নেপালের ভূমিকম্প ও বিজেপি এমপির গোমাংস ফতোয়া

ধর্মান্ধতার একটা সার্বজনীন রূপ রয়েছে। পৃথিবীর যে কোন প্রান্তের যে কোন ধর্মের অন্ধ লোকজন মূলত একই ধরনের; কম বেশি একই মানসিকতার হয়ে থাকেন। এদের অন্যতম বৈশিষ্ট্য হল, এরা নিজ নিজ ধর্ম ভিন্ন অন্য কোন ধর্মকে ধর্মই বলে মনে করেন না। অন্য একটি বৈশিষ্ট্য হল, এরা ধর্মের নামে যাচ্ছেতাই করতে পারে। ধর্মের নামে যেমন অধর্ম করতে… Read more »

পহেলা বৈশাখ, নারী স্বাধীনতা ও নারী ধর্ষণের সংস্কৃতি

নারী নির্যাতন বা নারীর শ্লীলতাহানী সংক্রান্ত কোন আলোচিত ঘটনা ঘটলেই এক শ্রেণির মানুষ বিষয়টিকে নারী স্বাধীনতার বিষম ফল বলে প্রচার করতে তৎপর হয়ে ওঠেন। তারা বিষয়টিকে এমনভাবে ব্যাখ্যা করেন যে, নারী স্বাধীনতার জন্যই নারীগণ নির্যাতিতা বা ধর্ষিতা হচ্ছেন। আর যেহেতু এটা স্বাধীনতার অপব্যবহারের ফলেই ঘটেছে, তাই এর জন্য দায়ি হল ধর্ষিতা বা নির্যাতনের শিকার নারীটিই।… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

ভূমিকম্প, আতঙ্ক ও করণীয়

আমি তখন নিউমার্কেটে একটি ফার্স্টফুডের দোকানে। (দুপুর ১২:১১ মি, ২৪ এপ্রিল, ২০১৫)। ১৮ শ বিসিএস(অর্থনীতি) ক্যাডারের এর ব্যাচমেইট নূর আহম্মদের সাথে কফি খেতে ব্যস্ত। হঠাৎ মনে হল আমাদের টেবিলটি যেন নড়ছে। বিষয়টি আগে নূরই টের পেয়েছিল। এরপর তড়িঘড়ি করে আমরা দোকানের বাইরে বের হলাম। আমাদের দোকানটি ছিল নিচ তলা । আমরা ছিলাম ঠিক মাটির উপরে।… Read more »

ব্যাংক ডাকাতি, জনতার প্রতিরোধ ও ভবিষ্যৎ দুশ্চিন্তা

গত ২১ এপ্রিল, ২০১৫, ঢাকা জেলার আসুলিয়ার কাঠগড়া বাজারে দিনে দুপুরে ব্যাংক ডাকাতির মতো ঘটনা ঘটেছে[১]। ডাকাতরা মোটর সাইকেলে করে এসে গ্রাহকের বেশে ব্যাংকে ঢুকে প্রথমের আক্রমণ করে গানম্যানকে। এরপর ম্যানেজারের টেবিলে গিয়ে হাতবোমা রেখে ভীতি প্রদর্শন করে ভল্টের চাবি চায়। কিন্তু ম্যানেজার চাবি দিতে অস্বীকার করলে তাকেও ডাকাতগণ এলোপাতাড়িভাবে কোপাতে থাকে। ফিম্লি কায়দায় তারা… Read more »

পহেলা বৈশাখঃ তিলকে তাল বানিয়ে প্রতিক্রিয়াশীলদের স্বার্থ সিদ্ধ করবেন না

পহেলা বৈশাখের অনুষ্ঠানের বহুল আলোচিত নারীর শ্লীলতাহানির ভিডিও ক্লিপটি এখন অনেকের হাতে পৌঁচেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি থেকে শুরু করে টিডি চ্যানেলগুলোও এ ভিটিও ফুটেজ প্রচার করেছে। আমিও একটি সূত্রে ভিটিওটি দেখার সৌভাগ্য লাভ করেছিলাম। অদম্য কৌতূহল নিয়ে সেই সিসিটিভির ফুটেজটি অনেকক্ষণ ধরে দেখেছি। কিন্তু অনেকবার দেখার পরেও এখানে এমন কোন দৃশ্য পেলাম না যেখানে মেয়েদের… Read more »

পুলিশ-পদক শুধু পুলিশের জন্যই নয়, সাধারণ জনগণের জন্যও হোক

  হরতালে দায়িত্ব পালনকালে একটি রাজনৈতিক দলের অংগ সংগঠনের তরুণ নেতাকর্মীদের সীমাহীন নৃসংশতার শিকারে পরিণত হয় রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সাব-ইন্সপেক্টর মকবুল হোসেন। আকস্মিক হামলার শিকার হয়ে তার সঙ্গীয় পুলিশ ফোর্স নিজেদের জীবন বাঁচাতে গিয়ে তাদের দলনেতাকে ঠেলে দেয় মৃত্যুর দুয়ারে। হামলাকারীগণ একলা পেয়ে মকবুলকে ইঁট-কাঠ-পাথর যা হাতের কাছে পেয়েছিল তা দিয়েই তার মাথাসহ পুরো শরীর… Read more »

আইন, আদালত ও পুলিশের পেশাদারিত্ব

কোন সার্বভৌম দেশের আদালত হল ন্যায় বিচারের প্রতীক ৷ রাষ্ট্রের তিনটি আবশ্যিক অঙ্গের মধ্যে বিচার বিভাগ একটি ৷ আদালত হল, বিচার বিভাগের  দৃশ্যমান রূপ ৷ সংসদ আইন প্রণয়ন করে নির্বাহী বিভাগ সে আইনের বলে রাষ্ট্র পরিচালনা করে। বিচার বিভাগ সংসদ কর্তৃক প্রণীত আইনে ব্যাখ্যা দেন এবং আইন ভঙ্গকারীদের বিচার করে আইনে প্রদত্ত ধরন ও পরিমাণের… Read more »

ঐতিহ্য, উৎসব ও আবহমান বাঙালি সংস্কৃতি

সংস্কৃতি কোন জাতির সামগ্রিক পরিচয়।  কোন জাতি বা জনগোষ্ঠীর লোকজন যা করেন, যেভাবে করেন; তারা যা দেখেন, যেভাবে দেখেন; যখন দেখেন তা যে মাধ্যমে বা যে আঙ্গিকে দেখেন; সেই জাতির মানুষ যা চিন্তা করেন এবং যেভাবে চিন্তা করেন; যাদের জন্য তারা চিন্তা করেন; কোন জাতির সদস্যরা যা পরেন, যেভাবে পরেন, যখন পরেন, যখন পরান ইত্যাদি… Read more »

কমিউনিটি পুলিশিং: নামে অনেক কিছুই আসে যায়

বিখ্যাত ইংরেজ নাট্যকার শেইক্সপিয়রের রোমিও ও জুলিয়েট নাটকের নায়িকা জুলিয়েট হল ক্যাপিউলেট পরিবারের কণ্যা। অন্যদিকে, তার প্রেমিক রোমিও হল মন্টেগু পরিবারের ছেলে। বংশনুক্রমিক বিবাদের মাঝেও দুই পরিবারের দুই যুবক-যুবতী প্রেমে মত্ত হয়। কিন্তু জুলিয়েট রোমিওর বংশ পরিচয় জানার পর চিন্তিত হয়ে পড়ে। কেননা, এ দুই পরিবারের কেউই তাদের প্রেমকে মেনে নেবে না। তবে ভাল হত… Read more »

টহল, চেকপোস্ট ও অপরাধ প্রতিরোধ

নিয়ন্ত্রণ ও কর্তৃত্বের দিকে দিয়ে বিবেচনা করলে পুলিশ  অবশ্যই একটি রাষ্ট্রীয় সংগঠন। কিন্তু দায়িত্ব পালন ও যোগাযোগের ধরনের দিক দিয়ে পুলিশ আগাগোড়াই একটি সামাজিক সংগঠন। সমাজ বা রাষ্ট্রে পুলিশের জরুরৎ কেন? কি কাজ করে পুলিশ?  এ প্রশ্নের হাজারটি উত্তর দেয়া যেতে পারে। কিন্তু সকল উত্তরকে বাদ দিয়ে আমরা আধুনিক পুলিশের জনক স্যার রবার্ট পিলের একটিমাত্র… Read more »