শিক্ষাসেবা, শিক্ষা-প্রতিষ্ঠান ও ডিপার্টমেন্ট স্টোরসমূহ

৩০ মে ,২০১৫ এএসসি ও সমমান পরীক্ষার ফলাফল বেরিয়েছে। অনেকে আনন্দে আত্মহারা হয়েছেন, অনেকে আবার অশ্রুবর্ষণও করছেন। এরই মাঝে কেউ কেউ কেবল স্বস্তির নিঃশ্বাস ফেলছেন। যা হোক তাদের সন্তান একটি সার্টিফিকেট অর্জন করেছে যা ভবিষ্যতে তার শিক্ষাগত যোগ্যতা থেকে শুরু করে পরিচয় পত্র হিসেবেও ব্যবহৃত হবে। আমারও ভাল লাগছে। কারণ আমারও কয়েকজন আত্মীয় এ পরীক্ষার্থীদের… Read more »

শিক্ষণ, প্রশিক্ষণ ও অর্জিত ডিগ্রির প্রাসঙ্গিকতা

শিক্ষার প্রধানতম উদ্দেশ্য হল কোন আদম সন্তানকে সামগ্রিকভাবে মানুষ করে তোলা। আর প্রশিক্ষণের উদ্দেশ্য হল, কোন মানুষকে বিশেষ কোন কাজের জন্য বিশেষভাবে যোগ্য করে তোলা। বিদ্যাতয়নিক শিক্ষাকে একটা নির্দিষ্ট স্তর  পর্যন্ত সাধারণ শিক্ষা হিসেবে দেখা হয়। পরবর্তীতে, বাংলাদেশের ক্ষেত্রে বিশ্ববিদ্যাল স্তরে গিয়ে তা বিশেষ বিশেষ ধারায় বিভাজিত হয়।  হাজারও কারণের মধ্যে এর  অন্যতম কারণ হল,… Read more »

কোন পাগলে বলে খুনের হার আশঙ্কাজনক?

আমাদের দেশের আমজনতার সাথে পত্রিকার ক্রাইম রিপোর্টারদের তেমন কোন পার্থক্য আমি দেখিনা। একই তো সাংবাদিকতা করার জন্য বিদ্যা লাগেনা, তারপর আবার ক্রাইম রিপোর্টার হতে গেলে রিপোটিংএর ব্যাকরণও হয়তো মানতে হয়না। মিথ্যা না হলেও অর্ধসত্য বা আমসত্য দিয়ে একটি গোয়েবলীয় রচনা তৈরি করতে পারলেই এদেশে যে কেউ হয়তো ক্রাইম রিপোর্টার হতে পারেন। তবে মানসম্মত ক্রাইম রিপোর্টার… Read more »

যৌন হয়রানির প্রতিকারঃ পরিবার যেখানে বৈরি, পুলিশ সেখানে কতটা বন্ধু?

সম্প্রতি নারীদের যৌন হয়রানির উপর একটি গবেষণার ফল প্রকাশ করেছেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) । ২০ মে, ২০১৫, রাজধানীর ছায়ানট মিলনায়তনে ‘নিরাপদ নগরী নির্ভয় নারী’ প্রচারণার উদ্বোধনী অনুষ্ঠানে এ ফলাফল তারা তুলে ধরেন। ২০১৪ সালের মে-জুন মাসে নারায়ণগঞ্জসহ দেশের সাতটি বিভাগীয় শহরে ৮০০ জন নারী ও কিশোরী এবং ৪০০ জন প্রাপ্তবয়স্ক পুরুষের মধ্যে গবেষণাটি… Read more »

অপরাধ বনাম তাপমাত্রাঃ গরমকালে অপরাধ বাড়ে

অপরাধ পরিসংখ্যানকে বিভিন্ন আঙ্গিকে বিশ্লেষণ করার একটি নেশা আমার রয়েছে৷ অপরাধ হ্রাস-বৃদ্ধির কারণগুলো বহুমাত্রিক। অপরাধ হ্রাস-বৃদ্ধির পিছনে সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক, রাজনৈতিক, আদর্শগত, ভৌগোলিক , পরিবেশ-প্রতিবেশিক ইত্যাকার হাজারও কারণ বিদ্যমান। কিন্তু তামপাত্রার হ্রাস-বৃদ্ধির সাথে অপরাধের হ্রাস-বৃদ্ধির বিষয়টি হয়তো অনেকেরই মাথায় ঢুকবে না। অথচ তাপমাত্রার হ্রাস-বৃদ্ধির সাথে অপরাধের হ্রাস-বৃদ্ধির বিষয়টি এখন গবেষণা দ্বারা প্রমাণিত হয়েছে। বাংলাদেশের অপরাধ… Read more »

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বনাম পুলিশের কনস্টেবল

এক আর এক যোগ করলে দুই হয়। কিন্তু দুইটি খারাপ কাজ একত্র করলে একটি ভাল কাজ হয়না। তাই আমার এ নিবন্ধ পড়ে দুটো খারাপ কাজের যোগফলকে একটি ভাল কাজের উৎপত্তি অর্থাৎ অপকর্মকে প্রশ্রয় দেয়ার প্রচেষ্টা বলে ধরে নিবেন না। এটাকে যুক্তির কূটাভাস বলেই ধরে নিবেন। গত ১০ মে, ২০১৫ তারিখে ছাত্র ইউনিয়নের ডিএমপি ঘেরাও কর্মসূচির… Read more »

জনতা নিয়ন্ত্রণে বলপ্রয়োগ: পুলিশকে পরাজিত হয়েই জিততে হবে

১৪ এপ্রিল পহেলা বৈশাখের অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন সোহরাওয়ার্দি উদ্যানের গেইটে মহিলাদের যৌন হয়রানির অভিযোগটি এখন সারা দেশে একটি জলজ্যান্ত বিতর্কিত বিষয়। পুলিশ সদস্যদের নিজেরা কেউ কিংবা কোন পুলিশ সদস্যের আত্মীয়-স্বজনদেরও কেউ এ ঘটনায় জড়িত ছিল বলে অভিযোগ নেই। কিন্তু তারপরও অবস্থা এমনই দাঁড়িয়েছে যে এর সকল দায়ভার পুলিশকেই নিতে হচ্ছে। বিষয়টি এমন যে কে… Read more »

রবীন্দ্রনাথ, নজরুল ও কয়েকটি বালখিল্যপূর্ণ অভিযোগের উত্তর

১.অবতারণিকা রবীন্দ্রনাথকে বাঙালি থেকে পৃথক করলে বাঙালিরা সমান দুভাগে ভাগ হবেন যার একদিকে রবীন্দ্রনাথ, অন্যদিকে রবীন্দ্রহারা গোটা বাঙালি জাতি। বস্তুত আধুনিক বাংলা সংস্কৃতি বলতে যা বোঝায়, তা দুজন সাহিত্য-পুরুষের যৌথ প্রযোজনায় একটি বিশাল অবয়বের মঞ্চ নাটক। এ প্রযোজকদ্বয় হলেন রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজি নজরুল ইসলাম। বাংলা সংস্কৃতি ও সাহিত্যকলায় রবীন্দ্রনাথ আর নজরুল ছাড়া আমরা কিছু… Read more »

বাংলাদেশের পুলিশিংঃ ইনপুট ও আউটপুটের মাঝের বৃহৎ মেশিনটিও বিবেচনায় রাখতে হবে

যদিও পুলিশিং এর ধরন গত কয়েক বছরে অনেকটাই পরিবর্তিত হয়েছে, তবুও আমাদের জনগণ ও পুলিশ অফিসারদের মন থেকে এখনও  সেই সনাতনী ধারণার অবসান ঘটেনি। কোন এক সময় পুলিশিং বলতে রাস্তার পুলিশিংকেই বোঝান হত। রাস্তায় ট্রাফিক নিয়ন্ত্রণ থেকে শুরু করে অপরাধী বা সন্দিগ্ধদের গ্রেফতার, তদন্ত, জনতা নিয়ন্ত্রণ, গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর নিরাপত্তা, ভিভিআইপির সফরে নিরাপত্তাদান ইত্যাদিই কোন এক… Read more »

পুলিশের রোজনামচা’ একটি ব্যতিক্রমি পুলিশ-জীবনী

বইটির কলেবর বেশ বড়। প্রায় ৪৩০ পৃষ্ঠা। লিখেছেন, পুলিশের অবসরপ্রাপ্ত ডিআইজি জনাব জাকির হোসেন। লেখক ১৯৬২ সালে তৎকালীন পাকিস্তান পুলিশ সার্ভিসে যোগদান করেন। ১৯৮২ সালে সামরিক আইনের বলে এক আদেশে এরশাদ সরকার তাকে ডিআইজি পদ থেকে বাধ্যতামূলক অবসর প্রদান করেন। এ অবসর ছিল তার স্বাভাবিক অবসরের বয়স থেকে প্রায় এক যুগ পূর্বে।   বইটিতে লেখক… Read more »