মতিঝিলের কাঁচা আম ভীষণ টক

আজ বিকালে মতিঝিলে, বাংলাদেশ ব্যাংকের পাশের রাস্তায় ভ্যানে করে কাঁচা আম বিক্রি হচ্ছে দেখে দাম জিগাইলাম, ভাই কত? দোকানদার উত্তর দিলো, ১২০! আমি আর কথা না বাড়িয়ে বাসের জন্য শাপলা চত্বরের দিকে হাঁটা দিলাম। মনে মনে বললাম, কাঁচা আম ভীষণ টক হয়। ছোটবেলায় ইহা বহুত খাইছি আর আমাদের গাছেও প্রচুর আছে। মন চাইলে বাস ভাড়া… Read more »

slide

ক্যাটাগরীঃ ফটো

প্রান্তিক জনগোষ্ঠী নির্যাতনে আওয়ামী লীগ বিএনপি ভাই ভাই

বাংলাদেশে একমাত্র হিন্দু নির্যাতন ও তাদের জমি-বাড়ী দখলেই আওয়ামী লীগ-বিএনপি ভাই ভাই! আর তাই তো এখানে পেট্রোল বোমা আর ক্রসফায়ারের কোন মারামারি নাই! এক কথায় শান্তিপূর্ণ সহাবস্থান। মিলঝিলকে ভাগাভাগি! আফটার অল হিন্দুরা মানুষ কবে হল যে তাদের জন্য প্রশাসনের গা পোড়াবে? নাগরিক-সুনাগরিকদের একযোগে মন পোড়াবে?আজ সকালে বরগুনার খবরটা পড়লাম; যদিও এই খবরটা অনেকদিন ধরেই ফেসবুকের… Read more »

মধ্যপ্রাচ্যের যুদ্ধ-৬

আগের পর্বে লিখেছিলাম ইয়েমেনের চলমান সংঘাত সৌদি–ইরানের প্রক্সিযুদ্ধ থেকে সরাসরিকেও টেনে আনতে পারে। বাস্তবে তাইই ঘটতে যাচ্ছে বলে মনে হচ্ছে বা তারচেয়েও বেশী কিছু হতে যাচ্ছে! হতে যাচ্ছে বিভাজন বিশ্বশক্তির মধ্যেও। গত তিনদিন ধরে সৌদি আরবের নেতৃত্বে গালফ দেশগুলোর জোট; একনাগাড়ে বিমান আক্রমণ করে যাচ্ছে ইয়েমেনের শিয়া মতালম্বি হোথি গেরিলাদের উপর। আর এটা কে না… Read more »

ঢাকায় বাকরখানির দোকান

পুড়নো ঢাকার ঐতিহ্য বাকরখানি আজ সব জায়গায় পাওয়া যাচ্ছে। ছড়িয়ে যাচ্ছে এর উৎপাদন ও বিক্রয়কেন্দ্র। যদিও এই বাকরখানি একই জায়গায় তৈরী ও বিক্রয় হয়? তবুও অনেক দোকানে ও ডিপার্টমেন্টাল শপে এগুলো প্যাকেটজাত হয়ে বিক্রয় হতে দেখা যায়। দুই ধরণের বাকরখানি তৈরী হয়; একটা নোনতা বা চিনি ছাড়া, অন্যটা চিনিযুক্ত। দুধ ও চায়ের সাথে খেতে দারুণ… Read more »

slide

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ফটো

পান সুপারির চুনা হাসি

পান সুপারি আর চুন আমাদের কালচারে এমনভাবে মিশে গেছে যে আমরা আরে একে তেমন কোন ক্ষতিকর খাবার মনে করি না। বরং এটা ঠাই পেয়েছে আমাদের অতিথি আপ্যায়নে, বিয়ে ও কনে দেখার অনুষ্ঠানে বা ভোজন শেষে উৎসবের সর্বশেষ ‘আপ্যায়নের অনুষঙ্গ’ হিসেবে। যেহেতু আমরা পান খাই, ভালবাসি প্রিয়জনদের খাওয়াতে সেহেতু আসুন দেখি এই পান-সুপারি খানেওয়ালাদের হাঁসি দেখতে… Read more »

নেশা ছাড়তে কী লাগে?

মানুষের টেন্ডেসি হল নিষিদ্ধ বস্তুর উপর আকর্ষিত হওয়া। আজ পর্যন্ত পৃথিবীর কোন দেশ, কোন মতবাদ, কোন আইন এই আকর্ষণ থেকে তাদেরকে শতভাগ রুখতে পারে নাই। একটাতে সে বাঁধা পেলে অন্যটাতে ঝুঁকবে। কিছু না পেলে সবশেষে টিকটিকির লেজ খাবে, নইলে খাবে জামবাগ। আমি মনে করি, মাদক থেকে মানুষকে মুক্ত করতে চাইলে আমাদের আউট অব বাউন্ডারি চিন্তা… Read more »

ক্রিকেট খেলার সাথে আর খেলা নেই

ক্রিকেট মানে জুয়া আর জুয়া মানে টাকা। এক কথায়- “ক্রিকেট মানে টাকা”। এটা বর্তমানকালের জন্য আমার ইকুয়েশন। আমি মনে করি- বর্তমানে ক্রিকেট আর খেলা নেই; এর পুড়োটাই জুয়াড়িদের হাতে। ওরা যখন ইচ্ছা যাকে দিয়ে পারে তাকে দিয়ে তাদের লক্ষ্য পূরণ করে, সেটা হোক খেলোয়াড় দিয়ে বা হোক আম্পায়ার দিয়ে বা কোচ ও ভাষ্যকার দিয়ে। কে… Read more »

তাদের সব জমি ও সম্পত্তি বাজেয়াপ্ত হবে

২০ দলীয় জোটের চলমান অবরোধ হরতাল কর্মসূচীর সুযোগ নিয়ে দেশের বিভিন্ন অঞ্চলের ভূমি অফিসে আগুণ দিয়ে মূল্যবান দলীল দস্তাবেজ পুড়িয়ে দেওয়া হচ্ছে। আমি মনে করি, এই আগুনে শুধু গ্রাম বাংলার কৃষকরাই ক্ষতগ্রস্থ হবে না? জমির দলিল পোড়ানোতে চরম হয়রানীর শিকার হবে গ্রাম-শহরের গরীব ও মধ্যবিত্ত মানুষগুলোও। এদের অনেকেই নিজের অজান্তে জাল দলিলের খপ্পরে পড়বে। এছাড়াও… Read more »

জ্বলে জ্বলে মরে মানুষগুলো! প্লিজ!

আজও পেট্রোল বোমার আগুনে মাগুরায় অনেকগুলো নিরীহ, খেটে খাওয়া মানুষ পুড়লো। টিভিতে দেখলাম তারা ছিল নয় জন। বালি ফেলার কাজ শেষে খালি ট্রাকে করে বাড়ি ফিরছিল তারা। ফিরছিল তাদের পরিবারের কাছে; সন্তানের কাছে। বাড়ী ফেরার পথে হয়ত তাদের সবাই কিনে নিতো আজকের রাতের খাবার, যার জন্য শুঁখনো মুখে ঘরে বসে অপেক্ষায় ছিল তাদের মা-বাবা, স্ত্রী… Read more »

মধ্যপ্রাচ্যের যুদ্ধ-৫

আগে গ্রাম বাংলায় একটা কথা প্রচলিত ছিল, “আদার বেপারী হয়ে জাহাজের খবর নিয়ে লাভ কি?” – সেই যুগে হয়ত বিষয়টা ঠিকই ছিল; ছিল কার্যকরী এক মতবাদ। কিন্তু বর্তমানে দিন পাল্টেছে তাই আদার বেপারীকে এখন জাহাজের খবরই শুধু নয়, খোঁজখবর রাখতে হয় কনটেইনার লাইনেরও; রাখতে হয় জাহাজের Estimated Time of Departure (ETD) ও Estimated Time of… Read more »