হজ ট্র্যাজেডি : সৌদি রাজকীয় বর্বরতার বলি ধর্মপ্রাণ মানুষ

১. অনুভূতিপ্রবণ প্রত্যেক মানুষই তাঁর নিজ নিজ ধর্মের প্রতি বা ধর্মীয় আচার আচরণ পালনের ক্ষেত্রে জীবন বাজি রাখেন। এটা কেবল মহান ঈশ্বরের প্রতি প্রেম বা তাঁর নৈকট্য লাভের ইচ্ছার এক অপার আধ্যাত্মিকতা থেকেই সম্ভবপর হয়ে উঠে। আমাদের ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের শেষটি হলো সামর্থ্য থাকলে মহান আল্লাহ্‌র ঘরে গিয়ে হজ আদায় করা। আর এই সামর্থ্যের… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

সৈয়দ মহসিন আলী : কথাগুলো ফেরত নেবেন না!

‘কেবল আপনা পরান বাঁচা’ -এই নীতিতে বিশ্বাসী অত্যাধুনিক মনুষ্যবহুল এই সময়ে সবাই যখন নিজেদের নিয়ে বিব্রত থেকেই সময় পার করে যাচ্ছেন, ঠিক এমন সময়ে একজন সৈয়দ মহসিন আলী স্রোতের বিপরীতে হেঁটে গ্রাম্য প্রান্তিক জনেরই সখা থেকে গিয়েছিলেন। হাইব্রিডার পলিটিশানদের দৌরাত্ম্যের এইকালে নিরেট বঙ্গবন্ধুর আদর্শবাদিতায় জীবন কাটিয়ে দেয়া পরহিতৈষী ও বীর মুক্তিযোদ্ধা একজন মানুষ আজ চলে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

ভ্যাটান্দোলন ও ময়ূরের পুচ্ছধারি কাক

ভ্যাটান্দোলনে জেরবার হয়েই চলেছে ঢাকা ও চট্টগ্রাম নগরবাসী। তার প্রভাব পড়ছে সারাদেশব্যাপী। অসহায় মানুষ, দিনে এনে দিন খাওয়া কর্তব্যপ্রাণ অথবা আনন্দবিলাসী কেউই নির্বিঘ্নে পৌছতে পারছেন না তার নিজ নিজ গন্তব্যে। আমরা শিক্ষায় যেমন করের বিরোধী, তেমনি মানবসৃষ্ট সকল ভোগান্তিরও বিপক্ষে। তবে আবুল মালের মতো একজন মালায়িত মন্ত্রী থাকলে মহাশীতেও গা গরম করতে রৌদ্র লাগবার কথা… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

জয়বাংলা, ভ্যাট সামলা! দেহ পাবি, মন পাবি, ভ্যাট পাবি না!

জয়বাংলা, ভ্যাট সামলা…! দেহ পাবি, মন পাবি, কিন্তু ভ্যাট পাবি না…! এইসব শ্লোগানেরা আন্দোলনের বারোটা বাজাবার সমূহ দাবি রাখে। প্রথমটিতে মুক্তিযুদ্ধের শাশ্বত শ্লোগানকে বিকৃত করে ব্যবহার করবার প্রয়াসী হয়েছেন, বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ধনীর দুলাল শিক্ষার্থীরা। এ থেকে অনুধাবন করাই যাচ্ছে, বাণিজ্যিক বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া এইসব ধনতান্ত্রিকদের মধ্যে মনোবিকারিক এক ভবিষ্যতই বেড়ে উঠছে। যাদের মধ্যে স্বাজাত্যবোধ বলে কিছু… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস ১০

শিক্ষকের মর্যাদা ও একজন অর্থমন্ত্রী মাল মুহিত

মানুষের সমতায় বিশ্বাসী এই আমি মাঝে মাঝেই নারীবাদী সেজে বউয়ের সাথে ভাব মারি। বউয়ের কাছ থেকে আনন্দ কাড়বার এ এক মোক্ষম দাওয়াই বটে। নারীর পক্ষে যখন আমি পুরোটা ভিড়ে যাই, বউ আহ্লাদে গদগদ হয়। এতে ভালোবাসায় বাড়তি প্রণোদনাও জুটে। কিন্তু যেইনা আমার ভাব ছুটে দৌড়ে পালায়, অমনি বউয়ের রৌদ্র মূর্তি, এই তুমি না নারীবাদী? সব… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

বাঙালিয়ানা বেঁচে থাক

======= প্রিয় সরকার বাহাদুর, আশা করছি কুশলেই আছো! বস্তু বা অবস্তুগত সকল কিছুর দাম বাড়ায়ে দিয়ে শেষাবধি মহাকাঙ্খিত অমূল্য বেতন বাড়াইলা। প্রজাতন্ত্রে সকল কর্মচারীর মর্যাদা সমতার মাপকাঠিতে মেপে শ্রেণি বৈষম্য তুলে দিলা। তাই অশেষ ধন্যবাদ। আমরা এখন সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে! কিন্তু হেফাজতিদের অনুভূতিতে আঘাত দিয়া সবাইকে বাংলা নববর্ষের ভাতা দিলা ক্যান সরকার… Read more »

মানুষের অনুভূতিতে আঘাত দিওনা অতিভক্তির তস্করেরা

কথায় বলে অতিভক্তি চোরের লক্ষণ। আর বাঙালি রাজনীতির কষ্টিপাথরে প্রমাণিত, অতি মুজিবভক্তি মোশতাকের লক্ষণ। এই সময় আমরা সেই শ্বাপদ হায়েনারূপি মোশতাকদের আনাগোনা প্রবলভাবে দেখতে পাচ্ছি। আজকাল দেশে তেঁতুল হুজুরের চেয়েও মাত্রাছাড়া লালাসক্ত, হেফাজত জামায়াতেরও অধিক সাম্প্রদায়িক ও মানবতাবিরোধী একটি প্রজাতির আবির্ভাব ঘটেছে। যেই প্রজাতির বিষ দংশন থেকে বাদ যাচ্ছে না কেউই। ওরা জাতের বিচার করতে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

আয়লান কুর্দি: ভেসে যাওয়া মানবতার এক অশ্রুসজল ট্রাজেডি

এই সময় পুঁজিবাদ, ধনতন্ত্র বা সাম্রাজ্যবাদ এমন এক উন্নাসিক পর্যায়ে উপনীত হয়েছে যে, যেখানে হরহামেশা হেলাফেলায় ভেসে বরবাদ হয়ে যাচ্ছে মানবতা। লোভ, ক্ষমতা আর ব্যক্তিস্বার্থের টানাপোড়েনে মানবীয় লাশের কফিনে অবিরাম জ্বলছে বেদনাদায়ী অগ্নিচিতা। এমন অবস্থায় পতিত হয়ে আমার, আপনার বা সাধারণ্যের বিবেকের হিসাব মিলবার উপায়ই থাকছে না। এক জটিল প্রশ্নই আমাদের কুড়ে কুড়ে খাচ্ছে এই… Read more »

ক্যাটাগরীঃ মানবাধিকার

পোনা মাছের লাফালাফি…!

মিস্টিক কবি লালন ফকির কহেন… পোনা মাছে লাফ মেরেছে পুকুরে শনি বারের বার বেলাতে দুপুরে তাই ঢেউয়ের পরে ঢেউ উঠিল জলে মনের পাখি বনে পালায় কি কৌশলে আমার মনের পাখি বনে পালায় কি কৌশলে! ……. ফকির সাহেবের যুগ অনেক আগেই সমাপ্ত হয়েছে! তাই এইসময় মনের পাখির বনে পালানোর কোন চান্স নাই। …….. তাই এইবার আমার… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

অবাক জলপান ও নিমজ্জিত ঢাকা

বিশ্ব শিল্পধারায় ফোররিয়ালিজমের প্রথম উদ্ভাবন সেলিম আল দীনের ‘নিমজ্জন’ নাটকের আগুন্তুক বিশ্ব ভ্রমণ শেষে মৃত্যু শয্যায় শায়িত বন্ধুর কাছে আসবে বলে ত্রিনদীর মোহনায় গড়ে উঠা এক ভয়ঙ্কর উদ্ভট শহরে এসে উপস্থিত হয়। আগুন্তুক ট্রেন থেকে স্টেশনে নেমে একে একে দেখতে পায় এক কুলির ঝুলন্ত লাশ। অদ্ভুতদর্শন এক বৃদ্ধ। স্টিমারে হলোকাস্ট। নাড়িভুঁড়ি বেরিয়ে আসা এক রূপসী… Read more »

ক্যাটাগরীঃ স্যাটায়ার