অসভ্যদের দরকার কিছু ক্ষমতা

অসভ্যদের কুকর্মর জন্য দরকার হয় কিছু ক্ষমতার, তা অঅওয়ামী লীগ, বিএনপি বা জামাত একটা সোর্স থেকে আসলেই হয়। যেহেতু আওয়ামী লীগ ক্ষমতায়, তাই স্বাভাবিকভাবেই আওয়ামী লীগে ভর করলে বেশি লাভ। এটা হচ্ছে ক্ষুদ্র সংস্করণ। দুর্বৃত্তের অর্থনীতি এবং বর্বরতা পুরোটা বুঝতে হলে সামাজিক ঈশ্বর তত্ত্ব বুঝতে হবে। সংখ্যাগরিষ্ট জনগণ ঈশ্বরকে ক্ষমতায় বসিয়ে রেখেছে, কিন্তু ঈশ্বরের দখল… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

অসহায়ত্ব

slide

ক্যাটাগরীঃ ফটো

মাথার সমান ছাতা!

slide

ক্যাটাগরীঃ ফটো

হেলাফেলায় তৈরী হচ্ছে চাকরির পরীক্ষার প্রশ্ন

প্রতিটি চাকরির পরীক্ষার প্রশ্নে একটি/দুটি/কয়েকটি প্রশ্ন ভুল থাকেই। এই ভুল থাকাটা কতটা সঙ্গত? যে পরীক্ষার মাধ্যমে চাকরি পাওয়া না পাওয়ার প্রশ্ন, সেই পরীক্ষাটি নিয়ে এরকম অবহেলা করার সুযোগ আদৌ আছে কি? হেলাফেলা যে করা হয় তার সুস্পষ্ট আলামত রয়েছে। একাদশ শিক্ষক নিবন্ধন প্রশ্নপত্রের কথাই ধরা যাক- স্কুল নিবন্ধন এবং কলেজ নিবন্ধন উভয় পরীক্ষার প্রশ্নের ধরন… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

নরসুন্দর

ছোটবেলায় এভাবে চুল কাটাতাম বাড়ির পাশে ছোট হাটে গিয়ে।

slide

ক্যাটাগরীঃ ফটো

যৌনতা আর যৌন হয়রানি এক নয়

অনেকে বলছে- যৌন ক্ষুধা, অনেকে বলছে- অনেকেই তো এই কাজটি করে। প্রতিবাদ করছি। প্রথমেই বলছি, যৌন ক্ষুধা খারাপ কিছু নয়, এবং এটা মানবিকও। যৌন ক্ষুধা থাকলে একজন পুরুষ একজন নারীর উপর আক্রমণ চালায় -একথা একেবারেই গ্রহণযোগ্য নয়। যৌন বিকৃতি এবং হিংস্রতার সাথে যৌনতা গুলিয়ে ফেলার কোন সুযোগ নেই। একজন পুরুষ বা একজন নারী কৌশলে তার… Read more »

নারীর সম্ভ্রমহানী ও একটি প্রয়োজনীয় হাইপোথিসিস

গত দশ বছর ধরে প্রায় প্রতিবছর বর্ষবরণের অনুষ্ঠানে আমি ঢাকা বিশ্ববিদ্যালেয়ের ক্যাম্পাসে থেকেছি, যে রকম ভীড় বর্ষবরণ অনুষ্ঠানে হয়, সেখানে স্বাভাবিকভাবেই যুবক বয়সী নারী-পুরুষ এবং শিশুদের আধিক্য থাকে। পুরো বিশ্ববিদ্যালয় জীবনে নববর্ষর দিন টইটই করে সারা ক্যাম্পাস ঘুরেছি, ফলে বর্ষবরণের সময় পুরো ক্যাম্পাসের ভিড়ের চরিত্রটি আমার মানসপটে আছে। ভীড়ের মধ্যে সব পুরুষ পকেটে হাত দিয়ে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

মৃত্যুদণ্ডের বিপক্ষে একজন হয়েও যে কারণে আমি যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই

১। বাংলাদেশের সর্বোচ্চ সাজা কী? ২। প্রায় প্রতিবছরে বাংলাদেশে মৃত্যুদণ্ডের ঘটনা ঘটে, ঘটে কিনা? ৩। চৌদ্দ বছর বয়সে (১৪ বছর বয়সে তার বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছিল, ফাঁসি কার্যকর হয়েছিল ঊনিশ বছর বয়সে) ক্ষুধিরামের ফাঁসি দেওয়া হয়েছিল, সে কথা আপনারা, মানে হিউম্যান রাইটস্ ওয়াচ জানেন কিনা? ক্ষুধিরাম কিন্তু হাতেনাতে ধরা পড়েনি, একজন পরিকল্পনাকারী হিসেবে তাকে… Read more »

তবু বেঁচে আছে ঈশ্বর

আরনেসট হেমিংওয়ে ‘এ ফেয়ার ওয়েল টু আর্মস’ উপন্যাসে লিখেছেন, “All thinking men are atheists.” এটি নাস্তিকতার অতি সহজিকরণ এবং আস্তিকতাকে এক ঝটকায় অজ্ঞতার দিকে ঠেলে দেওয়ার প্রবণতা। আমি নিজে হেমিং এর এ মতের সাথে একমত নই। বিশ্বাস এবং অবিশ্বাস উভয় ক্ষেত্রেই সন্দেহের একটা দোলাচল থাকে। অনেকে বলেন, যা নেই বা আছে কিনা জানা নেই তা… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

আঠারো’র ব্যানারে শুরু করেছিলাম পরিচ্ছন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় (CLEAN DU) কর্মসূচি

নিজ হাতে আমরা সেদিন (২০০৯ সালের প্রথম দিকে) ক্যাম্পাস পরিষ্কার করেছিলাম। শিক্ষার্থীদের কাছে একটি বার্তা পৌঁছে দিতে চেয়েছিলাম- একটু সচেতন হলেই ক্যাম্পাস পরিচ্ছন্ন রাখা যায়। পরবর্তীতে তখনকার উপাচার্য মহোদয় (বর্তমান উপাচার্য) আমাদের কর্মসূচীরে সাথে একাত্মতা ঘোষণা করেছিলেন। আমোদের ইচ্ছে ছিল- প্রতি মাসে একবার আমরা প্রতিকীঅর্থে ক্যাম্পাস পরিষ্কার করবো। বিভিন্ন কারণে আমরা তা পারিনি। তবে কেউ… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস