কে কাকে খুন করতে চায় আসলে?

বলুন তো- একজন *মুসলিম একজন হিন্দুকে বেশি ঘৃণা করে, নাকি একজন **নাস্তিককে বেশি ঘৃণা করে? বলুন তো- একজন *হিন্দু একজন মুসলিমকে বেশি ঘৃণা করে, নাকি একজন নাস্তিককে বেশি ঘৃণা করে? উত্তর খুব সোজা। বিদ্বেষটা এখানে জাতিগত এবং সাম্প্রদায়িক। তাহলে হত্যা করার সময় তারা নাস্তিকদের আগে হত্যা করে কেন? হিসেব খুব সোজা। বেশিরভাগ দেশে নাস্তিকের সংখ্যা… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

এটা হলো কিছু?

আমার এক নাস্তিক বন্ধুর কথা বলছি- * প্রতি বছর সে রমজান মাসে প্রতিদিন কমপক্ষে একজন পথশিশুকে ইফতার করায়; * প্রতি বছর ঈদে সে সাধ্যমত পথ শিশুদের জামা কাপড় দেয়। এক আস্তিক বন্ধুর কথা বলছি- সে মনে করে পথ শিশুদের মহান আল্লাহ্ পথ শিশু বানিয়ে পাঠিয়েছে, অতএব তাদের দিকে তাকানোর প্রয়োজন নেই। ও দায়িত্ব আল্লাহর। এই… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

অবহেলিত গ্রাম বাংলা

পিতা-মাতার সামর্থ নেই। রাষ্ট্রের আগ্রহ নেই। স্কুলগুলো চলছে তথৈবচ। এই অবস্থায় তাদের পড়াশুনা হবে কীভাবে? [ছবিটি বাগেরহাট জেলার রঘুদত্তকাঠী গ্রাম থেকে তোলা]

slide

ক্যাটাগরীঃ ফটো

ধর্ম কেড়ে নিবা, বিনিময়ে কী দিবা?

মাথার উপরে একটি অদৃশ্য ছাতা তাদের লাগে। যত শক্তিশালী নিরাপত্তা বলয় হোক না কেন না-পাওয়া এবং সব-হারানো মানুষের দৃশ্যমান কিছুতে চলে না। দূরের অদৃশ্য একটি হাতছানি তাদের চাই-ই চাই। হাতছানি ছাড়া তারা বাঁচতে পারে না। তা শুধু পূণ্যলাভ এবং পাপ মোচনের জন্য নয়, এর চেয়ে বরং আশ্রয় লাভের আকাঙক্ষাটাই সাধারণের মাঝে বেশি। এজন্যই ধর্মের সাতে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ১৫

পিতা-পুত্র

ছবিটি টিকাটুলির কে.এম.দাস লেন থেকে তোলা।

slide

ক্যাটাগরীঃ ফটো

চিকিৎসা ক্ষেত্রের নৈরাজ্য নিয়ে কেন কেউ কাজ করছে না?

চিকিৎসা ক্ষেত্রের নৈরাজ্য নিয়ে কেন কেউ কাজ করছে না? গণমাধ্যমেরই বা এ বিষয়ে এতটা নিরবতা কেন? একেবারে যাচ্ছেতােই অবস্থা। খুবই দরিদ্র একজন ভদ্রমহিলা হাঁটু ব্যথায় ভুগছেন। বিভিন্ন ডাক্তার দেখাচ্ছেন কিন্তু কোন কিনারা হচ্ছে না। আজকে আমার কাছে এসে বলতেছেন, স্যার, কিছু করতে পারবেন? যদিও কোন কারণে আমি তার স্যার নই; তবুও স্যার হয়েই থাকলাম, কারণ… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য

জীবন সায়াহ্নে

দেশের মানুষের গড় আয়ু বেড়েছে। জন্মহার কমেছে। জন্ম হার ক্রমান্বয়িকভাবে কমতে থাকতে একটি ট্রাঞ্জিশন পিরিয়ড তৈরি হয়, ঐ সময়টাতে দেশে কর্মক্ষম (যুবক) মানুষের সংখ্যা বেশি থাকে। বিষয়টাকে ডেমগ্রাফিক ডিভিডেন্ট বলে। সময়টা ধরতে পারলে এবং কর্মক্ষম মানুষদের কাজে লাগাতে পারলে এটি ডেমগ্রাফিক বোনাসে পরিণত হয়, নইলে বোঝায় পরিণত হতে পারে। এর বিপরীত পিঠে, অর্থাৎ কিছু সামনেই… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

বিচার লাগবে না

ক এবং খ এর মধ্যে প্রতিযোগিতা চলছে । গ বিচারক । ক এবং খ হচ্ছে পাবলিক। যে যে মানদণ্ডে প্রতিযোগিতা চলছে- ১। সততা; ২। বুদ্ধিমত্তা; ৩। দয়াশিলতা; ৪। হৃদয়বৃত্তি; ৫। শিক্ষা; ৬। অধ্যবসায়। প্রতিযোগিতা শুরু : *কে বেশি সৎ? বিচারক (গ) : ক [গ মনে মনে- ক তো আমার চেয়েও সৎ] *কে বেশি বুদ্ধিমান? বিচারক… Read more »

ক্যাটাগরীঃ স্যাটায়ার

চিন্তিত রমণী

ছবিটি পদ্মা নদী পার হওয়ার সময় ফেরির তিন তলা থেকে গত মাসে তোলা।  

slide

ক্যাটাগরীঃ ফটো

ভারত বাংলাদেশকে কলোনি-ই ভাবে, বাংলাদেশের করণীয় কী?

বাংলাদেশ স্বাধীন হওয়ার পূর্বে পশ্চিম পাকিস্তানীরা পূর্ব পাকিস্তানের মানুষদের খাঁটি মুসলিম মনে করত না। বর্তমান সময়ে ওপার বাংলার মানুষ বাংলাদেশের মানুষদের খাঁটি বাঙ্গালী মনে করে না। অামারা যে ধরনের বাংলা ভাষায় কথা বলি সেটিও প্রমিত নয় বলে তারা মনে করে। এটা ভাষা ও বাঙ্গালীত্ব বিষয়ে পশ্চিম বাংলার মানুষের বাংলাদেশের মানুষ সম্পর্কে ধারনা। গোটা ভারতাবাসী বাংলাদেশকে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি