নিরাপদ প্রান্তে থাকার মানসে নিরীহ মানুষের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল পেশাগত দুরাচার

পুলিশের চাকরির ঊর্ধ্বপদে চাকরির একটি মহাযন্ত্রণা হল, প্রতিনিয়তই নিম্নপদের সহকর্মীদের কাছে তদবির করতে হয়। রাস্তায় মোটর সাইকেল আটক থেকে শুরু করে হত্যা মামলার পক্ষে-বিপক্ষেও তদবির চলে। যারা আসামী তারাও এসে ধরে, যারা বাদী তারাও ফরিয়াদ করে। কিন্তু তদরিবর নিয়ে যারা আসেন, তাদের বাছবিচার না থাকলেও সিনিয়র অফিসার হিসেবে আমার নিজের একটা বাছবিচার আছে। কেউ আসলেই… Read more »

মোঘল ইতিহাসের সুখোঞ্চ অঙ্গন

প্রতি ঈদের ছুটিতে অন্তত একটি নতুন বই পড়ে শেষ করা আমার অনেকটাই অভ্যাসে পরিণত হয়েছে। ঢাকা থেকে রংপুরের উদ্দেশ্যে গাড়ি ধরতে যাবার প্রাক্কালে দেখলাম হাতের কাছে কোন নতুন বই নেই। যেগুলো আছে সেগুলো অনেকবার চর্বন করা হয়েছে। তাই ছুটলাম আজিজ সুপার মার্কেটে। প্রথমেই খুঁজলাম মুক্তিযুদ্ধের উপর নতুন বই। কিন্তু সারা মার্কেট ঘুরেও নতুন কোন বই… Read more »

জেল কোড সংশোধন-একটি দীর্ঘ প্রক্রিয়া

বাংলাদেশে প্রথম কারাগার স্থাপিত হয়েছিল ১৭৮৮ সালে ঢাকায়। প্রথম দিকে এটাকে বলা হত ক্রিমিনাল ওয়ার্ড। কিন্তু কারাগারের ব্যবস্থাপনার বিধান সম্বলিত একটি কোড তৈরি করা হয়েছিল ১৮৬৪ সালে। এর পর কোডে সাতবার সংশোধনী এসেছে। সর্বশেষ সংশোধনী এসেছিল ১৯৩৭ সালে। এর পর ব্রিটিশ শাসনের অবসানের পর পাকিস্তানের মধ্য দিয়ে স্বাধীন হয় বাংলাদেশ। বাংলাদেশ স্বাধীন হওয়ারও হতে চলল… Read more »

রাজন হত্যার ভিডিও চিত্র কী মানুষের চিরায়ত মরণেচ্ছার বহিঃপ্রকাশ?

সিলেট মহানগরীর জালালাবাদ থানার অন্তর্গত মুইয়ারচর গ্রামে ০৮ জুলাই, ২০১৫ তারিখে ১২/১৩ বছর বয়সী কিশোর  সামিউল ইসলাম রাজনকে একটি রিকসা ভ্যান চুরির অভিযোগে স্থানীয় কয়েকজন ব্যক্তি পিটিয়ে হত্যা করে। প্রথমে খুঁটির সাথে বেঁধে এবং পরে মাটিতে ফেলে দিয়ে লোহার রড দিয়ে শরীরের বিভিন্ন স্থানে পিটিয়ে নির্মমভাবে হত্যা করা হয় এ সদ্য কৈশোরে উত্তীর্ণ শিশুটিকে। রাজনের… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

অস্ত্রকে বিশ্বাস করা যায়, মদকে নয়

বিজ্ঞজনরা মনে করেন, মানুষের অধঃপতনের পিছনে তিনটি বস্তু কোন না কোনভাবে ক্রিয়াশীল থাকে। এগুলোকে ইংরেজি নামের অদ্যাক্ষর ব্যবহার করে ‘থ্রি ডাব্লিউ’ বলা হয়। এগুলো হল, মদ (ওয়াইন), সম্পদ (ওয়েলথ) ও নারী (উইমেন)। কিন্তু পৃথিবীর অনেক জাতির কাছে এগুলোর সাথে একটি  চতুর্থ শব্দ যুক্ত হয়েছে। এটা হল, ‘এ’ (আর্মস) । সম্পদের জন্য যুদ্ধ হয় বটে, তবে… Read more »

