সিংগাপুরে সভাসমাবেশ- দি স্পিকার্স কর্নার

সভা সমাবেশ, বিক্ষোভ, শোভাযাত্রা ইত্যাদি গণতান্ত্রিক দেশে স্বীকৃত অধিকার হলেও এসব অধিকার প্রয়োগ করা সর্বাংশেই বাধাহীন নয়। জনগণের জান-মালের নিরাপত্তা, নাগরিক দুর্ভোগের মাত্রা ইত্যাদি বিবেচনায় এসব কর্মকাণ্ড নিয়ন্ত্রণের বিধান সব দেশেই রয়েছে। কিন্তু সিংগাপুরে এ ধরনের কর্মকাণ্ড নিয়ন্ত্রণ বেশ চোখে পড়ার মতো ভাবেই হয়ে থাকে। সিংগাপুরে কেউ চাইলেই যে কোথাও জনসভা কিংবা বিক্ষোভ প্রদর্শন করতে… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

সিঙ্গাপুর পুলিশ নিরপেক্ষতাও আমদানি করে

সিংগাপুর একটি পর্যটন সুবিধা ও সার্ভিস বিক্রেতা দেশ। সামান্য কিছু উচ্চ মার্গের শিল্পদ্রব্যের বাইরে তাদের রপ্তানী করার তেমন কিছু নেই। বেঁচে থাকার জন্য যেসব খাদ্যের প্রয়োজন তার পুরোটাই আমদানী করতে হয় বিদেশ থেকে। কৃষি উৎপান সিংগাপুরের অর্থনীতিতে মাত্র ০.০১ ভাগ অবদান রাখে। তাই আজকে যদি অন্য দেশগুলো সিংগাপুরে খাদ্যদ্রব্য রপ্তানী বন্ধ করে দেয়, তাহলে আগামী… Read more »

গাড়ি-সংখ্যা নিয়ন্ত্রণে সিংগাপুর মডেল (Car-Population Controlling Model of Singapore)

নাইট সিটি টুর কর্মসূচির শুরুতেই আমাদের গাইড এলিশিয়া সিংগাপুরের জীবনযাত্রা ও সমাজ ব্যবস্থার কিছুটা বর্ণনা দিচ্ছিলেন। তার মতে সিংগাপুরের তিনটি বিলাশ বস্তুর অন্যতম হল গাড়ি। এ শহরে শুধু বড় লোক হলেই গাড়ি রাখা যায় না- হতে হয় অত্যধিক বড় লোক বা টাকার কুমির। সিংগাপুর একটি ছোট শহর মাত্র। কিন্তু ছোট হলেও এর জনসংখ্যার ঘনত্ব অনেক… Read more »

সিংগাপুরের সাধারণ নির্বাচন এবং সান্তোষা দ্বীপের ছোট্ট মেয়েটি 

সিংগাপুরের মূল ভূখণ্ড থেকে মাত্র এক কিমি দূরে দক্ষিণ দিকে প্রায় পাঁচ বর্গকিমি আয়তনের সান্তোষা নামের দ্বীপটি সিংগাপুরের অন্যতম আকর্ষণ। সংস্কৃত ‘সন্তোষ’ শব্দ থেকে সন্তোষা শব্দের উৎপত্তি হয়েছে। দ্বীপটি পৃকত পক্ষেই পর্যটকদের সন্তোষের কারণ। এখানে প্রাকৃতিক পরিবেশের সাথে আধুনিক আকর্ষণ এমনভাবে যোগ করা হয়েছে যা যে কারো বিস্ময়ের উদ্রেক করবে। এখানে আছে পৃথিবীর সবচেয়ে বড়… Read more »

দণ্ড হিসেবে বেত্রাঘাতঃ সিংগাপুরি উপাখ্যান

পৃথিবীর ফৌজদারি বিচার ব্যবস্থায় সনাতনি শাস্তি হল শারীরিকভাবে কষ্ট দেয়া। আদিতে এ কষ্ট দেয়ার প্রক্রিয়া ছিল অত্যন্ত নিষ্ঠুর। মিশেল ফুকোর ‘ডিসিপ্লিন এন্ড পানিশ’ গ্রন্থের শুরুর দিকেই এমন একটি শারীরিক শাস্তির বর্ণনা দেয়া হয়েছে। একজন অপরধীকে ১৮ দিন ধরে শারীরিক শাস্তি দিযে শেষ পর্যন্ত হত্যা করা হয়। শাস্তির শুরু হয় প্রথম দিন অপরাধীর একটি হাত  ফুটন্ত… Read more »

ইন্দোনেশিয়ায় কমিউনিটি পুলিশিং:কোবান মডেল অনুসরণ সঠিক পদক্ষেপ

কমিউনিটি পুলিশিং জগতে জাপানের কোবান সিস্টেম একটি অনন্য নাম।১৮৭৪ সালে টোকিও মেট্রোপলিটন পুলিশের জন্ম থেকেই তারা কোবান সিস্টেম অনুসরণ করছে।১৮৮৮ সালে মেট্রোপলিটনের কোবানকে তারা গ্রাম এলাকা পর্যন্ত প্রসারিত করে। শহরের কোবান গ্রামে গিয়ে সুজাইৎসু নাম ধারণ করে। কমিউনিটি পুলিশিং এর যে শ্লোগান আমরা বাংলাদেশে ব্যবহার করি সেই পুলিশিং চালু হয়েছিল ব্রিটেনে ১৮২৯ সালে। এর প্রায়… Read more »

সিংগাপুরের গণতন্ত্র ও নির্বাচন আমাদের জন্য অনুকরণীয়

কমিউনিটি পুলিশিংএর উপর সিংগাপুরের পুলিশের সাথে আমাদের প্রশিক্ষণ শেষ হ্ওয়ার কথা ছিল ১১ সেপ্টেম্বর। কিন্তু সিংগাপুরের দ্বাদশ সংসদ র্নিবাচনের তারিখ পড়েছে ১১ সেপ্টেম্বরে। তাই আমাদের প্রশিক্ষণ এক দিন কমিয়ে ৭-১০ তারিখ করা হয়েছে। নির্বাচনের কারণে প্রশিক্ষণকাল সংক্ষিপ্ত হ্ওয়ায় আমাদের একটু বেশিই খাটুনি হচ্ছে। কারণ তারা পাঁচ দিনের কোর্স চার দিনে শেষ করাবেন। এমতাবস্থায়, সিংগাপুরের নির্বাচন… Read more »

আইন বহির্ভূত আইন প্রয়োগ পরামর্শদাতাদের মানসিক চিকিৎসা দরকার

বাংলাদেশের সাধারণ মানুষ থেকে শুরু করে বিশ্বদরবারে প্রতিষ্ঠিত জ্ঞানীগুনীদের মধ্যে একটি বিষয়ে দারুণ মিল রয়েছে। মিলটি হল, পুলিশিং বিষয়ে এরা সবাই  বিশেষভাবে বিশেষজ্ঞ। রাস্তার রিকসা চালক, ক্ষেতের মজুর, কারখানার শ্রমিক, স্কুলের মাস্টার, কলেজের শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং বৈজ্ঞানিক ইন্সটিটিউটের গবেষক পর্যন্ত সবাই তাদের নিজ নিজ ক্ষেত্রে অসফল হলেও পুলিশের ব্যর্থতা নিয়ে তাদের উপদেশ খয়রাত কোন… Read more »