অবশেষে বাঁকা হলো সাকা’র বিশেষ আঙ্গুল

অশ্লীলতা, ঔদ্ধত্য, ব্যঙ্গ ও বিদ্রুপের বর্বর পুরুষ সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে চট্টগ্রামের রাউজান, রাঙ্গুনিয়া, হাটহাজারী, বোয়ালখালী ও চট্টগ্রাম শহরে ধর্ষণ, লুটপাট, হিন্দুদের বাড়ি দখল এবং তাদের দেশান্তরে বাধ্য করার মতো মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় আন্তর্জাতিক অপরাধ আদালতের দেয়া ফাঁসির দন্ডাদেশ আপিল বিভাগও বহাল রেখেছেন। গুড হিলস গ্যারেজ… Read more »

আলোকবর্তিকা এপিজে আব্দুল কালামঃ কী আগুন ছড়িয়ে গেলে সবখানে!

বাংলাদেশে এসে তরুণদের উদ্দেশ্যে সদাশয় শিক্ষক এপিজে আব্দুল কালাম বলেছিলেন, প্রিয় বন্ধুরা, এদিকে তাকাও, কি দেখছ… আলো। মনে পড়ে আবিষ্কারক টমাস আলভা এডিসনের কথা, তার বৈদ্যুতিক বাল্ব আবিষ্কারের কথা। টেলিফোন তোমাদের কার কথা মনে করিয়ে দেয়?… আলেকজান্ডার গ্রাহাম বেল। বাংলাদেশের জন্মের কথা বললে তোমাদের কার নাম মনে আসে?… শেখ মুজিবুর রহমান। নিজেকে প্রশ্ন করতে হবে-… Read more »

ক্যাটাগরীঃ ব্যক্তিত্ব

বেঁচে থাক আমাদের নায়কেরা!

আমেরিকা, ব্রিটেন ও বাংলাদেশী পুলিশের একটি করে দল বিশেষ প্রশিক্ষণে সুন্দরবনে গেল। প্রথম দিন আমেরিকান পুলিশ দলটিকে বলা হলো একটি হরিণ ধরে আনতে। তারা একটি হরিণ ধরে আনল। পরদিন ব্রিটিশ পুলিশের দলটিকে একই কথা বলা হলে তারা তাই করল। শেষের দিন বাংলাদেশী পুলিশের দলটিকে বলা হলে তারা একটি তাগড়া বাঘ ধরে নিয়ে এসে বেদম পেটাতে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

বাবাকে বাবার মত থাকতে দাও, তাকে বেশি টেনে তুলো না

বাবারা সব সময় সন্তানদের কাছে গল্প করতে ভালবাসেন যে তিনি বরাবরই পরীক্ষায় প্রথম হতেন। সন্তানরা বাবাদের শ্রদ্ধা করেন প্রাণের অধিক তাই বাবাদের সেই গল্পের সত্যাসত্য যাচাই করতে যায় না। ফলে নাতিরা এক সময় বিশ্বাস করতে শুরু করে যে বাবার বাবা বা দাদামহাশয় দারুণ মেধাবী ছিলেন আইনস্টাইনের দোস্ত ছিলেন, বীরবল তার সাগরেদ ছিলেন ইত্যাদি ইত্যাদি। আবার… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

রুল অব ইগনোর‍্যান্ট…

গণতন্ত্রের সাথে মহান ঈশ্বরের সবচেয়ে বড় যোগাযোগ চিরকাল ছিল এবং আছে। পৃথিবীর সব ধর্মের ঈশ্বররাই অন্য সব ধর্মের মানুষজনদেরও দেখে শুনে রাখেন, খাওয়ান, ঘুম পাড়ান, প্রেম প্রীতি, বাচ্চা উৎপাদনের লাইসেন্সসহ জীবন ও মৃত্যু উপহার দেন। তাই রব, প্রভু, গড ও ভগবানরাই যে সবচে বেশি গণতান্ত্রিক তা না বললেও বুঝে নেওয়া যায়। ঈশ্বরের রাজ্য মিল্কিওয়ে গ্যালাক্সির… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

বিভীষণ বিভীষিকা অথবা ভীষণ বিভীষণ

অত্যধিক অমোঘ ব্যক্তিত্ব ব্যাধি (Obsessive–compulsive personality disorder) একটি স্নায়বিক রোগ ডাক্তার মাত্রই তা জানেন। এই রোগ হলে রোগীর সার্বক্ষনিক অনাকাঙ্ক্ষিত, অবাঞ্ছিত ও পীড়াদায়ক চিন্তা মাথার মধ্যে আসে। এই অনাকাঙ্ক্ষিত চিন্তার জন্য রোগীর মনে অস্বস্তি, আশঙ্কা, ভয় অথবা বিষণ্ণতা সৃষ্টি হয়। অনেক  সময় বিষণ্ণতা থেকে সাময়িক মুক্তির জন্য রোগী এক কাজ বার বার করে থাকে। এর… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

স্বপ্নের ফেরিওয়ালা ও যোগাযোগ ফ্যান্টাসি

রবীন্দ্রপ্রেমী বাঙালি স্বভাবজাতভাবেই আষাঢ় শ্রাবণে একটু বেশিই বৃষ্টিবিলাসী। তাই আকাশে মেঘ গুড়গুড়ের আভাস পেলেই ঘরকুনো বাঙালির মনে কাজ ফাঁকি দিয়ে প্রিয়স্পদের সান্নিধ্যে মুখ লুকিয়ে ঝাঁল খিচুড়ি খাওয়ার ইচ্ছা কিংবা স্পেশাল কামনা বাসনার মাথা ব্যথাটা জানান দিয়ে উঠে। কাজেই বৃষ্টি সদা সর্বদা অমৃত হয়েই ধরা দেয় মেঘপ্রিয় বাঙালির কাছে। কিন্তু আজকের সামান্য ইলশে গুড়ি বৃষ্টিটাও আমাদের… Read more »

ক্যাটাগরীঃ স্যাটায়ার

জন্মিলে মরিতে হবে, অমর কে কোথা কবে!

আমাদের কালের কিংবদন্তি গণসঙ্গীত শিল্পী প্রতুল মুখোপাধ্যায় তাঁর গানে বড়ই কারুণ্য নিয়ে বলেছেন, জন্মিলে মরিতে হবে রে, জানে তো সবাই তবু মরণে মরণে অনেক ফারাক আছে ভাই রে, সব মরণ নয় সমান। জীবন উৎসর্গ করে সবহারা জনতার তরে মরণ যদি হয়, ওরে তাহার ভারে হার মানে ঐ পাহাড় হিমালয় রে, সব মরণ নয় সমান। কিন্তু… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

বর্বরতার শিকার রাজনঃ দায় আমাদের সবার

এই সময় এই দেশে এক অন্ধকার অমানিশা দেখতে দেখতে ক্লান্ত হয়ে পথে পিছিয়ে পড়ছি আমরা। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায়, ক্লান্তি আমার ক্ষমা করো প্রভু পথে যদি পিছিয়ে পড়ি কভু।। এই-যে হিয়া থরোথরো কাঁপে আজি এমনতরো এই বেদনা ক্ষমা করো, ক্ষমা করো, ক্ষমা করো প্রভু।। ঈষৎ আলো ফোটা ভোর অথবা সন্ধ্যা! তবে সময়টা হয়ত পূর্ণালোকিত দিন… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

রাজনীতির নিরুদ্দেশ যাত্রা

আমাদের প্রিয় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর… তাঁর সোনার তরী কাব্যের ‘নিরুদ্দেশ যাত্রা’ কবিতায় যথার্থ বলেছেন, বেলা বহে যায়, পালে লাগে বায়– সোনার তরণী কোথা চলে যায়, পশ্চিমে হেরি নামিছে তপন অস্তাচলে। এখন বারেক শুধাই তোমায়, স্নিগ্ধ মরণ আছে কি হোথায়, আছে কি শান্তি, আছে কি সুপ্তি তিমির-তলে? এই ঘনঘোর বর্ষায় মেঘের আড়ালে সারাবেলাই সূর্যাস্তকালে কবিতাটি মনে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি