‘কাউন্টার টেরোরিজম’ নয়, টেরোরিজম

ছাত্রলীগ যখন কাউকে খুন করে, ফলাফল হচ্ছে- একজন খুন হল; ছাত্রশিবির যখন কাউকে খুন করে, তখনও ফলাফল হচ্ছে- একজন খুন হল, ফলাফল একই। ফলাফলের দিক থেকে এ দুটি খুনের মধ্যে কোন পার্থক্য নেই। ফলাফলে পার্থক্য নেই, তবে খুনের তাত্ত্বিক বিশ্লেষণে ঢের পার্থক্য রয়েছে। শিবির খুন করে ‘আদর্শিকভাবে’, ছাত্রলীগ খুন করে আদর্শের বিচ্যুতি থেকে, তাই শিবিরের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

জনাব শিপন হাবিব, আমি ভীষণ লজ্জিত, আপনি?

আপনি খুব আবেগ দিয়ে লিখেছেন শিশুটির কথা। আমিও গত কিছুদিন ধরে শিশুটি সম্পর্কে খোঁজখবর রাখছিলাম। আপনি লিখেছেন, শিশুটির বুকের দুধ খাওয়া প্রয়োজন, ঢাকা মেডিকেলে অন্তত একশোজন মাকে অনুরোধ করা হয়েছে, কিন্তু কেউ রাজি হয়নি। বিষয়টা আমার একেবারেই বিশ্বাস হয়নি। তবুও বিশ্বাস করেছি এই বিশ্বাস থেকে যে, এরকম একটি স্পর্শকাতর বিষয় নিয়ে আপনি নিশ্চয়ই মিথ্যাচার করবেন… Read more »

ক্যাটাগরীঃ আর্ত মানবতা

বারে বারে একই ধরনের দুর্ঘটনা, একই জায়গায় দুর্ঘটনা

আমি সারজীবন ড্রাইভারদের দেখে বিমোহীত। একটা ‘ঘর’ ঐ গতিতে যারা চালিয়ে নিয়ে যায় তাদের স্যালুট না করে পারিনে। যখন কোন গাড়িতে থাকি, তখন প্রতি মুহূর্তে আমার ভাগ্যলিপি লিখছেন ড্রাইভার। দুর্ঘটনা ঘটার একশো একটা কারণ থাকে, ইন্টারনাল (যে গাড়িতে আমি চলছি) এবং এক্সটারনাল (যে গাড়িগুলো রাস্তায় চলছে), দুইধরনের কারণে দুর্ঘটনা ঘটে। আমি সহজে যেটা বুঝি- দুর্ঘটনা… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

বৃষ্টিস্নাত পুকুর

ছবিটি গতকাল টিকাটুলীর ঠাকুরবাড়ির পুকুর থেকে তোলা।

slide

ক্যাটাগরীঃ ফটো

ছুটিতে পড়তে পারেন মেরি শেলির ফ্রাঙ্কেনস্টাইন

খুব সিরিয়াসলি পার্শি বিসি শেলির পত্নী মেরি শেলি বইটি লিখেছিলেন, এমন নয়, বরং লিখতে লিখতে সিরিয়াস হয়েছিলেন। পার্শি, মেরি এবং বায়রন গ্রীষ্মের ছুটি কাটাচ্ছিলেন জেনেভাতে। এ সময় কিছু জার্মান ভূতের গল্প পড়ে বায়রন প্রস্তাব করেন- সবাই একটা করে ভূতের গল্প লিখবে। অন্যদেরটা পাওয়া যায়নি, তবে মেরি শেলির লেখটা পরবর্তীতে ক্লাসিকের মর্যাদা পেয়েছে। ফ্রাঙ্কেনস্টাইনে মেরি দেখিয়েছেন… Read more »

অসভ্য অপচয়

দৃশ্যটি সচরাচর দেখা যায় ঢাকা শহরে। তুচ্ছ কাজে গ্যাসের অপচয়, সারাদিন চুলো জ্বালিয়ে রাখা ইত্যাদি নানাবিধভাবে চলছে হরিরলুট। কতদিন চলবে এভাবে?

ক্যাটাগরীঃ প্রশাসনিক

ঠ…ও…ক, ঠ…ও…ক

খুব সাবধানি আওয়াজ দরজায়। কে? কোন উত্তর নেই। আবার প্রশ্ন করি- কে? এবারও কোন উত্তর নেই। কিছুক্ষণ পর আবার মৃত্যুপথযাত্রী বৃদ্ধের ক্ষিণ কণ্ঠের মত ঠ…ও…ক, ঠ…ও…ক। বিরক্ত হয়ে সুবর্ণাকে বললাম, দেখো তো কে… ও দরজা খুলে আমাকে ডাকল। বলে, দেখেন, কত ছোট্ট একটা বাচ্চা, একটা গামলা নিয়ে এসেছে, কয়টা ভাত চায়। সুবর্ণা ওকে দশ টাকা… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ জনজীবন

রাজনের পিতা-মাতাকেও আইনের আওতায় আনা দরকার

শোকের আবহ কিছুটা কেটে গেলে রাজনের পিতা-মাতাকেও আইনের আওতায় আনা দরকার, তা সে প্রতিকী হিসেবে হলেও। যে প্রশ্নগুলো তোলা দরকার- * রাজনের পিতা-মাতা কেন রাজনকে (১২/১৩) ভরণপোষণ দিতে ব্যর্থ হল? কেন তাকে সবজি বিক্রী করতে পাঠাল? পাশাপাশি নাগরিক সমাজের রাষ্ট্রের কাছে জানতে চাওয়া দরকার- * সন্তান যদি বৃদ্ধ পিতা-মাতাকে ভরণপোষণ দিতে আইনত বাধ্য হয়, তাহলে… Read more »

শিশুশ্রম-১

দাদীর কাছে থাকে ও। পিতা-মাতা সম্পর্কে কিছু বলতে পারল না ইয়াসমিন। দাদী সিঁড়ি মোছার এই কাজটি ঠিক কয়ে দিয়েছে সম্প্রতি।

ক্যাটাগরীঃ মানবাধিকার

আমরা অন্ধকারে হাতড়ে বেড়াচ্ছি হাজার টন ওজনের কয়েক দিস্তা নিষেধাজ্ঞার দলিল কাঁধে নিয়ে

* আপনি কি হাতেনাতে ডাকাত/সিনতাইকার ধরে পিটিয়ে মেরে ফেলা সমর্থন করেন? উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে আপনি রাজনের মত শিশুকে পিটিয়ে মারারও একজন নীরব সমর্থক। যদিও এই মুহূতে আপনার এই প্রতিবাদের অনেক মূল্য আছে।* আপনি কি ধর্ম অবমাননাকারীকে হত্যা করা সমর্থন করেন? উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে আপনি রাজনের খুনিরও একজন নীরব সমর্থক। যদিও আপনি… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা