ক্রিকেট রাজনীতি বাণিজ্য

ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি যখন বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমানকে ধাক্কা দিয়ে সরিয়ে রান নিতে এগুচ্ছিলেন, তখন হেসে উঠেছিলাম একজন অধিনায়কের এহেন অপরিপক্কতায়। পরক্ষণেই চিন্তিত  হয়েছিলাম, সোশ্যাল নেটওয়ার্কিংয়ে ‘ভারত বিদ্বেষ ট্রাম্পকার্ড’ ঝলসে ওঠার সম্ভাবনা দেখে। তবে আশঙ্কাটি বলতে গেলে অমূলক রূপে দেখা দিল। ধোনির ‘ফাউল প্লেয়িং’ অথবা অ্যারোগেন্ট আচরণের রেকর্ড ক্রিকেট বোদ্ধাদের নিকট তেমন নেই।… Read more »

নারীর ‘সহিহ’ পোশাক

২১ বছর বয়সী মালয় জিমন্যাস্ট ফারাহ আন আব্দুল হাদি তার নিখুঁত ক্রিড়াশৈলীতে সাউথ ইস্ট এশিয়ান গেমস ২০১৫ আয়োজনে জিতে নিয়েছেন স্বর্ণপদক। এ অর্জন গর্বেরই হওয়ার কথা সকলের জন্য। কিন্তু মালয় মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে ধাক্কা দিল এ নারী ক্রীড়াবিদের পোশাক। জিমন্যাস্টরা পারফরম্যান্সের জন্য নমনীয় ও আরামদায়ক পোশাকই পরে। ফারাহ ব্যতিক্রম ছিলেন না। তবে তার ক্রিড়ানৈপূণ্যে নয়,… Read more »

খিচুড়ি: বৃষ্টিস্নাত বিকেলে দুপুরের ভোজন

সিডি দোকান থেকে বেরোতে স্লাইডিং দরজাটা খুলে দিল ছোট ছেলেরা। পথকলি। টোকাই। বুঝলাম, এখন কিছু একটা বায়না হবে। ১০ টাকা চাইল, ভাত খাবে বলে। পথে শিশুদের পাতা হাতে টাকা দিতে অপছন্দ করি। যে যত কঠোর-অমানবিক ভাবুক, আমি টাকা দেইনা। জিগেষ করলাম, ১০ টাকায় কোথায় ভাত পাওয়া যায় এখানে? হাত তুলে সামনে দেখালো। আমি বললাম, ওয়েস্টিন!!!… Read more »

slide

ক্যাটাগরীঃ ফটো

মুক্তিযুদ্ধে ‘ভারতীয় এজেন্টদের’ আত্মত্যাগ

‘1971’, ২০০৭ সালে মুক্তি পাওয়া একটি হিন্দি চলচ্চিত্র। চোখে পড়ল ২০১৪ সালে, যখন ’গুণ্ডে’ নিয়ে বেশ উত্তেজনা চলছিল বাংলাদেশে। ‘1971’-এর কাহিনী সংক্ষেপে চোখ আটকালো যখন দেখলাম লেখা আছে ১৯৭১ সালের ‘ইন্দো-পাক’ যুদ্ধে ভারতীয় যুদ্ধবন্দিদের নিয়ে সত্য ঘটনা অবলম্বনে চলচ্চিত্র। অবাক হচ্ছিলাম, এই চলচ্চিত্র নিয়ে আলোচনা-সমালোচনা কেন চোখে পড়ল না? ‘ইন্দো-পাক’ যুদ্ধ এবং ১৯৭১– দুটো প্রেক্ষাপটের… Read more »

সাম্প্রদায়িক বিএনপির ভারতপ্রীতি

বিএনপি টিকে আছে সুশীল সমাজের কৃপায়, সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির ব্যর্থতায় এবং আওয়ামী লীগের বাচালতায়। এর বাইরে রাজনীতি দক্ষতা নয়, বরং বিভিন্ন প্রোপাগান্ডার সফলতা বিএনপিকে টিকিয়ে রেখেছে। বাংলাদেশের জন্ম অসাম্প্রদায়িকতার বার্তা নিয়ে। বিএনপি বস্তুত এন্টি-আওয়ামী লীগ চেতনা থেকে উদ্ভুত জলপাইরঙা দল। মুক্তিযুদ্ধকালে জামায়াতের সাম্প্রদায়িক ও ভারতবিরোধী চেতনাকে আত্মস্থ করেছিল ১৯৭৮ সালে ১ সেপ্টেম্বর… Read more »

গণশৌচাগার বাজেট ও মেয়র

ঢাকা দু’জন নগর অভিভাবক পেল ১৩ বছর পর। উত্তর ঢাকা সিটি করপোরেশন মেয়র এবং দক্ষিণ ঢাকা সিটি করপোরেশন মেয়র। শোনা গিয়েছিল যে, আনিসুল হক নির্বাচনী ইশতেহার প্রস্তুতের আগে জরিপ করে জেনেছিলেন, নাগরিক দৃষ্টিকোণে কোন সমস্যাগুলো প্রকট। সেই মোতাবেক আগামী ৫ বছরে স্মার্ট ও ডিজিটাল ঢাকা বাস্তবায়নের দায়িত্ব নিয়েছেন আনিসুল হক। অন্যদিকে সাঈদ খোকনের ইশতেহারে প্রাধান্য… Read more »