আন্ডারস্ট্যান্ডিং অর্গানাইজড ক্রাইম: একটি প্রয়োজনীয় বই

আন্ডারস্ট্যান্ডিং অর্গানাইজড ক্রাইম। দ্বিতীয়বার পড়ছি বইটি। বইটি সংগ্রহ করেছি মাননীয় আইজিপির স্টাফ অফিসারের কাছে থাকা লাইব্রেরি থেকে। আইজিপিকে কোন বই উপহার দেয়া হলে সেগুলো সাধারণত তার স্টাফ অফিসারের রুমে সংরক্ষণ করা হয়। এ বইটিও আইজিপিকে উপহার দেয়া। প্রাক্তন আইজিপি জনাব নূর মোহাম্মদ বরিশাল মেট্রোপলিটন পুলিশের দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকীতে পরিদর্শনে বরিশাল গেলে তৎকালীন পুলিশ কমিশনার এম… Read more »

অভ্যাসগত অভিযোগকারীগণ যেমন

পুলিশ হেডকোয়ার্টার্সের অপরাধ শাখার কার্যক্রমের মধ্যে অন্যতম হল মাঠ পর্যায়ে কর্মরত পুলিশ অফিসারদের বিরুদ্ধে জনগণ কর্তৃক আনিত অভিযোগগুলোর অনুসন্ধান করে সেগুলোর উপর আইনানুগ বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা।   সারা দেশের মাঠ পর্যায়ের পুলিশের বিরুদ্ধে প্রতিদিনই বেশ কিছু অভিযোগ পুলিশ হেডকোয়ার্টার্সে জমা পড়ে। এই সব দরখাস্ত বা অভিযোগ সংশ্লিষ্ট ক্রাইম জোনের মাধ্যমে নিষ্পত্তি করা হয়। বলাবাহুল্য,… Read more »

সমকামিতার ব্লগালোচনা: বড়সিও নয়, টড়সিও নয়

গত ২৬ জুন,২০১৫, আমেরিকার যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্ট এক ঐতিহাসিক রায়ে আমেরিকায় সমকামীদের মধ্যে বিয়েকে বৈধতা  বলে রায় দিয়েছেন।  এ রায় নাকি  রাষ্ট্রপতি বারাক ওবামার নির্বাচনী ওয়াদার অনুরূপ। সুপ্রিম কোর্টের এ রায়ে তাই  ওবামার নির্বাচনী ওয়াদা পূরণ হল। তিনি  এতে রাজনৈতিকভাবে সততার পরিচয় দিলেন। তিনি এ রায়ে যারপর নেই খুশী হলেন। এ নিয়ে দেশে বিদেশে নানা প্রশ্নের… Read more »

মধ্যপ্রাচ্যে গৃহকর্মী প্রেরণ বন্ধ নয়, নিশ্চিত করতে হবে প্রেরিতদের সুরক্ষা

গৃহকর্মী হিসেবে বিদেশে বিশেষ করে মধ্যপ্রাচ্যে নারীদের পাঠানোর খবরে অনেকেই আতঙ্কিত হয়েছেন। গৃহকর্মীদের উপর নিয়োগকারীদের নির্মম আচরণের খবর পত্রিকায় প্রকাশিত হয়েছে। কয়েকটি দেশ গৃহকর্মী প্রেরণ বন্ধ রেখেছে – এমন তথ্যও পাওয়া যাচ্ছে।  কিন্তু তাই বলে বাংলাদেশ নারীদের জন্য সরকার বিদেশে কর্মসংস্থান খুঁজবে না – এটা তো হতে পারে না। বাংলাদেশে নারীদের তৈরি পোশাক শিল্পে কাজ… Read more »

ভিক্ষাবৃত্তি রোধঃ সামাজিক, সাস্কৃতিক, ধর্মীয় অর্থনৈতিক ব্যবস্থাগ্রহণ জরুরি

ভিক্ষাবৃত্তি নিঃসন্দেহে একটি প্রাচীন পেশা। তবে এর ধরন ও বিস্তৃতি কালে কালে পরিবর্তিত হয়। দেশ-কাল-পাত্র ভেদেও ভিক্ষাবৃত্তির ভিন্নতা রয়েছে। তবে ভিক্ষাবৃত্তির সাধারণ ধরন হল, উচ্ছ্বিষ্টগোভীতা। ভিক্ষুকরা অন্যের রোজগারে বেঁচে থাকে। উন্নত-অনুন্নত, অগ্রসর-অনগ্রসর, পূঁজিবাদী-সাম্যবাদী সকল শ্রেণির রাষ্ট্র ও সমাজে কোন না কোনভাবে ভিক্ষাবৃত্তি রয়েছে। সিংগাপুরের মতো কল্যাণ-রাষ্ট্রেও আমি মানুষকে ভিক্ষা করতে দেখেছি। তবে তা কর্তৃপক্ষের দৃষ্টি… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক