গলায় দড়ি দিতে চান জাফর স্যারঃ সরকার কী করছে?

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জনপ্রিয় লেখক এবং বিশিষ্ট ব্যক্তিত্ব জাফর ইকবাল গলায় দড়ি দিতে চেয়েছেন। শাবিপ্রবির শিক্ষকেরা যখন বিশ্ববিদ্যালয়ের কিছু অনিয়ম এবং পড়ালেখার পরিবেশ ফিরিয়ে আনার লক্ষ্যে আন্দোলন ক্রে আসছিলেন এবং ভিসির অফিসের সামনে অবস্থান নিয়েছিলেন তখন একদল ছাত্র লীগের ছেলে জয়বাংলা স্লোগান দিয়ে শিক্ষকদের উপর ঝাপিয়ে পড়ে এবং নিরযাতন করে শিক্ষকদের সরিয়ে দেয়। এই ঘটনায়… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

ক্ষমতার সমীকরণ বা সমীকরণের ক্ষমতা

ক্ষমতার সমীকরন বা সমীকরনের ক্ষমতা কথাটি রাজনৈতিক ইতিহাসে নতুন নয়। পৃথিবীর ইতিহাসে এই সমীকরনে বুহু ক্ষমতাধর ব্যক্তিকে হতে হয়েছে কুপোকাত। রাতের অন্ধকারে প্রাণ দিতে হয়েছে নিজের চিরচেনা মানুষের হাতে। বিশ্বের প্রায় সব দেশেই এই সমীকরনের হিসাব নিকাসে বহু জনপ্রিয় রাজনৈতিক দল বা ব্যক্ত্বিত্ব ইতিহাসের করুন পরিনতি বরন করে বিস্মৃতির অতলে হারিয়ে গেছেন চিরদিনের জন্যে। নব্বই… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

প্রবীরদা ভুল আসলে আপনারই!

রাস্তায় যখনোই দেখা হয়েছে তখনি এক হাসি দিয়ে জানতে চেয়েছেন কেমন আছি, কী খবর প্রবীরদা? প্রবীর সিকদার। মুক্তিযোদ্ধার সন্তান, যে পরিবারের ১৪ জনকে একসঙ্গে হত্যা করেছিলো পাকিস্তানী বাহিনী সেই শহীদ পরিবারের সন্তান প্রবীর সিকদার এখন জেলে। শেষ খবর পাওয়া পর্যন্ত জানা গেছে পুলিশের দশদিনের রিমান্ড আবেদনের প্রেক্ষিতে মাননীয় আদালত তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন। অপরাধ? অপরাধ… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

বঙ্গবন্ধুঃ নিখিলে রচিয়া গেলে আপনারই ঘর

গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জন্ম গ্রহন করা বঙ্গবন্ধু পুরো বাংলাদেশকে নিজের ঘর মনে করেই আপনদের করেছিলেন পর। সেই ছোটবেলা থেকেই অন্যায় আর অনাচারের বিরুদ্ধে প্রতিবাদের মধ্য দিয়ে যার জীবন শুরু হয়েছিলো এর পরে আর পিছু ফিরে তাকান নাই। ঘরের বাধনকে উপেক্ষা করে শুধুই ছুটে চলা দেশ মাতৃকার সেবায়। কখনো কলকাতা কখনো ফরিদপুর আবার কখনো দিল্লী ঘুরে বেড়িয়েছেন,… Read more »

তদন্তে অগ্রগতির কথা শোনা যায়, কিন্তু নীলাদ্রি দেশে থেকেই মরে

এবার চাপাতির আঘাতে খন্ডবিখন্ড হলেন নীলাদ্রী চট্রোপধায়ায়। পাচ তলার উপরে উঠে স্ত্রী পরিজনের সামনে চাপাতির আঘাতে কুপিয়ে কুপিয়ে খণ্ডবিখণ্ড করা হলো নীলাদ্রিকে। না কেউ এগিয়ে আসেনি, কেউ সাহায্য করেনি। শুধুমাত্র তাকিয়ে তাকিয়ে দেখেছে নিজের স্ত্রী আর স্বজনেরা নিলাদ্রীর খন্ড বিখণ্ড হওয়া। নীলাদ্রি কি হঠাত করেই এই আক্রমনের শিকার হলো? না, তা নয়। নীলাদ্রি  ৮৭ জন… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

কবিগুরুর মহাপ্রয়াণ দিবসে

২২শে শ্রাবন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মহাপ্রয়ানের দিন। ৮০ বছর তিন মাসের মাথায় ঠিক দুপুর বেলায় সারা ভাররকে কাঁদিয়ে ভাসিয়ে চলে গেলেন বিশ্বকবি না ফেরার লোকে। যিনি বারবার মরনকে মহান বলেছেন, শ্যামসমান বলে আখ্যায়িত করেছেন সেই তিনিই সকল মায়া ত্যাগ করে চলে গিয়েছিলেন পরপারে। আর রেখে গেলেন বাঙ্গালীকে মানুষ হবার মন্ত্র। কবি গেয়েছেন- মরণ রে, তুঁহু… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

শোক আর হারানোর মাসঃ আগস্ট

কালের পরিক্রমায় আরো একটি শোক আর বেদনায় ভরা মাস আগস্ট চলে এলো আমাদের জাতীয় জীবনে। এই মাস বাঙ্গালীর শুধু অশ্রু ঝরাবার মাস, এই মাস জাতীর পিতা হারাবার মাস। আসলে এই আগস্ট মাস বাঙ্গালীর জীবনে বারবার শুধু বিয়োগান্তক মাস হিসাবেই সামনে এসেছে। সেই ৪৭এর দেশ ভাগ, লাখো লাখ হিন্দু মুসলমানের পৈত্রিক ভিটে বাটী হারানোর শোকের মধ্য… Read more »