নেপালে ভূমিকম্প : বাঙালির ঘুম কবে ভাঙবে?

হিমালয় কন্যা নেপালে গেল ২৫ এপ্রিল শনিবার বিগত আট দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ৭ দশমিক ৯ মাত্রার ওই ব্যাপক বিধ্বংসী ভূমিকম্পে হতাহত ব্যক্তিদের জন্য আমাদের গভীর সমবেদনা। প্রতিবেশী দেশগুলোসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতায় নেপালের জনগণ তাদের ক্ষয়ক্ষতি ও শোক হয়ত কাটিয়ে উঠবে একসময়। তবে নেপালে প্রচুর ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক স্থাপনাসহ ঘরবাড়ি,… Read more »

রানা প্লাজা ট্র্যাজেডিঃ নিংড়ে নেবে রস হোক যতই মানবীয় ধ্বস

কবি কল্পনায় ‘বাতাসে লোবানের গন্ধে’র মতোই অনিশেষ ঘ্রাণ এখনো বহমান সেইখানে। ঢাকা আরিচা মহাসড়ক ঘেষে সাভারের সেই এলাকার ঘ্রাণটা ভুলতেই পারেন না মহামহিম মালিক সাহেব। প্রাণ পাগল করা ওই ঘ্রাণেই তিনি শান্তি নিদ্রা যান, আবার প্রত্যুষে ঘুম থেকে উঠে অর্থ কড়ির ধান্ধায় নামেন। নিশুতে স্ত্রী সোহাগটাও তিনি ওই গন্ধ মদিরাতেই সারেন। ঘ্রাণটা তাকে বিমোহিত করে,… Read more »

ভূতের রাজ্যে কানুনেরা নির্বাসনে

ভূতের রাজার উতল দেশে উল্টো পথের পথিকেরা চলছে বীরের বেশে সবখানে কী গাছাড়া ভাব সবাই ভাবে নিজেই নবাব কানুনেরা ডুবি ডুবি যাচ্ছে জলে ভেসে… বেজায় মজা দিনগুলি পাড় খিলখিলিয়ে হেসে… আহা! খিলখিলিয়ে হেসে… ভূত রাজ্যের ভূলিশ বাহিনীর ভিএমপি মুখপাত্র খানিক আগে অফিস থেকে বাসায় ফিরেছেন। ফ্রেশ হয়েই ভূত এফএম এর গানে মনোনিবেশের প্রচেষ্টা। সারাদিন ধরে… Read more »

ক্যাটাগরীঃ স্যাটায়ার

বিবৃতি আন্দোলনের সাফল্য নিয়ে ঘরে ফিরলেন খালেদা

বিবৃতি+আন্দোলন=বিবৃতান্দোলন আন্দোলনের প্রতিশব্দ বা সমার্থক শব্দ হিসেবে বঙ্গভাষায় ঝাঁকুনি, ধাক্কা, শিহরণ, শিরশিরানি, সংক্ষোভ, থরথরানি, নর্তনকুর্দন, লম্ফঝম্ফ, হুটোপুটি, পতপতানি, ধুকপুকানি, উত্তেজনা, গোলমাল, টালমাটাল, খুনখারাবি, ঝটফটানি, মাতামাতি, হৈ চৈ, তুলকালাম, বিপ্লব, টগবগানি, বলক, ভূমিকম্প ইত্যাদি শব্দবন্ধ বহুল ব্যবহৃত। এছাড়া, উথলে উঠা, ঘোঁট পাকানো বা জল ঘোলা করা জাতীয় শব্দমালাও কারো কারো মনপছন্দ। আন্দোলনে জিতে গেলে মহানন্দে ঝড়তুফানের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

মানুষ ও মানবিকতার জয়

ঈশ্বরের অনিন্দ্য রাজ্য স্বর্গের লাল পদ্ম সুশোভিত ও সুমিষ্ট জলবাহিত নহরের পাশ দিয়ে সবুজাভ পথ ধরে হাঁটতে হাঁটতে প্রশান্তির হাওয়া ছুঁয়ে যাচ্ছিল মহান একাত্তরের শেরপুর কলেজের অধ্যক্ষ সৈয়দ আব্দুল হান্নানের পবিত্র গায়ে। মনোবীণায় চুয়াল্লিশ বছরের জমানো পুঞ্জীভূত মেঘের সঞ্চরণ। অপেক্ষা যন্ত্রণার সেই তিক্ত মেঘ দূরীভূত করতেই ক্ষীণলয়ে কবিগুরুর সুর সাধনা। ক্লান্তি আমার ক্ষমা করো প্রভু,… Read more »

ভালোবাসার শত্রু-মিত্র

দাদু আমার একটা কথা রাখবে। মিষ্টি করে আহ্লাদী ঢঙে দাদুকে উদ্দেশ্য করে বলছিল জায়মা রহমান। লন্ডন থেকে মা জোবাইদা রহমানের সাথে দীর্ঘদিন পর বিজয় দিবসের আগে দাদুর সাথে দেখা করতে দেশে এসেছে কিশোরী জায়মা। শোবার ঘরে রাতের খাবার শেষে আয়েশী ভঙ্গিতে পান চিবুচ্ছিলেন বয়সী দেশনেত্রী খালেদা জিয়া। নাতনীর কথা রাখবার বায়নায় সাড়া দিয়ে তিনি বললেন,… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি