নিপুণ জালের বুনন কারিগর মাকড়শা!

ছেলেবেলায় ইংরেজি ভাষায় রবার্ট ব্রুসের গল্প প্রায় সবারই জানা। স্কটল্যান্ডের বীর যোদ্ধা রবার্ট ব্রুস তাঁর প্রতিপক্ষ শত্রুর কাছে বারবার পরাজিত হচ্ছিলেন। শেষটায় একদম নিরাশ হয়ে রাজ্যের আশা ছেড়ে দিয়ে এক পাহাড়ের গুহায় লুকিয়ে পড়েন। এসময় তিনি দেখেন যে, একটা পরিশ্রমী মাকড়শা একখানি সুতো ধরে বারবার গুহার মুখটাতে বেয়ে উঠবার চেষ্টা করে যাচ্ছে। প্রায় সাতবার চেষ্টার… Read more »

বাংলাদেশের বন্ধুপুত্র জাস্টিন ট্রুডোর হাতে কানাডা : তৃতীয় বিশ্বের আশাবাদ

পশ্চিমা রাজনীতি মোটাদাগে বরাবর দুই শিবিরেই বিভক্ত; লিবারেল বা উদারপন্থী ও কনজারভেটিভ বা রক্ষণশীল। বৈশ্বিক নীতি নির্ধারণ বা অভ্যন্তরীণ শাসন ব্যবস্থায় আহামরি পরিবর্তন না ঘটলেও সেসব দেশে কখনো উদারপন্থী আবার কখনোবা রক্ষণশীলরা জনগণের রায়ে শাসন ক্ষমতা পান। কিন্তু নিজেদের দেশের নিরাপত্তা জোরদার, অর্থনৈতিক সক্ষমতা বাড়ানো বা পৃথিবীব্যাপী মোড়লগিরির চাকা সচল রাখতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ,… Read more »

স্থানীয় সরকার : দলীয় পরিচয়ে নির্বাচন অধরা গণতন্ত্রের অধিকতর বিপদ

ইংরেজি Cliquism শব্দের বাংলা অর্থ করা হয়েছে দলবাজি। শব্দটিকে আরেকটু হালনাগাদ করে কেউ কেউ ‘পার্টিয়ার্কি’ও বলতে চান। তবে সব কথারই সমার্থক শব্দ হলো- দলাদলি, দলীয়স্বার্থ, পক্ষপাতদুষ্ট, একদেশদর্শিতা, পক্ষানুরাগ, একচোখামি, অসমদর্শিতা, সপক্ষতা, সাম্প্রদায়িকতা বা একপেশে ইত্যাদি। এই শব্দসম্ভারের সাথে মিল রেখে আজকাল বাংলাদেশের দলবাজির সাথ চরমপন্থা শব্দটিই বেশ সাযুজ্যপূর্ণ! সেখানে ধর্মনিরপেক্ষতা, অসাম্প্রদায়িকতা, বহুত্ববাদ, গণতন্ত্র, সমতা, পরমতসহিষ্ণুতা… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

গরুর চক্রে টালমাটাল ভারতের বর্তমান রাজনীতি

‘দশ চক্রে ভগবান ভূত’ বলে একটা পুরনো প্রবাদ আছে। অর্থাৎ দশ জনে মিলে ন্যায়কে অন্যায় বলে পর্যবশিত করা। সাংবিধানিকভাবে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র ভারত এই সময়ে বিজেপি শাসক নরেন্দ্র মোদির মৌলবাদের চক্রে পড়ে যেভাবে অন্ধকারে নিপতিত হচ্ছে তাতে ভগবানের কতোটা লাভ ক্ষতি হবে তা নিরূপণ করা না গেলেও প্রকৃত মনুষ্য সন্তানের যে ত্রাহি ত্রাহি অবস্থা শুরু হয়ে… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

ক্রিকেট রাজনীতি: পাকিস্তান আটকে আছে বর্বরতার তিমিরেই

ক্রিকেট রাজনীতির বাইরে বাংলাদেশ নয় বলেই, নানামুখি সাত সতেরো সমালোচনা সত্ত্বেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড পাকিস্তানের নিরাপত্তার কষ্টিপাথর বানাতে আমাদের নারী ক্রিকেটারদের সেখানে পাঠিয়েছিল। সালমাদের দল দুটি টি-টোয়েন্টি ও দুটি ওয়ানডের সবগুলোতে হারের হতাশা নিয়ে দেশে ফিরেছেন। কিন্তু এটা খেলারই অংশ। কিছুদিন আগে পাকিস্তানের পুরুষ দলও আমাদের কাছে গো হারের মর্মবেদনা নিয়ে দেশে ফিরেছিলেন। কিন্তু আমাদের… Read more »

এমপি লিটন কারাগারে: বিচারের বাণী নীরবে নিভৃতে যেন না কাঁদে!

বিচারহীনতার যে অন্ধকার সংস্কৃতি মহীরুহ রূপ ধারণ করেছে, সেখানে গাইবান্ধায় শিশু সৌরভকে গুলি করে হত্যাচেষ্টার মামলায় সাংসদ মঞ্জুরুল ইসলাম লিটনের গ্রেপ্তার ও জামিন নামঞ্জুরের মধ্য দিয়ে ক্ষীণ আলোর ঝলকানি দেখা যাচ্ছে। কিন্তু আর দশটা সরকার সমর্থক বা দলদাসদের মামলার মতো এই মামলার বিচারও যদি আই ওয়াশ নামের ধোলাইকরণ পদ্ধতিতে হাওয়ায় মিলায়ে যায় তবে সেই বিচারহীনতার… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

সম্প্রীতি নির্বাসনে!

কিছুদিন আগে একসাথে হিন্দু ও ইসলাম ধর্ম চর্চা করায় এক দম্পতিকে গ্রেপ্তার করে জেল হাজতে পাঠায় পুলিশ। হজ ট্রাজেডি নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেয়ায় এক হিন্দু যুবককেও একই পরিণতি বরণ করতে হয়। এবার কচুয়ায় সঞ্জয় সরকার নামে এক ব্যক্তি মন্দিরে পবিত্র কোরআন শরীফ রাখায় সঞ্জয়কেও একই কায়দায় গ্রেপ্তার করে চৌদ্দ শিকের ভিতর পুরেছে অতিবুদ্ধিমান পুলিশ। ধর্ম… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

নো ফ্রি লাঞ্চ ও হুমায়ূন আহমেদের নন্দনকানন নুহাশপল্লী

১. আষাঢ়ের উদ্ভ্রান্ত মেঘলা দিনে মন হারিয়ে দিয়ে নুহাশপল্লীর বৃষ্টিবিলাসের বারান্দায় ইজি চেয়ারে বসে লেখক হুমায়ূন আহমেদ জীবৎকালে চঞ্চল সজল পবন বেগে আসা বৃষ্টি উপভোগ করতেন। গুণ গুণ করে রবি ঠাকুরের বর্ষা সঙ্গীতের সুর ভাজতেন কন্ঠে। আজি ঝরো ঝরো মুখর বাদরদিনে জানি নে, জানি নে কিছুতে কেন যে মন লাগে না। কিন্তু হুমায়ূন আহমেদ দেহাতীত… Read more »