একজন লেখিকা এবং তাঁর দেশাত্ববোধ

বাংলাদেশ প্রতিদিনের উপসম্পাদকীয় পাতায় বেশ কিছুদিন থেকেই তসলিমা নাসরিন লিখে আসছেন বিভিন্ন বিষয় নিয়ে। কখনো তিনি লিখেছেন তার প্রবাস জীবন নিয়ে, কখনো বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে। তসলিমা নাসরিন দীর্ঘদিন ধরেই প্রবাস জীবন যাপন করতে বাধ্য হচ্ছেন। তার ক্ষুরধার লেখনীর জন্যে এদেশের মৌলবাদী গোষ্ঠী এবং কিছু তথাকথিত বুদ্ধিজীবী তার লেখা নিষিদ্ধ করন এবং তার ফাসীর দাবী… Read more »

ক্যাটাগরীঃ চিন্তা-দর্শন

খালেদা পিছু হটলেন!

২০০৮ এর সাধারন নির্বাচনের কিছুদিন পর থেকেই ততকালীন বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা যিয়া বিপুল সংখ্যাগরিষ্ঠের মহাজোট সরকারকে কারচুপির মাধ্যমে জয়ী সরকার বলে বক্তৃতা বিবৃতি দিয়ে আসছিলেন। এমনকি জাতীয়তাবাদি দলের সন্মেলনের মুল শ্লোগান ছিল দেশ বাঁচাও, মানুষ বাঁচাও। অথচ সেইসময় মহাজোট সরকার এমন কোন কর্মকাণ্ড করে নাই যে দেশ বাচাতে এবং মানুষ বাচাতে আন্দোলনের ডাক দিতে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

ঈদের ছুটি এবং দুর্ঘটনায় প্রাণহানি

ঈদের ছুটি আর দুর্ঘটনায় মানুষের মৃত্যু আমাদের দেশে একে অন্যের পরিপুরক হয়ে উঠছে। গত চার/পাচ দিনের ঈদের ছুটিতে বাংলাদেশে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন প্রায় অর্ধশতাধিক। সেই সাথে আহত হয়েছেন প্রায় ৬০ জনের অধিক। ঈদ আমাদের দেশে মুসলমান সম্প্রদায়ের জন্য এক খুশীর সময় হিসেবে বিবেচিত হলেও প্রতিবারি এর বিড়ম্বনায় পড়তে হয় সাধারন মানুষ কে। ঈদের খুশীকে কেন্দ্র… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

রাজন হত্যাঃ আমরা কি মানুষ?

আমরা কি পশু হয়ে যাচ্ছি। আমাদের স্বাভাবিক কান্ডজ্ঞান পর্যন্ত পশুর স্তরে নেমে যাচ্ছে বলেই ঘটনাচক্রে প্রমানিত হয়ে যাচ্ছে। একজন মানুষের বা কিছু মানুষের পশুত্ব কতটা বৃদ্ধি পেলে একটি শিশুকে পিটিয়ে মেরে ফেলা যায় তা কল্পনাতেই আনা দুস্কর হয়ে উঠে। অথচ কিছুদিন ধরেই সংবাদ মাধ্যমের পাতা খবর আসছে শিশুকে শ্বাস রোধ করে মারা, চাকু দিয়ে হত্যা… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

আষাঢ়ে ঈদের কেনাবেচা

গত কয়েক বছর আগেও আমাদের মনে ভয় ছিলো আষাঢ়ের ঝরঝর বৃষ্টির দিন মনে হয় আর ফিরে পাবো না। আমাদের ভবিষ্যত প্রজন্ম আমাদের কবি সাহিত্যিক দের লেখা বর্ষার গান কবিতাগুলো নিয়ে হয়তো আমাদের সাথে তামাশা করবে। গত দুই বছরে অবশ্য সেই অবস্থার কিছুটা পরিবর্তন দেখা যাচ্ছে। আষাঢ় মাসের বৃষ্টি এখন আবার আষাঢ় মাসেই হচ্ছে। বৃষ্টি হয়েছে… Read more »

ইফতার পার্টি, যানজট এবং রাস্তায় ইফতারি

রমজান এলেই আমাদের দেশে কয়েকটি ব্যাপারে আগে থেকেই সবাই ভীত সন্ত্রস্ত হয়ে পরে। এক, দ্রব্যমূল্যের উদ্ধগতি, দ্বিতীয়ত যানজট এবং তৃতীয়ত রাজনৈতিক ও বিভিন্ন সামাজিক সংঘটন গুলোর ইফতার পার্টি। প্রথমটায় এদেশের মানুষ প্রতিবছরের মতো একটু সাবধানী হয়ে আগে থেকেই কিছু কিছু কেনাকাটা করে বাঁচবার চেস্টা চালিয়ে যায়। ইদানীং অবশ্য যেভাবে দ্রব্যমুল্যের আকাশ্চুম্বী দাম হওয়ার কথা সেরকম… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

আমাদের উপমহাদেশেঃ সমকামিতা নয় যৌন নির্যাতন

সমকামিতা বাংলাদেশে আছে। অপ্রিয় হলেও সত্য বাংলাদেশে অনেক প্রাচীনকাল থেকেই এই সমকামিতা চালু আছে। কিন্তু ধর্ম, সামাজিক অনুশাসন আর চক্ষুলজ্জার জন্যে প্রকাশিত ব্যাপার নয়। বাংলাদেশে শুধুমাত্র যে পুরুষ সমকামিতা আছে তাই নয় নারীদের মধ্যেও এই সমকামিতার প্রচলন আছে বলেই প্রমানিত হয়েছে। আমাদের দেশে এবং সমাজে যে ধর্মের অনুসারীই হোক না কেনো এই সমকামিতা কখনোই গ্রহনযোগ্যতা… Read more »