সমস্যা যেখানে গুরু সমাধান সেখান থেকেই শুরু

কথা হলো- সমস্যা যেখানে গুরু, সমাধান সেখান থেকেই শুরু! আজ আমার পাশের ফ্ল্যাটের কয়েকটা যুবক ছেলে এই সমাধান নিয়ে এলো; দেখে আমি পুড়াই খুশি! পুড়ো ছাদ জুড়ে ওরা পলিথিন টানিয়ে দিয়ে তার মধ্যখানে একটা ফুটো করে দিয়ে নিচে একটা বালতি বসিয়ে দিয়েছে। পুড়াই অত্যাধুনিক সিস্টেম! এই ছেলেগুলোকে যদি ঢাকা শহরের মেয়র বা ওয়াসার এমডি বানানো… Read more »

slide

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ প্রশাসনিক

চন্দনের চারা

আরও তিনটা সাদা চন্দনের চারা সংগ্রহ করলাম; পূর্বের মতই কায়দা করে! এখন পুষছি। এবার আর ঠকবো বা এক্কেবারে জায়গামত বুনবো! ওদেরটাসহ এবার নিজের ভবিষ্যতটাও নিরাপদ করবো >>> ২৬/০৬/২০১৫ সকালঃ ৯.৪৫

slide

ক্যাটাগরীঃ ফটো

মধ্য বাড্ডার রাস্তায় ডাস্টবিন

প্রগতি সরণী’র মধ্য বাড্ডায়, এই ময়লার ডাস্টবিনটা সদর্পে রাস্তার মধ্যখানে দাঁড়িয়ে আছে; মূল রাস্তার একটা পুড়ো পাশ দখল করে। এই এলাকায় যানজটের এটা একটা অন্যতম কারণ। সারাদিন এখানে অনেক ময়লা পরে থাকে; আছে ময়লা রাখার বড় বড় পাত্র/ট্যাঙ্ক। এছাড়াও দাঁড়িয়ে থাকে ময়লা টানা গাড়ী ও ট্রাক। ভাইয়েরা, দুর্গন্ধের কথা কি আর বলতে হবে? ২৬/০৬/২০১৫ সকালঃ… Read more »

slide

কর্দমাক্ত ঢাকার রাস্তা

ভাইয়েরা আমার, আজ আমি আপনাদের সামনে পেশ করছি একটা সুসজ্জিত কর্দমাক্ত ঢাকার রাস্তার ছবি! আশাকরি আপনারা এই ছবি দেখে নিজ নিজ এলাকার কথা মনে করতে পাড়বেন; পাড়বেন শেয়ার করতে আপনাদের অভিজ্ঞতার কথা! তাই বেশী কিছু বললাম না; ছবিই সব বলছে যেখানে! তাছাড়া আপনারাও সব জানেন; সব বোঝেন >>> ২৬/০৬/২০১৫

slide

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ফটো

রাস্তায় পরে থাকা এক জীবন্ত মৃতদেহ!

  আজ সন্ধ্যা সোয়া আটটায় ট্র্যাফিক জ্যামে আঁটকে থাকতে থাকতে একসময় বিরক্ত হয়ে বাস থেকে নেমে পড়লাম। সামনে এগোতেই মিরপুর দশ নম্বর গোল চত্বরের আগে; উত্তরা সিটি কর্পোরেশনের ‘ময়লাটানা গাড়ি’ রাখার ডিপোটার সামনে একটা জটলা দেখে উঁকি দিলাম। দেখলাম, একজন মানুষের বিভৎস দেহ পড়ে আছে রাস্তার মাঝখানে। বাসের চাকায় থেঁতলে যাওয়া জলজ্যান্ত মানুষটির রক্তাক্ত দেহটার… Read more »

ক্ষুধা, সুখ ও ভুতের কিল

মানবের ক্ষুধা আসলে তিনটা- ১) পেটের ক্ষুধা। ২) মনের ক্ষুধা। ৩) যৌন ক্ষুধা। এর মধ্যে পেটের ক্ষুধা মুখ্য; আর অন্য দুটো গৌণ। কারও যদি ‘পেটের ক্ষুধাটা আর ‘ক্ষুধা’ না থাকে বা পেট ভরপুর থাকে; তখন তার কাছে পরের ক্ষুধা দুটো মুখ্য হয়ে যায়। সেক্ষেত্রে পেটের ক্ষুধা হয়ে যায় গৌণ। তখন মানব মনের ভিতরে নানা রকমের… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ দিনলিপি

ইয়াঙ্গুনে কয়েকদিনঃ ৮ম পর্ব

রোজার সময় বিধায় আমাদের আরও কলিগ যারা অনেক আগে থেকেই মায়ানমারে পোস্টিং-এ আছেন; তারা ইফতারের জন্য সন্ধ্যায় হোটেলেই থাকেন। কিন্তু আমি একা একা কি করবো ভেবে সন্ধ্যার পর একাই ঘুরতে বের হতাম প্রতিদিন। আজ যেহেতু বৃষ্টি তাই রুমে বসে ল্যাপটপে টুকটাক লেখার চেষ্টা করছি। এমন সময় আরমান স্যার রুমসেটে ফোন দিয়ে তার রুমে ডাকলেন। যেয়ে… Read more »

গোপাল ভাঁড়, রাজামশাই আর বাংগাল ভাইয়ের লাজুক হাসি

১) ছেলে হওয়ার খুশিতে ডগোমগো হয়ে রাজামশাই জিজ্ঞাসা করলেন, গোপাল, আমার ছেলে হওয়ার খবরে তোমার কেমন লাগলো? গোপালও খুশিতে ঝটপট বলে ফেললো, হাগা’র মত আমার পেলাম! শুনে রাজামশাই ভীষণ ক্ষেপে গেলেন এবং তৎক্ষণাৎ গোপালকে শূলে চড়ানোর আদেশ দিলেন! উত্তরটা বুমেরাং হয়ে গেছে দেখে তৎক্ষণাৎ গোপাল, রাজামশায়ের কাছে একটা সুযোগ চাইলেন এবং সিদ্ধান্ত হলো আগামীকাল কাকডাকা… Read more »

ইয়াঙ্গুনে কয়েকদিনঃ ৭ম পর্ব

পার্কের কিছুটা ভিতরদিকে, যেখানে গাছ-পালা একটু বেশী, সেইদিকের বেঞ্চগুলো অল্প বয়সী ছেলে-মেয়েরা যুগল বেঁধে দখলে রেখেছে, যদিও বৃষ্টি তখনো শুরু হয়নি তারপরেরও তারা ছাতা ফুটিয়ে মাথার উপরে ধরে রেখেছে! যার কারণে তাদের মাথাগুলো আসলে কোথায় তা বোঝা যাচ্ছে না। আর যদিওবা তাদের শরীরের নিচের অংশগুলো দেখা যাচ্ছে কিন্তু অতিরিক্ত ঘনিষ্ঠ হয়ে বসার কারণে তাদের আলাদা… Read more »

অর্থনৈতিক অগ্রগতির জন্য দুর্নীতি দমনে ক্রাশ প্রোগ্রাম চাই

আন্তর্জাতিক দু-দুটো রেটিং দেখে আমি রীতিমত উচ্ছেসিত! একটাতে দেখা যাচ্ছে আর্থিক মূল্যায়নে বাংলাদেশ বিশ্বের মধ্যে ৪৪ তম উন্নত দেশ; আর একটাতে দেখা যাচ্ছে ৩৩ তম দেশ! কাতার, পর্তুগাল নামক দেশগুলোও এই তালিকাতে আমাদের চেয়ে নিচে অবস্থান করছে! অর্থাৎ আমরা এখন এদের চেয়ে অনেক ভাল অবস্থানে আছি! বিশ্বব্যাংক এবং আইএমএফ এর তথ্যমতে, বিশ্বের অর্থনৈতিক সমীক্ষায় মাত্র… Read more »