দুর্নীতির রহস্যায়ন ও বেঞ্জা কামারের ছেলেরা

প্রেম করে পালিয়ে গিয়ে বিয়ে করে উঠতি বয়সী দুই যুবক-যুবতী আমার স্থানীয় থানায় উপহার দিয়েছে একটি নারী ও শিশু নির্যাতনের মামলা। মেয়েটিকে অপহরণ করার দায়ে ছেলের পরিবারের সকল প্রাপ্ত বয়স্ক সদস্যের অপহরণের মামলার আসামী করা হয়েছে। কিন্তু এই মামলায় কোন প্রকার সংশ্লিষ্টতা না থাকা সত্ত্বেও এজাহার নামীয় আসামী হয়েছে সুমন নামের এক কিশোর। সুমন একটি… Read more »

কমিউনিটি পুলিশিং দর্শনে অপরাধী পুনর্বাসন- আক্কেলপুর মডেল

কমিউনিটি পুলিশিং এর শনাক্তকারী বৈশিষ্ট্যগুলোর মধ্যে সমস্যার সমাধান অন্যতম ও প্রধানতম। বস্তুত অপরাধ সমস্যা সমাধানের নানামুখী কৌশল অবলম্বন করে যে পুলিশিং ব্যবস্থায় অপরাধীদের  অপরাধ কর্ম থেকে বিরত রাখা হয় এবং সম্ভাব্য অপরাধীদের অপরাধে জড়িয়ে পড়া থেকে বিরত রাখা হয় তাই কমিউনিটি পুলিশিং।  যেহেতু অপরাধের কারণগুলো পুলিশ নিয়ন্ত্রণ করে না এবং এ কারণগুলোর উৎপত্তি, বিকাশ ও… Read more »

অপরাধ প্রতিরোধ ও ভাড়াটে আইডিয়ার হাতুড়ে পুলিশিং

আমার এক জ্ঞাতী ভাই গ্রাম্য চিকিৎসক হলেও এলাকায় একজন ভাল ডাক্তার হিসেবে পরিচিত ছিলেন। এক সময় তার প্রাকটিসের এতটাই পশার ও প্রসার জমেছিল যে পাশ করা ডাক্তাররাও তার চেয়ে কম সংখ্যক রোগী পেতেন, কম  কামাতেন।  প্রতি বছরই ভাই ঢাক-ঢোল পিটিয়ে হালখাতা করতেন। তার হালখাতায় কয়েক লাখ টাকার মতো আয়রোজগার হত। আমাদের মিষ্টিমণ্ডা খাবারটাও ভাল হত।… Read more »

মোট অপরাধের মাত্র এক পঞ্চমাংশ থানায় রেকর্ড হয়

মাঝে মাঝে দেশবাসির কাছে মনে হতে থাকে সমাজে অপরাধের মাত্রা অস্বাভাবিকহারে বৃদ্ধি পেয়েছে। কিন্তু অপরাধ পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যাবে পুলিশের খাতায় নিবন্ধিত অপরাধের সংখ্যা বৃদ্ধি তো পায়ইনি বরং কমেছে। প্রচার মাধ্যমের চটকদার খবর, দেশিয় বা আন্তর্জাতিক কোন বিশেষ দিবস বা অনুষ্ঠান উপলক্ষে কোন বিশেষ শ্রেণির অপরাধকে গুরুত্ব দেয়া কিংবা সরকারি নীতির প্রতি জনগণের বিতৃঞ্চা… Read more »

জঙ্গি দমনে পুলিশ প্রধানের সাফল্য দাবি ও প্রথম আলোর জরিপ

পুলিশ জঙ্গি দমনে শতকরা আশি ভাগ সফল হয়েছে বলে ১০ আগস্ট, ২০১৫  মাননীয় আইজিপি সাংবাদিকদের কাছে মন্তব্য করেছিলেন। এ নিয়ে অনেকেই সমালোচনা করছেন। কেউ কেউ পুলিশের দাবিকে অমূলক বলে উড়িয়ে দিচ্ছেন। কিন্তু আইজিপির দাবিতে যে প্রকৃতপক্ষেই সারবস্তু আছে, সেটা অনেকই তলিয়ে দেখছেন না।   পুলিশ প্রধানের জঙ্গি দমনের সাফল্য দাবির সপক্ষে-বিপক্ষে জরিপ চালিয়েছিল দেশের সবচেয়ে… Read more »

একটি নারী নির্যাতনের মামলার চূড়ান্ত প্রতিবেদন ও একজন মহানুভব সার্কেল এএসপি

বাংলাদেশের থানা-পুলিশের কাছে যে সব ধর্তব্য অপরাধের জন্য ফৌজদারি মামলা রুজু হয় তাদের মধ্যে ১০-১২% থাকে নারী ও শিশু নির্যাতন দমন আইনের মামলা। কত বিচিত্র কারণে মানুষ এ আইনের আওতায় যে মামলা করে তা বিচার ব্যবস্থার সাথে সম্পর্কিত পুলিশ, আইনজীবী বা বিচারক না হলে পরিপূর্ণভাবে উপলব্ধি করা দুরুহ।   ৭০ বছরের বৃদ্ধের শ্বশুরবাড়ি থেকে যৌতুক… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা