অশিক্ষাই হোক ক্ষমতায় যাওয়ার একমাত্র পথ

শিক্ষাব্যবস্থাকে অচল করার লক্ষ্যেই যেনো বিশ দলীয় জোট তাদের আন্দোলনকে পরিচালিত করছে। গত ৮৮ দিন লাগাতার ভাবে একটি অকার্যকর অবরোধ এবং হরতাল চালিয়েও যখন সমাধানের পথ পেলো না বিরোধী দলের আন্দোলন তখন জনগন মনে করেছিলো ঢাকা এবং সিটি কর্পোরেশনের নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি এবং তার বিশদলীয় জোট এই ব্যর্থ আন্দোলনের গোলকধাধা থেকে বেড় হয়ে আসার… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

হেরে গেলেও জয় হতে পারে দু’পক্ষেরই

ধন্যবাদ অধ্যাপক এমাজুদ্দিন স্যারকে। অনেক ধন্যবাদ এই জাতীয়তাবাদী শিবিরের বুদ্ধিজীবি হিসাবে পরিচিত এই রাষ্ট্রবিজ্ঞানী বিএনপি নেত্রীর সাথে ধারাবাহিকভাবে আলোচনা চালিয়ে আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে অংশগ্রহনে সম্মত করে বিএনপিকে স্বাভাবিক রাজনীতিতে ফিরিয়ে এনে জাতীকে এক ধ্বংসাত্মক পরিস্থিতি থেকে রক্ষা করেছেন। অবশ্য প্রথম থেকেই এই সাবেক ঢাবি উপাচার্য বিএনপি আহুত অবরোধ ও হরতালের বিপক্ষে নীতিগতভাবে অবস্থান করেছিলেন।… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

স্বাধীনতা আমার স্বাধীনতা

স্বাধিনতা আর মুক্তিযুদ্ধ। বাংলাদেশের হৃদয় থেকে উচ্চারিত দুইটি নাম। ভালোবাসা আর বিসর্জনের এক মহতী গাঁথাভরা এই স্বাধীনতা আর মুক্তিযুদ্ধের ইতিহাস। কালের আবর্তে দেখতে দেখতে ৪৪ বছর পেরিয়ে ৪৫ বছরে পা দিলো আমাদের বাংলাদেশ। ১৯৭১ সালের রক্তাত্ত জন্মের পর থেকে অনেক বাধা বিপত্তি আর সংগ্রামকে সাথে নিয়ে আজ বাংলাদেশ যৌবনে। ৪৫ বছর একটি দেশের জন্যে কিছুই… Read more »

এবার টার্গেট কৃষক!

আজ দিন ফুরালেই ৭৬ দিন পার হবে বিএনপি জামাত জোটের লাগাতার অবরোধ এবং হরতালের আন্দোলন কর্মসূচী। গনতন্ত্র উদ্ধারের এই আন্দোলনের নামে বিএনপি জামাত জোট কতটুকু গনতন্ত্র উদ্ধার করতে পারছে সে প্রশ্ন অনেক পরের। কিন্তু এরই মধ্যে দেড়শতাধিক মানুষ পেট্রোল বোমার আঘাতে মারা গেছেন। শত শত মানুষ দেশের বিভিন্ন বার্ন ইউনিটের বিছানায় শুয়ে মৃত্যু যন্ত্রনায় কাতরাচ্ছে।… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

বাঙালির স্বপ্ন পূরণে একটি জন্ম!

ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহুকুমার দক্ষিন অঞ্চলের সর্বশেষ ইউনিয়নের মধুমতি নদীর কোল ঘেষে যে গ্রাম সেই টুঙ্গীপাড়া গ্রামে একটি শিশু জন্ম গ্রহন করে ১৯২০ সালের ১৭ই মার্চ। যেদিন পাড়াগাঁ টুঙ্গীপাড়ার শেখ বাড়িতে যখন শিশুটি জন্মগ্রহন করেছিলো সেদিন কোন সংকেত দেখে ছিলো কিনা বাড়ির বাসিন্দারা বা গ্রামবাসীরা জানা যায় নি। কিন্তু সবার অজান্তেই বাংলার ভাগ্যে এক হাজার… Read more »

জনগন কিছুই পেল না

গত বুধবার বিকেল থেকেই ইলেকট্রনিক মিডিয়ার স্ক্রোল বারে বার বার একটি গুরুত্বপূর্ণ সংবাদ স্থান পেয়েছে। বেগম খালেদা জিয়া প্রায় বাহান্নো দিন পরে সংবাদ সন্মেলনের মাধ্যমে জাতির কাছে কিছু বলতে চান। সেই সংবাদ সন্মেলনের জন্যে বাংলাদেশের আপামর মানুষ প্রতিবারের মতোই অধীর আগ্রহে অপেক্ষা করেছিলো। গতকাল থেকে প্রতিটি মানুষ চিন্তা ভাবনা করেছেন সংবাদ সন্মেলনে তিনি কি বলবেন।… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

জয়তু বাংলাদেশ! জয় হো!

  বাংলাদেশের দামাল ছেলেদের হাতে মহা পরাক্রমশালি বিট্রিশ রাজকে আবারো পরাজয়ের গ্লানিতে ডুবতে হল। ২০১১ সালের বিশ্বকাপে এই ইংলিশ বাহিনীকেই পরাজিত করেছিলো বাংলার দামাল টাইগাররা। তখন অনেকেই মনে করেছিলো ঝড়ে বক মরে ফকিরের কেরামতি বাড়ে। সেই মনে করাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে বাংলাদেশের ছেলেরা আরো একবার ইংলিশ বাহিনীকে পরাজিত করে প্রমাণ করে দিলো বাংলাদেশ কোন ঝড়ে… Read more »

সেদিন দূরে নয়, যেদিন ধরিত্রী পুরুষের সাথে গাহিবে নারীর জয়

  ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস। নারীকে মানুষ হিসাবে গন্য করে তোলার যে সংগ্রাম শুরু হয়েছিলো আজ থেকে শতবর্ষ আগে সেই সংগ্রামের পথ ধরে সারা বিশ্বে পালিত হয়ে আসছে এই নারী দিবস। ১০১ বছর আগে পৃথিবীর আটটি দেশে প্রথম নারী দিবস পালিত হলেও নারী অধিকার নিয়ে নারীরা রাস্তায় নামেন ১৮৫৭ সালে সেই মার্কিন মুলুকে। ভারত… Read more »

ঘরে ঘরে দূর্গ গড়ে তোলো

চুয়াল্লিশ বছর পরে এসেও বাঙালির জীবনে সাতই মার্চ আজো সমান প্রাসঙ্গিক হয়ে রয়েছে। ৭৫এর শোকাবহ হত্যাকান্ডের পর বাঙালিকে আবার পিছনের দিকে নিয়ে যাবার যে প্রক্রিয়া সামরিক শাসকেরা করেছিলো তারই ধারাবাহিকতায় আজ বাংলাদেশ জঙ্গীগোষ্ঠির উত্থানের সম্ভাবনাময় দেশে পরিনত হয়েছে। জামিল আক্তার রতন থেকে শুরু করে হুমায়ন আযাদ স্যার হয়ে অভিজিতে এসে ঠেকেছে এই গোষ্ঠীর হামলা। আজ… Read more »

সময় গেলে সাধন হবে না

আমাদের প্রধান রাজনৈতিক নেতা নেত্রীরা ছোট বেলায় ঘুড়ি উড়ানোর সুযোগ পেয়েছিলেন কিনা জানি না। অনেকেই ঘুড়ি উড়ানোর সময় লাটাইয়ের সুতা ছাড়তেই থাকে। ছাড়তে ছাড়তে এক্ এক সময় ঘুড়ি চলে যায় দৃষ্টির সীমানার বাইরে। যে ঘুড়ি উড়ায় সে থাকে অনেক আনন্দে। অনেক নিশ্চিন্তে। কারণ সে মনে করে ঘুড়ি তুই যাবি কোথায়, লাটাই এবং সুতা তো আমার… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি