কিন্তু দায়িত্ব কি এড়াতে পারি?

রক্তের কণিকাগুলোর কাজ কি? ধারণা করি- হার্ট পাম্পের ফলে রক্তের সাথে মিশে যাওয়া অক্সিজেন কণাগুলোকে শরীরের কোষে কোষে পৌঁছে দেওয়াই এদের কাজ। এছাড়াও এরা আরও অনেক কাজ করে থাকে যেমন শরীরের কোণে কোণে, মগজে, চোখে খাদ্য উপাদানগুলো পৌঁছে দেয়। এমনি অসুস্থ জায়গাগুলোতে ঔষধও পৌঁছে দেয়। আচ্ছা! আমাদের ট্রাকগুলোর কাজ কি? যারা জানেন না তাদের জন্য… Read more »

একটি কনটেইনার ইয়ার্ড

একটি কনটেইনার ইয়ার্ড। আমাদের আমদানি রফতানির বেশির ভাগই হয়ে থাকে এগুলোর মাধ্যমে!   ৩০/০৮/২০১৫

slide

ক্যাটাগরীঃ ফটো

ছুটির দিনে

ফ্রিজে ডেসকিতে কিছু ভাত রাখা। সমুদ্রকে বললাম, ভাত কি গতকালের? ও বলল হ্যাঁ কাকা! শুনে খুশি হলাম! ফিল্টার থেকে সেই ভাতে জল ঢেলে পান্তা বানানোর জন্য গরম চুলার উপর রেখে দিলাম! আজ পান্তা খাবো! কিন্তু ইলিশ মাছ তো নাই? আচ্ছা! এবছর ইলিশ মাছের খোঁজ নাই কেন? শ্রাবণ যায় যায়! কত বৃষ্টি যায়? নিম্নচাপ যায়? আজ… Read more »

বেসিক ব্যাংককে ভর্তুকি দিতে রাজি নই!

মালয়েশিয়ার MH 370 নিখোঁজ হয়েছে আজ প্রায় বছর দুয়েক হলো। অনেক চেষ্টা করেও বিমানটিকে খুঁজে পাওয়া যায়নি। বোয়িং-৭৭৭ মত এত বড় প্লেনটা কী কারণে নিখোঁজ হলো তার সঠিক কারণ কেউ জানাতে পারেনি এখনো। কিন্তু এই বিষয়ে একটা জেনারেল পার্সেপশন হলো- বিমানটি নিখোঁজের পিছনে পাইলট ও কো-পাইলটের দায় আছে। অর্থাৎ বলা হচ্ছে- বিমানটিকে এরা ইচ্ছাকৃতভাবে সমুদ্রে… Read more »

ডাঃ মিম ও যুগান্তর পত্রিকা’র জঘন্য আচরণ

আমি যদি আমার ফেসবুকে একটা উল্টাপাল্টা স্ট্যাটাস দেই যা দেশের বর্তমান আইনকে লঙ্ঘন করে; তাহলে কিন্তু আমার জেলে যাওয়ার সমূহ সম্ভবনা আছে! আবার যদি আমি একের একের পর এক এই ধরণের স্ট্যাটাস দিতেই থাকি তাহলে কিন্তু আমার জেলে যাওয়া নিশ্চিত। আমরা সবাই জানি যমুনা গ্রুপের মালিকানাধীন যুগান্তর পত্রিকাটি তার জন্মলগ্ন থেকেই তার মালিকের স্বার্থে ব্যবহৃত… Read more »

কাজকে ভালোবাসো, প্রতিষ্ঠানকে নয়!

শ্রাবণের এই শুক্রবারে বাসায় কেউ নেই। কেউ নেই এটা বলাটা আবার ভুলও হচ্ছে! আমার ভাতিজা সমুদ্র আছে বাসায়, সে ইন্টার পরীক্ষা দিয়ে এখন পরবর্তী শিক্ষা জীবনের প্রস্তুতি নিচ্ছে; করছে কোচিং। ঘুমিয়ে আছে পাশের রুমে। আমার বাচ্চা দুটো গেছে ওদের মামার বাড়ী, সাথে নিয়ে গেছে আমার বউটাকেও; তার বাপের বাড়ী। আর এই ফাঁকে আমি পেয়ে গেলাম… Read more »