মানুষের অন্তরের আকুতিই স্রষ্টার অস্তিত্বের সবচেয়ে বড় প্রমাণ

জার্মান দার্শনিক ইমানুয়েল কান্ট যখন তার এক দার্শনিক বন্ধুর  সাথে তর্কালাপে একটার পর একটা যুক্তি দিয়ে ঈশ্বরের অস্তিত্বকে অসার প্রমাণ করছিলেন, ঈশ্বর বিশ্বাসী তার ভৃত্য বেচারা তখন অতি মিনতিভরা করুন চোখে এই দার্শনিকের দিকে অপলক চেয়েছিলেন। ভৃত্য তেমন শিক্ষিত নয়। তবে কান্টের যুক্তিগুলো বুঝতে পারে না –এমন  গণ্ডমূর্খও ছিলনা। তাই ভৃত্য সন্দেহ করল, হয়তোবা ঈশ্বর… Read more »

সন্ত্রাসের বিরুদ্ধে মার্কিনযুদ্ধ ও ক্রমবর্ধমান সন্ত্রাসি কার্যক্রম

২৭ জুন,২০১৫ তারিখ শুক্রবার প্রায় একই সময়ে মধ্য প্রাচ্য ও ভূমধ্য সাগরের উপকুলের তিনটি দেশে সন্ত্রাসী হামলা হয়েছে। এদের মধ্যে মধ্য প্রাচ্যের কুয়েত সিটিতে একটি সিয়া সমজিদে আত্মঘাতি হামলায় মারা গেছে ২৭ জন। তিউনিশিয়ায় একটি পর্যটন হোটেলে সন্ত্রাসী হামলায় মারা গেছে ৩৮জন। ফ্রান্সে একটি মার্কিন মালিকানাধীন রাসায়নিক কারখানার ফটকের কাছেই সন্ত্রাসীগণ একটি বিস্ফোরণ ঘটায়। এতে… Read more »

সিআইডি সাকেদ আলির ব্যালেস্টিকস বিশ্লেষণ

২১শে  ফেব্রুয়ারি,৫২ সালের ভাষা আন্দোলন প্রথম শুরু হয় ঢাকায়। তার পরদিন অর্থাৎ, ২২ শে ফেব্রুয়ারি সারা দেশে এ আন্দোলন ছড়িয়ে পড়ে। ছাত্র, জনতা, মেহনতী মানুষ হলো ক্ষিপ্ত। মর্মাহত। শোকে শোকাছন্ন। প্রতিবাদ সভা, বিক্ষোভ মিছিল, সরকার বিরোধী শ্লোগান শুরু হলো সর্বত্র। এ কার্যক্রম থেকে নারায়ণগঞ্জ শহরও বাদ পড়ল না। সেখানেও শুরু হলো প্রতিবাদ সভা, মিছিল। ছাত্র-জনতার… Read more »

পুলিশ বনাম পাবলিকের সততাঃ একটি গবেষণার বিশ্লেষণ

অসততা, অক্ষমতা, কর্তৃত্বের অপব্যবহার, দুর্নীতি ইত্যাকার হাজারও বদগুণে পুলিশকে চিত্রায়িত করার একটি বিশ্বব্যাপী সার্বজনিন প্রবণতা লক্ষ করা যায়। মনে করা হয়, পুলিশ মাত্রই অসৎ। বঙ্গ-ভারতে তো বটেই, এমনকি পৃথিবীর অধিকাংশ সমাজেই পুলিশকে বিনা বাক্যে ঘুষখোর, বদমেজাজী, কর্তৃপরায়ণ ও ক্ষমতার অপব্যবহারকারী হিসেবে তুলে ধরা হয়। পৃথিবীতে খুব কম সংখ্যক সমাজ আছে যেখানে পুলিশে অততার তকমা পরতে… Read more »

অজানা নক্ষত্র মুস্তাফিজ!

খেলাধুলায় আমার আগ্রহ সীমিত। বিশ্ববিদ্যালয়ে আসার আগে ক্রিকেট খেলা বুঝতাম না। হলে এসে যখন দেখি সবাই ক্রিকেট নিয়ে হৈচৈ করছে, আমি তখন অবাক হয়ে তাকিয়ে থাকি। পরে এক ছোট ভাই আমাকে খাতার মধ্যে উইকেট এঁকে দেখিয়ে দিলেন কিভাবে কি করলে কত রান হয়, কোনটা ইউকেট, কোনটা দলীয় রান আর কোনটা ব্যক্তিগত রান। এরপর খেলা দেখতে… Read more »

হিরজি হত্যার সিআইডি অভিযান

হিরজিদের পরিচয় ১৯৫০ সালের ঘটনা। ভারতীয় উপমহাদেশ বিভক্ত হয়ে ভারত-পাকিস্তান নামের দুটি স্বাধীন দেশ হয়েছে মাত্র তিন বছর আগে। ঢাকা তখন পূর্ব পাকিস্তানের প্রাদেশিক রাজধানী। তাই এর উন্নয় হচ্ছে দ্রুততর। উন্নয়নকে ঘিরে ঢাকায় শিল্পপতিদের আনা গোনা বেড়েছে। এ সময় রওশন আলী হিরজি নামে একজন বিশিষ্ট শিল্পপতি ব্যবসার উদ্দেশ্যে কোলকাতা থেকে ঢাকায় আসেন।  জনাব হিরজির পৈত্রিক… Read more »

রাজনীতি, পুলিশ ও বিচার ব্যবস্থায় আস্থা হারালে জনগণের আর কী থাকে?

আধুনিক রাষ্ট্রের মূল ভিত্তিই হল গণতন্ত্র। গণতন্ত্রের কাঠামোর উরপর রক্ত মাংসের প্রলেপ দেন রাজনীতিবিদগণ। রাজনীতিবিদগণ আইন তৈরি করেন। সেই আইনের ধড়ে আবার প্রাণের সঞ্চার করে পুলিশ বা আইন প্রযোগকারী সংস্থাগুলো। পুলিশ আইন প্রয়োগের মাধ্যমে বিচার ব্যবস্থার উৎস মুখে দাঁড়িয়ে থাকে। পুলিশ এক দিক দিয়ে কোন রাষ্ট্রের গোটা বিচার ব্যবস্থার দাররক্ষক কা গেইট কিপার অন্য দিকে… Read more »

এক পুলিশের আত্মজীবনী: ঘুষ ছাড়াও জীবন চলে, ইচ্ছাও পূরণ হয়

জনাব সিকান্দার আলি পুলিশের এসআই পদে যোগ দিয়েছিলেন ১৯৪৪ সালে। সময়টা ছিল ব্রিটিশ শাসনের শেষ দিক। এরপর ভারত ভেঙ্গে পাকিস্তান হয়েছিল ১৯৪৭ সালে। তিনি স্থানান্তরিত হয়েছিলেন পূর্ব পাকিস্তান পুলিশ বিাহিনীতে। এরপর পূর্ব পাকিস্তান স্বাধীন হয়ে হল বাংলাদেশ। জনাব সিকান্দার আলী বাংলাদেশ পুলিশ বাহিনী থেকে অবসর নিয়েছিলেন ১৯৭৮সালে। তখন তিনি পদোন্নতি পেয়ে হয়েছিলেন পুলিশ সুপার। পুলিশে… Read more »

‘ওসি হেলাল’, আব্দুল কাদের এবং একটি সফল প্রসিকিউশন

গত ১৭ মে, ২০১৫ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুজীব বিভাগের প্রাক্তন ছাত্র আব্দুল কাদেরকে নির্যাতনের অভিযোগে দায়েরকৃত মামলার বিচারের রায় হয়েছে। রায়ে কাদেরকে নির্যাতনকারী পুলিশ কর্মকর্তা পুলিশ ইন্সপেক্টর, প্রচার মাধ্যমে যিনি ‘ওসি হেলাল’ নামে পরিচিত, তার তিন বছরের কারাদণ্ড , ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরো তিন মাসের কারাদণ্ডের সাজা দেয়া হয়েছে।  কোন… Read more »

পরিসংখ্যানগত বিশ্লেষণঃ কতটা বেড়েছে ধর্ষণ?

ধর্ষণ অপরাধটি নিয়ে সাম্প্রতিক কালে প্রচার মাধ্যমের সোরগোল পড়ে গেছে। গত একমাস ধরে প্রচার মাধ্যমে যেভাবে প্রচার মাধ্যমে ধর্ষণের খবরগুলো প্রচারিত হচ্ছে তাতে যে কেউ ভাববেন যে সারা দেশ এখান ধর্ষণের অপরাধে ডুবছে। তবে গত কয়েক মাসের অপরাধ পরিসংখ্যানে অপরাধ যে ঊর্ধ্বমুখি হবে সেটা বাংলাদেশে অপরাধ নিয়ন্ত্রণ, প্রতিরোধ ও তদন্ত করার কাজে যারা নিয়োজিত তারা কিছুটা হলেও… Read more »