ওস্তাদের অনুপস্থিতি’র কারণ অজ্ঞাত!

অনেকদিন পর ওস্তাদ ব্লগে এসেছেন! জানিনা তিনি কোথায় ছিলেন? আমি সেদিন জুজু ভাইকে বলেছিলাম তিনি বিদেশে গেছে; বানিজ্যে! ঘটনা সত্যি কিনা- তা জানি না; তাই এই বিষয়ে বিস্তারিত জানি না! তাই বলতেই হচ্ছে তার অনুপস্থিতি’টা অজ্ঞাত! অনেকদিন পর ওস্তাদ ব্লগে এসেছেন! পোষ্ট করেছেন! সকালেই পড়লাম! কমেন্ট করতে মন কিলবিল করতে থাকলেও বিষয় দেখে চুপ মারলাম!… Read more »

জনসংখ্যা ম্যাটারস

আচ্ছা ধরুন! আপনি আমাকে প্রশ্ন করলেন, বলুন তো দাদা, এই মুহূর্তে পৃথিবীর বড় বড় সমস্যাগুলো কী কী? হাতে গুণে গুণে দশটা বলুন তো দেখি? নিশ্চিতভাবেই আমি উত্তরে বলবো- ১) জলবায়ুর পরিবর্তন হচ্ছে ব্যাপকভাবে। তাপ বাড়ছে; পৃথিবীর সঞ্চিত বরফ গলে যাচ্ছে, সাথে বাড়ছে সমুদ্র পৃষ্ঠের উচ্চতাও; তলিয়ে যাচ্ছে নিম্নাঞ্চলের দেশ। ২) মানব পাচার ও অবৈধ অভিবাসন বাড়ছে।… Read more »

বাস ড্রাইভার-হেলপার ও আমাদের আচরণগত সমস্যা

একটা বিষয় সবসময় খেয়াল করি। আমরা যখনই বাসে উঠি তখনই আমরা আমাদের মুখের লাগাম খুলে ফেলি। খুলে ফেলি ভদ্রতার মুখোশ। এই যেমন ঢাকা শহরে আমাদের প্রাত্যহিক চলাচলে বাস একটা অপরিহার্য যানবাহন। আমরা মানি আর না মানি, এতে আমাদের সবাইকে কমবেশি উঠতে হয়; হাতেগোনা উচ্চবিত্তের কিছু মানুষ ছাড়া। উঠেই আমরা যে কাজটা করি- তা হলো নিজেদের… Read more »

একজন আমজাদ খান ও তার রেখে যাওয়া কর্ম

  মার্কেট ভিজিটে ২০১২ সালের প্রথমদিকে আমি গুয়াহাটি থেকে ট্রেনযোগে নাগাল্যান্ডের ডিমাপুর যাচ্ছিলাম। উদ্দেশ্য নাগাল্যান্ডে আমাদের পণ্যের একজন ভাল আমদানিকারক খুঁজে বের করা। ট্রেন ছুটে চলছে, যাত্রীরা সব জানালা দিয়ে বাইরের প্রাকৃতিক সৌন্দর্য দেখছে; আর আমি দেখছি রেললাইনের ধারে থাকা ছোট ছোট দোকানে ঝুলন্ত পণ্য। হটাৎ করেই নাগাল্যান্ডের দুর্গম এক জায়গায় ছোট একটা ষ্টেশনে ট্রেনটা… Read more »

ঐ দেখো আকাশে ‘গেধনু’ উঠেছে!

কাজের চাপে আর লগইন জটে সমকামীদের ‘রংধনু’ ইস্যুতে সময়মত ঝাঁপ দিতে পারি নাই; তাই বলে কি দেবো না? অবশ্যই দিবো! সবকথা আমাদের সব বড় বড় ব্লগার’রা বলে গেছেন এই ব্লগে; তাই আমি আর ঝামেলা না বাড়ীয়ে একটা দুঃখের কথা বলে যাই! আমার সবচেয়ে দুঃখ লাগে, সুন্দর ‘রংধনুটা’কে বিতর্কিত করা হলো! — আগামী প্রজন্ম হয়ত বলবে,… Read more »

বৃষ্টিভেজা ভোরের নয়নতারা

আমার বেলকণিতে ফোঁটা নয়নতারা ফুল। আষাঢ়ের বৃষ্টিভেজা ভোরে সদ্য ফোঁটা ফুলগুলো দেখতে দারুণ! ০৫/০৭/২০১৫

slide

পরামর্শ – বিকাশ কাউন্টারে ক্লোজ সার্কিট ক্যামেরা

ব্র্যাক ব্যাংকের Bkash (বিকাশ) মানি ট্র্যান্সফার সার্ভিসের মাধ্যমে অতি সহজেই টাকা দেশের একস্থান থেকে অন্যস্থানে প্রেরণ করা যায়। এতে করে আমাদের দেশের গরীব ও খেটে খাওয়া লক্ষ লক্ষ মানুষ উপকৃত হয়েছে- একথা বিনা দ্বিধায় বলা যায়। এত সহজে আর এত অল্প সময়ের মধ্যে টাকা লেনদেনের পদ্ধতি বের করাটা ছিল খুবই বিরল একটা আবিষ্কার! মাত্র একটা… Read more »