গ্রাম বাংলা

ছবিটি বাগেরহাট জেলার মসনী গ্রাম থেকে তোলা।  

slide

ক্যাটাগরীঃ ফটো

‘ঈশ্বর নাই’ বলার দরকার কী?

আমরা এই মহাবিশ্বের কতটুকু? অত্যন্ত নগণ্য অংশ, যার গাণিতিক রূপদান প্রায় অসম্ভব। বলা হয়, বিলিয়ন গ্যালক্সি রয়েছে মহাবিশ্বে। এই এক বিলিয়ন গ্যালাক্সিতে নক্ষত্র রয়েছে কয়েক ট্রিলয়ন টি, গ্রহ উপগ্রহ রয়েছে আরো অনেক বেশি। এর খুব সামান্য অংশের সন্ধান এখন পর্যন্ত বিজ্ঞানীরা করতে পেরেছে। তাছাড়া মহাবিশ্ব সম্পর্কে বিজ্ঞানীদের গবেষণা স্থির থাকছে না, আজ যা বলা হচ্ছে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

অবহেলিত শৈশব

ছবিটি মে ২০১৪ তারিখে সোহরাওয়ার্দী উদ্যানের লেক থেকে তোলা।

slide

ক্যাটাগরীঃ ফটো

রুবেল তাহলে সামাজিকভাবেও হিরো হয়ে গেল!

প্রতারণার অভিযোগ থেকে মুক্ত হয়ে রুবেলের জনপ্রিয়তা এখন তুঙ্গে!! একটা বিষয় মনে রাখা দরকার- অাদালতে প্রমাণ হওয়া না হওয়া ভিন্ন বিষয়, তাই বলে রুবেলকে এক্ষেত্রে ছাপছুতরো ভাবার সুযোগও তো নেই। কিন্তু বিষয়টা কী দাঁড়ালো- শুধু খেলোয়াড় হিসেবে নয়, রুবেল সামাজিকভাবেও হিরো হয়ে গেলো! সমাজে খুব বাজে একটা উদাহরণ সৃষ্টি হল। শেষ পর্যন্ত রবি মোবাইল কোম্পানি… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম ১০

এভাবে কিছুই অর্জিত হয় না

  এত শক্তিশালী অপশক্তির ক্ষমতাবলয় ভেদ করে ভালো কিছু করতে চাইলে প্রথমত প্রয়োজন কাণ্ডজ্ঞান। কাণ্ডজ্ঞানহীন লোক দিয়ে কোন আন্দোলন সংগ্রাম হয় না। বড়জোর একটা মিছিল করা যেতে পারে, অন্তিমে কিছুই অর্জিত হয় না। বিশ্ববিদ্যালয় জীবনে দেখেছি, বামদলগুলো যাকে পায় তাকে দলে নেয়, মিছিলে নেয়। এই দেউলিয়াপনার কারণও বুঝি- কেউ তো রাজি হয় না, কেউ একটু… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

ব্লগার হত্যাকাণ্ডে সরকারের লাভ না ক্ষতি?

এটা নিশ্চিত যে, এই সমাজের মনও  নেই, মস্তিষ্কও নেই। সমাজটার নৈতিকতা-মূল্যবোধ নেই, এই সমাজে আইনের শাসনও নেই। সমাজটার হিসেব খুব স্পষ্ট– লাভ-লোকসানের হিসেবে এ তল্লাট পরিচালিত হয়। লাভ-লোকসানের কালো হিসেবে ব্যক্তিপর্যায় থেকে একেবারে সরকার পর্যন্ত বিস্তৃত। যদি কারো কল্লা কাটলে দু’ পয়শা লাভ হয়, তাহলে এরা কল্লাই কাটবে। কাউকে বাঁচিয়ে যদি কোন লাভ না হয়,… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

অপহৃত শৈশব

ছবিটি গোপীবাগ কাঁচাবাজার থেকে মার্চ ২০১৫ তে তোলা।

slide

ক্যাটাগরীঃ ফটো

‘সম্ভাব্য সমাজতন্ত্র’ আওয়ামী লীগের মাধ্যমে বাস্তবায়িত হলে সমস্যা কোথায়?

’৭৫ এ বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডটি শুধু ব্যক্তি বঙ্গন্ধুকে হত্যা করেছিল না, হত্যা করেছিল একটি আদর্শ, একটি সম্ভাবনা। যুদ্ধপরবর্তী সেই সময়ে এক দলীয় শাসন ব্যবস্থাই ছিল বাস্তবতা। এ ধরনের দেশে এখনো তাই-ই হওয়া উচিৎ। একটি দলের মাধ্যমেও গণতন্ত্র সমুন্নত থাকতে পারে, যদি গণতান্ত্রিক উপায়ে দলটির সর্বস্তরের নেতা নির্বাচিত হয়। বাকশালে সমাজতন্ত্রের ঘাটতি ছিল না, ওর চেয়ে বেশি… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

কিছু বিচ্ছিন্ন প্রশ্ন

১। পুলিশ কি কোনভাবে ডিএমপি কমিশনারের কার্যালয় ঘেরাও করতে দেবে? কোনো পরিস্থিতি কোন সরকার তা করতে দেবে? ২। ছাত্র ইউনিয়ন ডিএমপি কমিশনারের কার্যালয় ঘেরাও করার মধ্য দিয়ে আসলে কী অর্জন করতে চেয়েছে? নিশ্চয় এটা তারা ভাবে নি যে, তারা ঘেরাও করতে গেলে পুলিশ বাহিনী কার্যালয় ছেড়ে পালাবে, তাহলে? ৩। স্পষ্টতই, ছাত্র ইউনিয়ন বা সিপিবি (যদিও… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

এখানে প্রস্রাব করিলে গণপিটুনিতে আপনার মৃত্যু অবধারিত

নিশান ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে সেকেন্ড ইয়ারে পড়ে। রাত জেগে আবোল তাবোল পড়াশুনা করে দুপুর রাতে পলাশি গিয়ে চা খায়। সাথে কেউ জুটলে ভালো, কাউকে না পেলে একাই যায়। আজকে একটু বেশিই দেরি হয়েছে। রাত তিনটা বাজে, তবু পলাশি সরগরম। মাঝে মাঝে এরকম হয়। আাশেপাশে বুয়েট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকটি হল থাকায় জায়গাটা সারারাত সরগরম… Read more »