাকে দিতে হয়। কমিউনিটি পুলিশিং সম্পর্কে উত্থাপিত ও উত্থাপিতব্য প্রশ্নগুলোর উত্তর সম্বলিত আমার পুস্তকটির প্রথম সংস্করণ ইতোমধ্যেই শেষ হয়েছে।   তবে পুলিশ-প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোতে প্রশিক্ষণদানকালেও আমি এধরনের প্রশ্নের… Read more »

পানিতে ডুবে মরার আষাঢ়ে পরিসংখ্যান ও একটি রেডিও বিজ্ঞাপন

এক সময় রেডিও শোনা আমার নেশার মতো ছিল। আমাদের গ্রামের সর্বপ্রথম রেডিওটি কিনেছিলেন আমার মরহুম বড় ভাই আবু তালেব। সেই সময় মুরব্বীগণ রেডিওকে ‘মিছা কথার বাক্স’ বলতেন। তবে সেটা বর্তমান কালের সরকারি ভাষ্যের অতিরঞ্জনের জন্য নয়, অতি সারল্য দোষে দুষ্ট গ্রামবাসিদের কুপমণ্ডুকতার জন্যই। কারণ তৎকালে গ্রামের রোদেলা আবহাওয়ার বাইরেও দেশের অন্য কোথাও যে তুমুল বৃষ্টি… Read more »

স্যার, ম্যাডাম, বিশ্ব নারী দিবস ও নারীর ক্ষমতায়ন

আন্তর্জাতিক নারী দিবসটি কেন?  জাতি রাষ্ট্রগুলোর সর্বোচ্চ সমিতি ‘জাতিসংঘ’ থেকে শুরু করে আমাদের পাড়ার ‘কর্মজীবী মহিলা সংঘটি’ পর্যন্ত এর একটা না একটা ব্যাখ্যা দিয়ে বসবে। তাদের ব্যাখ্যার মধ্যে ৯৯% থাকবে একই ধরনের কথা, একই ধরনের অনুভূতির পুনরাবৃত্তি। প্রতিবছরই ‘আন্তর্জাতিক নারী দিবসে’ সেগুলো শুনতে হয়তো অনেকের ভাল লাগবেনা; এক ঘেয়েমী আসবে, ‘বস্তাপচা’ মনে হবে।   উএনএফপিএ… Read more »

অভিজিৎ হত্যা ও নাস্তিক-আস্তিক বিতর্ক

একুশের বই মেলা থেকে বের হওয়ার পর মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা, লেখক ও প্রকৌশলী অভিজিৎ রায়কে সন্ত্রাসীরা কুপিয়ে হত্যা করেছে। এ সময় তার সাথে তার স্ত্রীও ছিল। তাকেও আহত করা হয়েছে। অভিজিৎ হত্যার পর আনসারউল্লাহ বাংলা টিম নাকে একটি চরমপন্থি জঙ্গি গ্রুপ নাকি ফেইসবুকে স্টাটাস দিয়ে এর দায় স্বীকার করেছে। অনেক ব্লগ বা ফেইসবুক পাতায় নাকি… Read more »