একজন সাধারণ মানুষ হিসেবে মানতে কষ্ট হচ্ছে

ছবিটি ফেসবুক থেকে নেওয়া। টঙ্গী বিশ্ব ইজতেমায় বিভিন্ন দেশের দশ লক্ষ মুসল্লি জড়ো হন, কিন্তু কোনোদিন বড় কোনো দুর্ঘটনার খরব শুনিনি। বাংলাদেশ একটি দরিদ্র দেশ হওয়া সত্বেও খুব চমৎকারভাবে জমায়েতটি সামলায়। একবার ভাবুন তো- এরকম একটি দুর্ঘটনায় শ খানেক সৌদি নাগরিক যদি মারা যেত, তাহলে বাংলাদেশ সরকার কতটা চাপের মুখে পড়ত? টঙ্গী তুরাগ পাড়ের বিশ্ব… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

সমস্যা শুধু ঢাকনাডা কেউ খুলে দিলে

ফুর্তি ফার্তিতে কোনো নিষেধাজ্ঞা নেই, সেলফি কুলফি তে তো কোনো নিষেধাজ্ঞা নেই-ই। এসব তো ভালই। এর বাইরেও আছে। চুরি চামারিতেও কোনো নিষেধাজ্ঞা নেই, শুধু মুখোশটা টেনে জায়গা মতো রাখতে পারলে হলো। সারতে পারলে খুন খারাবিতেও কোনো সমস্যা নেই। ধর্ষণে সমস্যা নেই। ধরা পড়লে বিয়ে। কয়দিন পরে যৌতুকের দায়ে নির্যাতন, অতঃপর পুলিশের কৌতুক। হোটেলে বান্ধবী নিয়ে… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

এরকম হাজার রকমের আনআইডেন্টিফাইড দুর্নীতি আছে

মানুষের শখ, স্বপ্ন, লোভ -সবই এখন সংগত কারণেই সীমাহীন। মানুষ এখন মানুষকে ঠকাবেই, শিক্ষিত মানুষই এখন বেশি ঠগবাজ এবং বাস্তব কারণেই তা হচ্ছে। প্রযুক্তির উৎকর্ষ এবং বিশ্বায়ন মানুষকে সামনের দিকে এত বেশি টানছে যে, পিছে তাকানোর সময় এখন আর কারো নেই। বিশ্বটাকে মানুষ এখন দেখতে পাচ্ছে, কিন্তু ধরতে পারছে না, পৌঁছুতে পারছে না। পৌঁছুতে চাচ্ছে।… Read more »

একটা কলা পঁচা হলে সমস্যা কী?

১। এক ডজন পাকা কলা কিনলেন, খুব সতর্কভাবেই কিনলেন, যদিও এক ডজন কলা কেনা পিছনে অতটা মেধা বিনিয়োগ করা লাগে না। বাসায় এসে দেখলেন- একটি কলা পঁচা। খুব দুঃখ পেলেন, বিক্রেতার গুষ্টি উদ্ধার করলেন। বললেন, এই লোকগুলো এমন ইতর হয়। আপনার ছোট্ট শিশু নিকটে বসে আপনার আচরণ দেখছে। দুঃখ পেলেন ফাও, পাশাপাশি নিজের সন্তানকে ভুল… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

বিদ্যমান ব্যবস্থায় জনগণের চেয়ে কোনোকিছুই ভালো হওয়া সম্ভব নয়

আমরা আশা করি জনগণ খারাপ হলেও পুলিশ ভালো হবে! কিন্তু কি করে তা সম্ভব? এই জনগণই তো পুলিশ, নাকি? আমরা আশা করি জনগণ খারাপ হলেও সরকার ভালো হবে! ক্যামনে? এই জনগণইতো সরকার, নাকি? আমরা আশা করি ছাত্ররা খারাপ হলেও শিক্ষক ভালো হবে! উপায়টা কি? ছাত্ররাই তো শিক্ষক। বর্তমানে জনগণের শক্তির আরেকটা জায়গা আছে। বর্তমানে সারাবিশ্বে… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

জীবনের গল্প

মাঝে মাঝে ‘ভাল না লাগায়’ পেয়ে বসে। তখন ছোট্ট ক্যামেরাটা নিয়ে বেরিয়ে পড়ি। ছবি তুলি আমি শখে। টেকনিক্যালি এক্সপার্ট নই। মূলত কনটেন্ট এবং কনসেপ্ট বেসড্ ছবি তুলি। ১০ সেপ্টেম্বর ২০১৫ ছিল তেমন একটি দিন। বেরিয়ে পড়লাম। কিছু ছবি তুললাম। নিরবতা। এই ছবিটিও যেন মানুষের জীবন কাব্যের একটি অনাবিল পঙক্তি। জীবন সংগ্রাম, নাকি শুধুই বেঁচে থাকার… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

ড্যাফোডিল ইউনিভার্সিটি নাকি প্রতি সেমিস্টারে ভর্তি করে ৫০০০ শিক্ষার্থী!

একটি তথ্য পেয়ে রীতিমত আঁতকে উঠলাম। ড্যাফোডিল ইউনিভার্সিটি নাকি প্রতি সেমিস্টারে ভর্তি করে ৫০০০ শিক্ষার্থী, যেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতি বছর ভর্তি করে ৫০০০ বা তার কিছু কম বেশি শিক্ষার্থী। কীভাবে সম্ভব? কোন অবকাঠামো ছাড়া বছরে ৫০০০০ শিক্ষার্থীকে তারা বিশ্ববিদ্যালয় স্ট্যান্ডার্ড বজায় রেখে শিক্ষা দেয় কীভাবে? ফার্মগেটের অনেক কোচিং সেন্টার অবশ্য তিন মাসে পড়ায় ত্রিশ হাজার… Read more »

আমি যে কারণে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র উপর ভ্যাট আরোপের পক্ষে

আমার পরিচিত এবং আত্মীয়ের মধ্যে কয়েকজন রয়েছে, যারা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ে। কথাটা থারাপ শুনালেও সত্য যে, এদের কারোরই বিশ্ববিদ্যালয়ে পড়ার যোগ্যতা নেই, এবং পড়ার প্রয়োজনও নেই। এদের একজনে আর্কিটেকচারে পড়ে। আর্কিটেকচারে পড়ার মেধা তার নেই, স্রেফ টাকা দিয়ে নাম কামাইতে গেছে। বাপের নাভিশ্বাঃস উঠিয়ে ছাড়ছে। আরেকজন পড়ে ফ্যাশন ডিজাইনে, তার পিতা নেই, আত্মীয় স্বজনের কাছ… Read more »

শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার কারণে কেউ কেন গর্ববোধ করবে?

আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে একটুও গর্ববোধ করি না। এবং গর্ববোধ করার কোনো কারণও দেখি না। আমার এমন কোনো সুকর্ম বা ত্যাগ নেই যার জন্য আমি গর্ববোধ করতে পারি। শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়েছি বলে ‘গর্ববোধ’ !! এটা কোন ধরনের গর্ব? শুধু গর্ববোধ করেই আমরা ক্ষান্ত হচ্ছি না, বিভিন্নভাবে চলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম ভাঙিয়ে চলা। ষণ্ড-গুন্ডা-ধুর্ত-বৈশ্য-বেশ্যারাই… Read more »

ছবির কথা কই

বিশ্ববিদ্যালয়ের অনেক ছোট ভাইয়ের সাথে এখনো আমার যোগাযোগ আছে। ওরা বয়সে আমার তুলনায় অনেক ছোট। কিন্তু বলতে গেলে বন্ধুর মতই মিশি। আবার ওদের নিয়ে কিছু কাজও করি মাঝে মাঝে। কাজের ফাঁকে আজকে বিউটি বোর্ডিং-এ আড্ডাটাও হলো জম্পেস। বিউটি বোর্ডিং-এ আড্ডা সেরে খেয়ে দেয়ে রওনা হলাম ক্যাম্পাসের উদ্দেশ্যে, কিন্তু পথে অনেক জ্যাম থাকায় হেঁটেই যেতে থাকলাম।… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস