সনাতনী পুলিশিং এর নিরিখে মাদক-সমস্যা ও কমিউনিটি পুলিশিং

সনাতনী পুলিশিং দর্শনে অপরাধকে কোন সমস্যা হিসেবে দেখা হয় না। মনে করা হয়, এটা একটা মনুষ্য উপদ্রুব। তাই এখানে সমস্যার সমাধান নয়, অপরাধ নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়। মাদক সমস্যাকে গোড়া থেকে না দেখে দেখা হয় এর আগা থেকে। উপর থেকে গাছের ডাল-পালা ছেঁটে গাছকে আকারে ছোট করা হয়। কিন্তু স্বাভাবিক প্রক্রিয়ায় কয়েক দিন পর আবার… Read more »

আত্মহত্যা: আইনের বিধান ও ঔচিত্যের দর্শন

কোন প্রাণী যখন স্বেচ্ছায় নিজের জীবনকে বিপন্ন করে অর্থাৎ এমন কোন কর্মের মাধ্যমে নিজেই নিজের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায় তখন সে প্রাণীর ঐরূপ কর্মকে আত্মহত্যা বলা হয়। অক্সফোর্ড লার্নার্স ডিকশনারিতে বলা হয়েছে, Suicide হল ‘the action of killing oneself intentionally’. বাংলাদেশের কোন আইনে আত্মহত্যার কোন সংজ্ঞা দেয়া হয়নি। ১৮৬১ সালের পেনাল কোডে বলা হয়েছে, ‘Whoever… Read more »

দ্রুত মামলা নিষ্পত্তিতে পুলিশের দায় কতটুকু?

বাংলাদেশের বিচার ব্যবস্থায় কোন মামলার অভিযোগপত্র দাখিল করার পর পুলিশের স্বউদ্যোগে তেমন কিছু করার থাকে না। মামলাটির অভিযোগপত্র গ্রহণ করা, না করা আদালতের এখতিয়ারভুক্ত। আবার মামলার চূড়ান্ত প্রতিবেদনের ক্ষেত্রেও আদালত স্বাধীনভাবে সিদ্ধান্ত নিতে পারেন। পুলিশের প্রতিবেদন গ্রহণ করা আদালতের জন্য বাধ্যতামূলক নয়। অভিযোগ পত্র দেয়া হলেও যেমন আদালত তা গ্রহণ নাও করতে পারে, তেমনি কোন… Read more »

মাদক-সমস্যা সমাধানে কমিউনিটি পুলিশিং: টিপস্ ফর দি ফিল্ড অফিসার্স

চাঁদপুর জেলায় মাদক সমস্যা রয়েছে বলে স্থানীয় লোকজন কয়েকটি অনুষ্ঠানে উল্লেখ করলেন। পুলিশ প্রশাসন তাদের সর্ব শক্তি দিয়ে মাদকের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। কিন্তু এ কাজটি একা পুলিশের পক্ষে মোকাবেলা করা সম্ভব নয়। মাদক সমস্যা যাতটা না আইন-শৃঙ্খলা বিষয়ক তার চেয়েও বেশি সামাজিক। তাই মাদক বিরোধী কর্মকাণ্ডে গোটা সমাজকে অন্তর্ভুক্ত করা না গেলে এ থেকে মুক্তি… Read more »

কমিউনিটি পুলিশিং প্রোগ্রাম: ক্লাব অব দ্য ক্লাবস ফোরাম (সিসিএফ)

কমিউনিটি পুলিশিং এর ধরণা বিস্তার, অপরাধ প্রতিরোধের বিভিন্ন কর্মকাণ্ড সুষ্ঠুভাবে পরিচালনা এবং সাধারণভাবে কমিউনিটি মুবিলাইজের জন্য কোন কমিউনিটিতে বিদ্যমান সামাজিক সংগঠনগুলোকে কাজে লাগান যেতে পারে। এসব সংগঠনের মধ্যে থাকতে পারে নানা প্রকারের ক্লাব, সাহিত্য সংগঠন, সমাজ সেবামূলক সংগঠন, বিভিন্ন প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি, এমনকি শিক্ষা প্রতিষ্ঠানও। এসব সংগঠন পুলিশের জন্য রেডি ফোরাম হিসেবে বিবেচিত হতে পারে।… Read more »

৫৪ ধারা, ৫৭ ধারা ও আইনের পেছনের শক্তিগুলো

আইন মানুষের কতিপয় আচরণকে সংজ্ঞায়িত করে সেগুলোকে নিয়ন্ত্রণের চেষ্টা করে। কিন্তু মানুষের সকল আচরণকে সংজ্ঞায়িত করা সম্ভব নয়। বাহ্যিক ও অভ্যন্তরীণ উদ্দীপকগুলোর প্রতি মানুষের সতত পরিবর্তনশীল প্রতিক্রিয়া তথা পরিস্থিতিকে খাপ খাইয়ে নেয়ার বৈচিত্র্যই এর জন্য দায়ি। আইনের নানাবিধ সংজ্ঞা রয়েছে। এগুলোকে আইনি, সমাজ বৈজ্ঞানিক, অপরাধ বৈজ্ঞানিক, দ্বান্দ্বিক বা মার্কসবাদীয় ইত্যাদি নানা ক্যাটাগরিতে ভাগ করা হয়।… Read more »

আইন-শৃঙ্খলা ও নিরাপত্তাবোধ: বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের অবস্থান

নিরাপত্তাবোধ নিয়ে আমাদের মনে নানা প্রশ্ন রয়েছে। কেউ কেউ মনে করেন, আমাদের সমাজে আমরা সম্পূর্ণ নিরাপত্তাহীন হয়ে পড়েছি। কেউ কেউ মনে করেন আমাদের বাংলাদেশটা বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। এখানে রাস্তাঘাটে বখাটে, সন্তাসী, চাঁদাবাজ আর ছিনতাইকারীদের ভয়ে চলাচল করা যায় না। এসব কাজের অপারগ কাজি হিসেবে অনেকে দোষারোপ করেন পুলিশকে। কারণ তারা পুলিশকে মানুষের নিরাপত্তার প্রাথমিক… Read more »

পাগলার হাটে পাবলিক পাঠাগার ও আমার কিছু পরামর্শ

সম্প্রতি আমার এলাকা পাগলার হাট সংলগ্ন গ্রামের যুবকগণ একটি গণ-গ্রস্থাগার প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে। আমি তাদের উদ্যোগকে পূর্ণ সমর্থন দিয়ে তাদের প্রথম বৈঠকে উপস্থিত হয়েছিলাম। সেখানে একটি রেজুলিউশন লিখা হয়। আমি সেই রেজুলিউশনে প্রথম স্বাক্ষর করে একটি মহতী কাজের সূচনায় নিজেকে সম্পৃক্ত করার ইতিহাসের অংশ হওয়ার গৌরব অর্জন করেছি। পাগলার হাট আমাদের এলাকার ছোট একটি বাজার।… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

একটি সুদৃশ্য পুলিশ বক্সের অন্দর-উপাখ্যান