মুসলিম জঙ্গীবাদ নয়, বলা উচিৎ ধর্মীয় জঙ্গীবাদ

ধর্মের কারণে শুধু মুসলামনরা হত্যা করে, এটি একেবারেই সত্য ভাষণ নয়। ধর্মের অজুহাতে হত্যাকাণ্ডের ঘটনা সব ধর্মেই ঘটে, কিন্তু মুসলামান কেউ হত্যা করলে ঘটনাটা যেভাবে প্রচার করা হয়, অন্য ধর্মের লোকেরা হত্যা করলে ততটা প্রচার পায় না। এর কারণ কী ঠিক জানি না। নরওয়েতে, সম্ভবত ২০১১ সালে, আন্দ্রে ব্রেইভিক নামে এক জঙ্গী প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে… Read more »

আইনের প্রতি আবার শ্রদ্ধাশীল হলাম!

ব্লগার হত্যাকারীদের অক্ষত অবস্থায় র‌্যাব আটক করায় খুশি হয়েছি। যাক, র‌্যাব তাহলে নিশ্চয়ই বিচার বহির্ভূত হত্যাকাণ্ড করতে চায় না। পুলিশ ওদের রিমান্ডে নেবে, নিশ্চয়ই ওদের নির্যাতন করা হবে না, কারণ, নির্যাতন করে স্বীকারোক্তি আদায় বেআইনি, পুলিশ আইনের বাইরে কেন যাবে? আশাকরি এদের পিছনে আইনজীবীরা লড়বে, সবারই আইনি সহায়তা পাওয়ার অধিকার আছে, কেন লড়বে না? আশা… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

এটি কি প্রয়োজনীয় কোনো নাটক, নাকি রাজনীতির নতুন সমীকরণের ইঙ্গিত?

এদেশে বাম বিপ্লবের কোনো বাস্তবতা না থাকলেও এক শ্রেণির মানুষের মধ্যে বামভীতি আছে। সম্ভবত প্রচলিত বামপন্থা এখন আর কার্যকর নয়, এবং সে ধরনের কোনো ক্ষমতায়ন কোনো দেশে আর হবেও না হয়ত। তারপরেও লুটের মাল যারা ভোগ করছে এবং লাগাতার লুটপাট করছে, তাদের মধ্যে বামভীতি রয়েছে। পাশাপাশি আন্তর্জাতিক রাজনীতির একটা সমীকরণও নিশ্চিয়ই রয়েছে। বর্তমান সরকার যে… Read more »

ঢাকা টাইমস -এ প্রকাশিত নাঈমুল ইসলাম খানের লেখার তীব্র প্রতিবাদ করছি

নাঈমুল ইসলাম খান সম্পর্কে অনেক কথা শোনা যায়। অনেকে বলেন, ওনার পিতা রাজাকার ছিলেন। অনেকে বলেন, উনি রাজাকার পুত্র হিসেবে সবচে বেশি সুবিধা পেয়েছেন। বিএনপি-জামাতের প্রত্যক্ষ পৃষ্ঠপোশকতায় উনি জেগে উঠেছেন। অনেকে বলেন, উনি এখন ভোল পাল্টে আওয়ামীলীগের পক্ষে কথা বলে, তবে সবসময় একটা বাঁক থাকে তাতে, এবং ঐ বাঁকটাই হচ্ছে শিকড়। যাই হোক, আমি ওসব… Read more »

কী ভয়ঙ্কর সিদ্ধান্ত!!

শিশু নির্যাতন রোধ করার জন্য ক্রসফায়র! হায়রে দেশ! কী ভয়ঙ্কর সিদ্ধান্ত!! যেখানে সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের প্রয়োজনীয়তা এবং কার্যকারিতা নিয়ে প্রশ্ন রয়েছে, সেক্ষেত্রে এসফায়ার! রাষ্ট্রীয় হত্যাকাণ্ড! স্রেফ হত্যাকাণ্ড! অথচ জনগণ সন্তুষ্ট!! দীর্ঘ বিচার প্রক্রিয়ার মধ্য দিয়ে কারো মৃত্যুদণ্ড হয়, সেখানে মাত্র কয়েক মিনিটের সিদ্ধান্তে কাউকে মেরে ফেলা হচ্ছে! কে মারছে? কে মদদ দিচ্ছে? সামাজিক সন্ত্রাসে… Read more »

ছাত্রলীগের কতিপয় ‘সন্ত্রাসি’কে ক্রস ফায়ারে দিলেই কি সরকারের ভাবমূর্তি পুনরুদ্ধার হবে?

ছাত্রলীগ হয়েছে এখন বলির পাঠা। তারা দোষ করে, কিন্তু দোষ ঢাকতে পারে না। ফলে দোষের ভাগীদার শুধু তারাই। অথচ রাজনীতির দুধমধু বেশি পান করে আওয়ামী লীগ তথা যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ব্যাংক লীগ, গার্মেন্টস ব্যবসায়ী লীগ, পুস্তক ব্যবসায়ী লীগ, শ্রমিক লীগ ইত্যাদি আরো যারা লীগ। ছাত্রলীগে থাকে তরুণরা, তারা ভাবে চলে। সন্ত্রাসী হয় কতিপয়, তারা দাপিয়ে… Read more »

পাঁচটি সুদৃশ্য কেক এবং আমাদের লজ্জা

ধর্মমতে জন্মদিন পালন নিষিদ্ধ, যদিও এর বিপরীত ব্যাখ্যা আছে বলে শুনেছি। ঈদে মিলদুন্নবী এবং জন্মাষ্টমীর মত কৃষ্টিগুলো প্রমাণ করে জন্মদিন পালনে ধর্মের কোন ব্যত্যয় নেই। অবশ্য অনেকে বলে থাকেন, ইসলাম ধর্মে জন্মদিন পালন আসলেই নিষিদ্ধ। সে যাইহোক, ধর্ম নিয়ে পড়াশুনা আমার নেই, আমার আগ্রহের জায়গাও সেটি নয়। কিন্তু এটুকু বুঝি- জন্মদিন পালন অত্যাবশ্যকীয় কোন বিষয়… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

কে সংখ্যালঘু?

পাকিস্তানে হিন্দু আছে? নেই বললেই চলে। খ্রিস্টান আছে? তাও নেই বললেই চলে। তাহলে সেখানে কি সংখ্যালঘু নেই? অবশ্যই আছে। প্রতি মাসেই ওখানে দুএকটি বোমা হামলার ঘটনা ঘটে। কারা মরে তাতে? কে কাদের মারে? ইরাকে? শিয়া এবং সুন্নি একে অপরকে মারছে, মারছে না? বাংলাদেশে ওসব ঝামেলা নেই, তাই না? সত্যিই এখন ওসব ঝামেলা নেই, কারণ, সংখ্যালঘুর… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

ওরা আসলে নাস্তিকদের হত্যা করছে না

একটা বড় ভুল হচ্ছে। বলা হচ্ছে নাস্তিকতার কথা, কিন্তু ওরা আসলে নাস্তিকদের হত্যা করছে না। নাস্তিকতামানেই সম্প্রদায়মুক্তির গ্যারান্টি নয়। উগ্র সাম্প্রদায়ীক নাস্তিক আছে বহুত। আসলে নাস্তিকতা বলে তো কিছু নেই। প্রত্যেকেরই কোন না কোন বিশ্বাস রয়েছে। প্রচলিত ধর্মকর্মে বিশ্বাস না থাকলে তাকে বলা হচ্ছে নাস্তিক। আসলে যৌবনকালে ‘নাস্তিক’ অনেকেই। তাই নীরব নাস্তিকতা এখানে বিশেষ কোন… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

সরকারই ওদের চাপাতির নিচে ঠেলে দিয়েছে

ধর্মবমাননা করে কারা অনলাইনে লেখালেখি করছে, তা সরকার জানে। খুব ভাল করে জানে। হেফাজত তাদের একটি লিস্ট দিয়েছিল, পাশাপাশি সরকারেরও এ বিষয়ে বিশেষ নজরদারি থাকার কথা। তো হেফাজত যখন চুরাশি জনের লিস্টটা দিল, তখন সরকার নিশ্চয়ই তাদের একটা বুঝ দিয়েছিল। কী বুঝ দিয়েছিল? সরকার কি বলেছিল, ঠিক আছে তোমরাই ব্যবস্থা নাও? অথবা সরকার কি বলেছিল,… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা