হে বিমুগ্ধ জননী, রেখেছ ছাত্রলীগ করে মানুষ করোনি

মহান একাত্তরে হানাদার পাকবাহিনী ও তাদের দোসরদের হাতে শহীদ ফয়জুর রহমানের সুপুত্র ড. জাফর ইকবাল; যাঁর লেখা পড়ে আবাল্যেই মুক্তিযুদ্ধকে আত্মস্থ করেছি, ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা বোনের আত্মত্যাগের ট্রাজেডি’র সাথে নিজেকে একাত্ম করেছি। যাঁর লেখা পড়ে নেতা ও পিতা বঙ্গবন্ধুর দেশ ভাবনাকে নিজের চিন্তার সারথি করেছি। সেই আলোর কারিগর শিক্ষক ও তাঁর… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস ১০

কবি কাজী নজরুল ইসলাম: চির বিদ্রোহি বীর

আমাদের প্রিয় কবি দুখু মিয়া তাঁর লেখা শ্রেষ্ঠ কবিতা ‘বিদ্রোহী’তে লিখেছেন, আমি চির বিদ্রোহী বীর বিশ্ব ছাড়ায়ে উঠিয়াছি একা চির উন্নত শির। মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরি, আর হাতে রণ তুর্য… ১৯৪১ সালের ৬ এপ্রিল কলকাতার মুসলিম ইনস্টিটিউট হলে ‘বঙ্গীয় মুসলমান সাহিত্য সমিতি’র রজত জয়ন্তী উৎসব অনুষ্ঠানে সভাপতিরূপে জীবনের শেষ অভিভাষণে আমাদের জাতীয় কবি… Read more »

প্রতিবাদের দীপ্ত শক্তি : সাংবাদিক প্রবীর সিকদার

দেশের সীমান্ত ও সমুদ্রজয়ী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোনো নিজস্ব বাড়ি ঘর নেই, তাঁর সেরকম লোভও নেই। যাও ছিল, তা রাষ্ট্রীয় স্মৃতি জাদুঘর করে দিয়েছেন। তাই নিজ কন্যা সায়মা ওয়াজেদ পুতুলকে বাড়ি জাতীয় কিছু উপহার দিতে পারবেন না মাননীয় প্রধানমন্ত্রী। এটা জেনে বুঝেই পুতুলের শ্বশুর ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন ছেলে আর ছেলে বৌকে বাগানবাড়ি করে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

সেলিম আল দীন: বাংলা নাট্যভাবনার প্রাণপুরুষ

নাট্যাচার্য সেলিম আল দীন। আমাদের প্রিয় সেলিম স্যার। তিনি মানুষের পথে হাঁটতে দুর্দান্ত পছন্দ করতেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নয়নাভিরাম সবুজ ক্যাম্পাসে শিল্পশিষ্যদের সাথে হাঁটাপথেই মানুষের কথা, জীবনের কথা, দেশের কথা, ভূমির কথা ভাবতেন আর গল্প বুনতেন স্বাধীনতা উত্তর বাংলাদেশের নাট্য আন্দোলনের এই প্রবাদ পুরুষ। তিনি শুধু নাট্যকারই নন, একাধারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, সংগঠক, নাট্যনির্দেশক, এবং শিল্পতাত্ত্বিক।… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

মৌলবাদের বিষঃ ছড়িয়ে না যাক সবখানে

আমার বন্ধু খান সরফরাজ বাংলাদেশ আরক্ষা বাহিনীর একজন পদস্থ কর্মকর্তা। পেশাগত সাফল্যের কারণেই রোজ টেলিভিশন ও পত্রপত্রিকায় তাঁর মুখ দেখা যায়। মুখনিঃসৃত অমৃত বচন শোনা যায়। গর্বে বুক ফুলে উঠে আমাদেরও। ভৌগোলিকভবে একই বেল্টের হওয়ায় প্রায়শঃ বন্ধুর সাথে দেখা হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে কথাও হয়। সেদিন ব্যস্ত মহাসড়কের পাশে বড়ইতলায় বসে চা খেতে খেতে দেশ, ধর্ম… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

বঙ্গবন্ধুঃ তোমায় খুঁজি বাংলাদেশের প্রাণে

বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন মানুষ হিসেবে সমগ্র মানবজাতি নিয়েই ভাবতেন। একজন বাঙালি হিসেবে যা কিছু বাঙালিদের সাথে সম্পর্কিত তাই বঙ্গবন্ধুকে গভীরভাবে ভাবাতো। এই নিরন্তর সম্পৃক্তির উৎস ভালোবাসা, অক্ষয় ভালোবাসা, যে ভালোবাসা তাঁর রাজনীতি এবং অস্তিত্বকে অর্থবহ করে তুলত। অস্তিত্বের এই অর্থবহতাকে সার্থক করে তুলতে তিনি নিজের জীবনের আরাম আয়েশ সুখ স্বাচ্ছন্দ্য… Read more »

বিশ্বাস বন্দনা ও অকালমৃত্যুর করুণগাথা

আমাদের প্রিয় কাব্য গীতাঞ্জলিতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর জীবনের শেষবেলা নিয়ে মৃত্যুদূতকে উদ্দেশ্য করে বলেছেন, মরণ যেদিন দিনের শেষে আসবে তোমার দুয়ারে সেদিন তুমি কী ধন দিবে উহারে। ভরা আমার পরানখানি সম্মুখে তার দিব আনি, শূন্য বিদায় করব না তো উহারে– মরণ যেদিন আসবে আমার দুয়ারে। কিন্তু অধর্ম দস্যুর চাপাতির আঘাতে যে প্রাণটি অনিচ্ছায় দেহাতীত হয়,… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

সভ্যতা তোমার বাড়ি যাব

আমাদের আজকের আখ্যানের প্রোটাগনিস্ট মুক্তিযোদ্ধার সন্তান শিবু সামিউর মহাদেব শিবের ভক্ত নন, তবুও নাম তাঁর শিবু। নামে কীইবা আসে যায়? মানুষ বাঁচে তাঁর কর্মে। পেশায় চিকিৎসক অসাম্প্রদায়িক ও সাম্যবাদী এই শিবু বুদ্ধি হওয়ার পর থেকেই একজন নেশাগ্রস্ত ভ্রমণবিলাসী। সেদিন ভরা বর্ষার পূর্ণিমাকালে বাল্যবন্ধুদের সাথে নিয়ে অনিন্দ্য সুন্দরবনে বেড়াতে গেল শিবু। ইউনেস্কোর বিশ্ব ম্যানগ্রোভ হেরিটেজ সুন্দরবনের… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

বন্ধুতা: অল ইজ ফেয়ার

আমেরিকার প্রতিষ্ঠাতা জনকদের একজন… বিজ্ঞানী, লেখক, রাজনীতিবিদ ও কৌতুকবিদ বেঞ্জামিন ফ্রাংকলিন বন্ধু বিষয়ে বলতেন, There are three faithful friends: an old wife, an old dog, and ready money. বন্ধুত্বের রকমফের দেখে দেখে যারা নিজের প্রাপ্য সময়ের বেশিরভাগ অংশ নি:শেষ করেছেন, তারা জানেন কথাগুলো কতটা সত্য। তবে পুরোনো বন্ধুত্বে শাণ দিতে হাল না ছেড়ে কন্ঠ সুধায়… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ

ইতিহাসে ছিটমহলঃ এ আমারই প্রিয় বাংলাদেশ

নো ম্যানস ল্যান্ড বা না-মানুষি জমিনের মানুষ ও ভূ-প্রকৃতির বেদনাগাঁথা নিয়ে ক্লাসিক মুভি নির্মাণ বা শিল্প সাহিত্য রচিত হয়েছে নানা সময়ে। মানবিক বোধসম্পন্ন লেখক বা পরিচালকের দরদে সেইসব মহাকাব্যিক শিল্পকর্মে উঠে এসেছে ভূমি পরিচয়বিহীন মানবের অসহনীয় দুঃখ দুর্দশার বাস্তবানুগ গল্প। বসনিয়ান লেখক ও পরিচালক ডেনিস তানোভিকের বসনিয়া ও হার্জেগোভিনা যুদ্ধের ওপর নির্মিত ২০০১ সালে মুক্তিপ্রাপ্ত… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি