জাফর স্যার, কেন লিখেননি ‘তোমরা যারা লীগ কর’?

ভিসি’র সাথে গণ্ডগোলের জের ধরে কাল শাহজালাল বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষকদের পিটিয়েছে ছাত্রলীগ; পিটুনি খাওয়া শিক্ষকদের মধ্যে আছেন ডঃ জাফর ইকবাল স্যারের স্ত্রী ডঃ ইয়াসমিন হকও (ভিসির রাস্তা খালি করতে শিক্ষকদের পেটাল ছাত্রলীগ)। ঘটনায় স্বাভাবিকভাবেই দারুণ আঘাত পেয়ে জাফর ইকবাল স্যার বলেছেন – আমার গলায় দড়ি দিয়ে মরা উচিৎ। অবশ্যই আক্ষরিক অর্থে মরার কথা বলেননি তিনি,… Read more »

‘বন্দুকযুদ্ধে’ নিহত আরজু-আজিবরের জন্য শোকগাথা

আরজু আর আজিবরকে নানাভাবেই একই ব্র্যাকেটবন্দি করা যায়। দু’জনেই ক্ষমতাসীন সরকারের রাজনীতি করা ‘ছাত্র নেতা’; দু’জনেই দেশজুড়ে হৈ চৈ ফেলে দেয়া চাঞ্চল্যকর হত্যার আসামী; আর কাল দু’জনেরই কপাল খারাপ, অস্ত্র উদ্ধারে বের হওয়া র্যা বকে দেখে তাদের সাঙ্গপাঙ্গরা ‘গুলি চালিয়েছিল’, আর তার ফল পেয়েছিল হাতে নাতে ওই দুইজন – ‘বন্দুকযুদ্ধে’ মৃত্যু; মিল আছে আরও –… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

ডিসি-এসপি দ্বন্দ্ব এবং পোস্টকলোনিয়ালিজম নিয়ে কিছু কথা

ভারতের কংগ্রেস নেতা এবং সাবেক মন্ত্রী শশী থারুর কিছুদিন আগে ইংল্যান্ডে গিয়ে ভারতবর্ষে বৃটিশ ঔপনিবেশিকতার ক্ষতিপূরণ চেয়েছিলেন। তিনি দেখিয়েছিলেন বিশ্ব অর্থনীতিতে ঔপনিবেশিকতার আগে ভারতের শেয়ার ছিল ২৩ শতাংশ; আর ঔপনিবেশিকতার পর সেই শেয়ার নেমে গিয়েছিল ছিল ৪ শতাংশে ; বলাই বাহুল্য এটা ব্রিটিশদের লুন্ঠনের ফল (বিস্তারিত)। থারুরের যুক্তিকে সমর্থন না করার কোন কারণ নেই। তবে… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

রাকিব হত্যায় ফাঁসির দাবি নিয়ে আসিনি, কাঁদতে এসেছি

‘জেলখানার চিঠি’ কবিতায় কবি নাজিম হিকমত লিখেছিলেন বিংশ শতাব্দীতে শোকের আয়ু বড়জোর এক বছর। তাহলে একবিংশ শতাব্দীতে শোকের আয়ু কত? কয়েক মাস বড়জোর। সেই কয়েক মাসের শোক নিশ্চয়ই খুব কাছের কোন প্রিয়জনের জন্যই। কোন এক প্রত্যন্ত এলাকার একজন রাজন, যে আমাদের প্রিয়জন নয়, তার জন্য শোকের আয়ু বড় জোর কয়েকদিন। সেই কয়েকদিন পর পিটিয়ে মেরা… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ১০