গো-রাজনীতি

স্কুল জীবনে গরুর রচনা না শেখাটা বিরল। এমনও প্রচলিত রম্য রয়েছে, কেবল গরুর রচনা পড়ে যাওয়া ছাত্রটি যখন পরীক্ষার প্রশ্নপত্রে নদীর রচনা পেল, তখন ইনিয়ে বিনিয়ে নদীর পাড়ে একটা গরু নিয়ে এল। অতঃপর শুরু হল গরুর রচনা। বিগত কয়েক মাসের সংবাদগুলো অনুসরণ করলে দেখা যায়, রাজনীতির পাড়ে গরুর রচনাই মুখ্য এখন। বাংলাদেশ এবং ভারত– এই… Read more »

হ্যাপী-রুবেল মামলা: ডিএনএ টেস্ট ও পুলিশি ‘চারিত্রিক সনদ’

রুবেলের বিশ্বকাপ ক্রিকেট সাফল্য এবং হ্যাপীর মামলা না চালানোর ঘোষণায় মামলাটি যে কার্যত অকার্যকর হয়ে গেল, তা বোধগম্য ছিল। হ্যাপী-রুবেল ঘটনায় এ পর্যন্ত দু’টো বিস্তারিত কলাম লেখার সুযোগ ঘটেছিল বাংলা ট্রিবিউনে। তৃতীয় লেখাটির আবশ্যকতা যে ঘটবে, তার প্রস্তুতি ছিল না। লক্ষ্য করলাম, রুবেল-হ্যাপী মামলাটিকে অনেকে ’সস্তা’ তুল্য করে ‘জনগুরুত্বপূর্ণ’ খাতে সময় ব্যয় করতে আগ্রহী থাকেন।… Read more »

আরবি নয়, ’গণশৌচাগার ম্যাটারস’

গত এক-দু’দিন ধরে ফেসবুকে একটি ভিডিও খুব শেয়ার হচ্ছে এবং আলোচিত হচ্ছে। ভিডিওটি কবে নির্মিত হয়েছে তা নিশ্চিত নই, তবে দুই মিনিটের এই ভিডিওর শেষ ফুটেজে মিনিস্ট্রি অফ রিলিজিয়াস এ্যাফেয়ার্স তথা ধর্ম মন্ত্রণালয় লেখা দেখে বোঝা গেল এই ভিডিওটি সরকারের অনুমতিতেই হয়েছে। ভিডিওটির কয়েকটি ফুটেজে ধর্মমন্ত্রীকে বক্তব্য রাখতেও দেখা গেছে। ফুটপাতে প্রস্রাব বন্ধে ধর্ম মন্ত্রণালয়ের… Read more »

ব্রজেন দাশ প্রকল্প ও ধন্যবাদ সরকার

ফোনের ওপর প্রান্তে রোকন ভাই (শেখ রোকন)। রোকন ভাই মানেই একটা টলটলে নদীর জন্য আন্দোলন। নদী নিয়ে চিন্তা ছিল, কেবল ছিল না লেখালেখি।  রোকন ভাই ও তার ‘রিভারাইন’ এর নানা কর্মসূচী থেকে উদ্বুদ্ধ হয়ে শেষমেশ কলম ধরেছিলাম, নদীর কথা লিখতে। নদী বাঁচাও নিয়ে লিখতে গিয়ে অনুভব করলাম, নদীমাতৃক দেশের জনগোষ্ঠি ঠিক নদী উন্মুখ নয় ।… Read more »