অভিভাবকদের বলছি! বয়:সন্ধিকালিন সময়ে ছেলেমেয়ের বন্ধু হোন! 

বয়ঃসন্ধি সময় টা খুবই ক্রিটিকাল একটি সময়। পিতামাতারা তাদের বয়ঃসন্ধি বা টিনেজার সন্তাদের বিভিন্ন সমস্যা নিয়ে অনেক সময় চিন্তায় পড়ে যান। এই সময় টিনেজার ছেলেমেয়েরা অধিকাংশ সময় বিভিন্ন ভুল করে থাকে এমনকি এই সময়ে তারা এমন কিছু কার্যকলাপ করে যা তাদেরকে আজীবন ভুগতে হয়। সাধারণত ১৩-১৯ বছরের সন্তানদের কে টিনেজার হিসাবে ধরা হয়। এই বয়সের… Read more »

ক্যাটাগরীঃ চিন্তা-দর্শন

সরকার যখন পাকিস্তানের ভূমিকায়

এই সরকার পাকিস্তানের সুরে কথা বলছে। ৫২’র ভাষা আন্দোলনে যে ভাবে নিরীহ ছাত্র জনতার উপর পুলিশ গুলি চালিয়ে ছিল আজ তার পুনরাবৃত্তি ঘটাচ্ছে দাবি করা মুক্তিযুদ্ধের পক্ষের সকরকার। শেম শেম। ল্জ্জা লজ্জা। নিজেদের আখের গুছাবে ছাত্রদের টাকায় । সেম সেম। কি লজ্জা কি ল্জা। ৫২ ভাষা আন্দোলনে ছিল ১৪৪ ধারা। তাই সেখানে গুলি করেছে পুলিশ।… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

মাদ্রাসা শিক্ষা আধুনিকায়নে সরকারের পৃষ্ঠপোষকতা প্রয়োজন

আমাদের দেশে তিন প্রকার শিক্ষা ব্যবস্থা আছে। বাংলা, ইংরেজী আর মাদ্রাসা। বাংলা ও ইংরেজীর প্রতি সবার আগ্রহ বেশী। মাদ্রাসাকে সবাই একটু অন্যরকম ভাবে দেখে। দেখা য়ায সমাজের বৃত্তবানদের বেশীর ছেলেমেয়ে ইংলিশ মিডিয়ামে পড়ে। মধ্যবিত্তদের বেশীর ভা্গ বাংলা মিডিয়ামে পড়ে। মধ্যবিত্তদের কিছু অংশ আছে তারা তাদের ছেলেমেয়েদের মাদ্রসায় পড়ান। তাও আবার আলিয়া মাদ্রাসায়। যে সরকারী ভাবে… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

বাজার অশান্ত – লাভটা কার?

বাজারের হঠাৎ কইরা হইলো কি? সবকিছুর দামই বেশী বেশী। কি খাইয়া বাঁচব স্বল্প আয়ের মানুষগুলা। হাওয়া খাইয়া? পেয়াজ এর দাম এমন বাড়া বাড়ছে এইটা দেইখা সুখ করা লাগব। কিনা লাগব না। সামন্য শাক সবজি তারও দাম আকাশ ছোয়া। ৪০/৫০ টাকা কেজির কমেতো হাতই লাগান যায় না। মাছ আর মাংসতো খাওয়া ভুইলা যাইতে হইবো মনে হয়।… Read more »