মৌলবাদ বনাম মানবতাবাদ

  মৌলবাদ মানে গোঁড়া সম্প্রদায়। ইংরেজি ফান্ডামেন্টালিজম শব্দের বাংলা অর্থ ”মৌলবাদ” । ধর্মের আদি/মূল নীতি বা নিয়মগুলোর কঠোর অনুসরণই হল মৌলবাদ। এই ধারনাটির উৎপত্তি খ্রিস্টধর্মের প্রটেস্টান্ট থেকে। খ্রিস্টধর্মের ঊন-বিংশ শতাব্দীর শেষ দিকে এবং বিংশ শতাব্দীর দ্বিতীয় দশক পর্যন্ত নানা যুক্তিতর্ক উপস্থাপন করা হয়েছে এই মৌলবাদ নিয়ে। বাইবেলে যা লেখা আছে তা শুধু আক্ষরিক অর্থে গ্রহণ… Read more »

ক্যাটাগরীঃ চিন্তা-দর্শন

বাঙ্গালী প্রমান করবে

জাতীয়তাবাদ মানে একটি অঞ্চলের জনসমষ্টির জাতীয় জীবন গড়ে তোলার মানসিকতা। যা নির্ভর করে ভৌগলিক, সামাজিক, প্রথাগত, বংশগত, ভাষাগত ও সাহিত্য-সাংস্কৃতিগত ঐক্য এবং আচার আচারণের উপর। জাতীয়তাবাদের ধারণা প্রথম প্রকাশ করেন ষোড়শ শতকে রাষ্ট্রবিজ্ঞানী ম্যাকিয়ােভলী। আধুনিক বিশ্বে এই জাতীয়তাবাদের ধারণা রাজনীতির মূল মন্ত্র। ঠিক তেমনি বাঙ্গালী অস্তিত্বের এবং রাজনীতির প্রধান শক্তি বাঙ্গালী জাতীয়তাবাদ। আমরা বাঙ্গালী ভারতের প্রতিপক্ষ। বিশ্ব… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

মানবতার জয়ে হবে বিশ্ববাংলার জয়

আমি বাঙ্গালী। আমার স্বভাব কারো কাছে ঋণী না থাকা। সামর্থ্য অনুযায়ী ঋণ শোধ করতে গিয়ে যার জন্য যা উচিত-প্রাপ্য তাকে তা দিতে কার্পণ্য বোধ না করা। কারো কাছ থেকে উচিত-প্রাপ্য নিতেও কার্পণ্যবোধ না করা। বাঙ্গালী জাতি এক-দুই শত বছরের নয়। বহু আগের। তার প্রমান চর্যাপদ। তার আগেও বাঙ্গালী ছিলাম। তবে বাঙ্গালী হিসাবে আমার জনজীবনযাত্রা অন্তত… Read more »