ভারত তবে মিত্র, এটাই আসল চিত্র?

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তাঁর যৌবনে একটি অসাধারণ মিলনাত্মক গান গেয়েছিলেন, মোরা এক বৃন্তে দু’টি কুসুম হিন্দু-মুসলমান। মুসলিম তার নয়ন-মণি, হিন্দু তাহার প্রাণ।। হিন্দু মুসলমানের এমন মিলন ভাবনার স্বাপ্নিক কবি আজ বড়ই সুখি হতেন এই ভেবে যে, আমাদের এই বাংলাদেশে হিন্দু বিরোধী তথা ভারত বিরোধী বলে কেউ নেই। আমাদের মানুষে, পরিবারে, সমাজে, গোত্রে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১৫

উচ্চমার্গীয় জাতি…!

আমরা জাতি হিসেবে এক উচ্চ মার্গীয় অবস্থানে পৌছে গেছি। আমাদের উত্থিত শিশ্ন থেকে গরু, ছাগল, মুরগী, পিঁপড়া বা কীটপতঙ্গ কেউই রেহাই পাচ্ছে না! সম্প্রতি ধর্ষণকারীর মৃত্যুদণ্ড সম্পর্কিত নারী নির্যাতন আইনের ধারাটি অসাংবিধানিক ঘোষণা করেছে সুপ্রিমকোর্ট। দিনাজপুরের কিশোর গরু ধর্ষক মশিউর নিজের বল্গাহীন শিশ্নের ধার দেখিয়ে দিয়ে ওই আইনের ভবিষ্যত অবস্থার বিষয়টি জানান দিয়েছে। পাদটীকা: ধর্ষিতা… Read more »

ক্যাটাগরীঃ চিন্তা-দর্শন

অভিশপ্ত নগরে ভেসে যায় মায়ের সম্ভ্রম

আর তেঁতুলের গল্প নয়। মায়ের স্বর্গ সম্ভ্রম নিয়ে কাপুরুষের নারকীয় আস্ফালনের প্রতিবাদ হোক সমস্বরে। দ্রোহে আগুনের পরশমণি ছুঁয়ে যাক আপনার প্রাণে; যদি হন মানুষ। ডেটলাইন একুশ মে দুই হাজার পনের; বৃহস্পতিবার-সন্ধ্যা। আমাদের এক ২২ বছর বয়সী নৃগোষ্ঠী যিশু অনুসারী গারো মা; যার চোখে ছিল আগামী দিনের সুখ স্বপ্ন; প্রাণদায়িনী মা অথবা দেশ মাকে কিছু ফিরিয়ে… Read more »

অন্ধকারে ঘরবসতি

সে এক সত্য, সুন্দর ও সুবর্ণ সময় ছিল। এখানকার আলো বাতাস জলে মাখামাখি করেই আমার অমৃত প্রাণপাখিটা বেঁচে থাকতো। বহুদিন পর এখানে এই ভূমিতে পুনর্বার এসে একদম অবাক হলাম না। এ যেন ভবিতব্যই ছিল। শ্মশ্রুবান টুপিয়াল আলখাল্লাধারী পুরুষের এদিক সেদিক আনাগোনা ও ক্রিয়াকর্ম। সেকালের প্রাজ্ঞ লেখক সৈয়দ ওয়ালীউল্লাহর শস্যের চেয়ে টুপি বেশি ও ধর্মের চেয়ে… Read more »

উই আর ওয়াকিং অন এ ফাইন লাইন

উদারপন্থী, পরমতসহিষ্ণু, ধর্মনিরপেক্ষ, পার্থিবতাবাদী বা মানবতাবাদী হলো বৈধর্ম। অন্যদিকে পাপপুণ্য, শুভাশুভ বোধ বা আধ্যাত্ম সত্য বিশ্বাস হলো ধর্ম। আপাতঃ এই দুইয়ের মধ্যে কোনো বাধ বিরোধ দেখা না গেলেও ধর্মের মধ্যে যেমন ধর্মান্ধ গোঁড়া অন্ধবিশ্বাসী বা কেবলই ধর্মের জিগিরওয়ালা আছে তেমনি বস্তুবাগীশ বা বৈধর্মেও ঈশ্বরবিদ্বেষ আছে। কিন্তু সবার ওপরে যদি পরমতসহিষ্ণুতাকে স্থান দেওয়া যেত তাহলে হয়তো… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

নারী বলে গর্ব! আর হবে না খর্ব!!

পহেলা বৈশাখের নারী লাঞ্ছনাকারীদের গ্রেপ্তারের দাবিতে ছাত্র ইউনিয়নের প্রতিবাদ দমনে পুলিশি ভূমিকার সাফাই গাইতে গিয়ে মহানগর গোয়েন্দা পুলিশের ফেসবুক পেজে (মহানগর গোয়েন্দা পুলিশ Detective Branch, DMP) ব্লেম গেমকে ঘৃণা করতে বলা হয়েছে। সেখানে পিতার বয়সী পুলিশ কর্তৃক নিপীড়িত নারায়নগঞ্জ ছাত্র ইউনিয়ন সদস্য ইসমত জাহানের দুইটি ছবি পোস্ট করে একটি স্ট্যাটাস দেয়া হয়েছে। প্রথম ছবিতে পুলিশের… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

মূত্রকথাঃ হুনা মামনু আততাবুল

ভাষাতাত্ত্বিকদের মতে, ইসলামের আবির্ভাবের ঠিক আগের যুগে আরব উপদ্বীপে আরবি ভাষার (العربية) উৎপত্তি ঘটে। প্রাক-ইসলামী আরব কবিরা যে আরবি ভাষা ব্যবহার করতেন, তা ছিল অতি উৎকৃষ্ট মানের। তাঁদের লেখা কবিতা মূলত মুখে মুখেই প্রচারিত ও সংরক্ষিত হত। আরবি ভাষাতে সহজেই বিজ্ঞান ও শিল্পের প্রয়োজনে নতুন নতুন শব্দ ও পরিভাষা তৈরি করা যেত এবং আজও তা… Read more »

মা তোর বদনখানি মলিন হলে আমি নয়ন জলে ভাসি

“The mother is everything – She is our consolation in sorrow, our hope in misery, and our strength in weakness. She is the source of love, mercy, sympathy, and forgiveness. He who loses his mother loses a pure soul who blesses and guards him constantly.” –Kahlil Gibran মাকে কতোটা ভালোবাসেন? কেন জীবন দিয়ে ভালোবাসি। ঘরের… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ

কলি ধর্মের যুগাবতার আল্লামা শফি

ধর্মের আভিধানিক অর্থ হলো বৈশিষ্ট্য। কোন ব্যক্তি, বস্তু বা যেকোন জিনিসের বৈশিষ্ট্যই তার ধর্ম। তবে ধর্মটা মানুষের ক্ষেত্রে ব্যবহার হয় তার মূল্যবোধের ক্ষেত্রে। অর্থাৎ মানুষের মূল্যবোধই হলো তার ধর্ম। কিন্তু অধম মানুষ নিজের মূল্যবোধ নিজে নিজে সৃজন করতে অপারগ। তাই পৃথিবীতে যুগে যুগে মানব কল্যাণে পথ নির্দেশনা দেওয়ার জন্য আব্রাহামী খ্রিস্ট, ইসলাম, ইহুদি, বাহাই, ভারতীয়… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক