চায়ের দেশে দিনরাত্রি

হাজার সাইরেনে যখন অতিষ্ঠ আমার কর্ণ কুহর তখনি ভাবলাম আর না, দু’দিন হলেও একটু জিরাতে দেব মস্তিষ্ককে।কিন্তু পূজোর এই ছুটিতে সবাই ঢাকার বাইরে,কক্সবাজার –বান্দরবন সব জায়গাতেই লোকে লোকারণ্য। এমন একটি নির্জন জায়গা খুঁজে বের করতে হবে যেখানে মানুষ তেমন নেই। মাথার ভেতর হাম হাম ঝরনা ক্রমাগত ডাক দিচ্ছিল, কিন্তু শারীরিক শক্তি বলে দিল –পারবি না।… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ

মানবের অধিকার এবং একটি ইন্টারন্যাশনাল এনজিও

ইন্টারন্যাশন্যাল শব্দটার মধ্যেই কেমন একটা বৈদেশিক ডলারের গন্ধ পাওয়া যায়। আর তা যদি হয় সুদূর যুক্তরাজ্য থেকে আগত তাহলে তো কথাই নেই। বিপদগ্রস্থ মানুষের অসহায়তার সুযোগ নিয়ে এমন কিছু এনজিও রাজধানির বুকে চমৎকার ব্যবসা সাজিয়ে বসেছে। এ যেন অনেকটা কাঁটা দিয়ে কাঁটা তোলার মতোন। অর্থাৎ যাদেরকে নিয়েই এই ব্যবসা তাদের মধ্যেই কিছু কিছু মানুষকে অল্প… Read more »

ক্যাটাগরীঃ মানবাধিকার

স্বামী যখন নির্যাতিত

চলন্ত বাসে সোজা হয়ে বসে থাকাটাই বিরক্তিকর। এক হাতে ছাতা, অন্য হাতে ভ্যানিটি ব্যাগ। তার মধ্যেই মোবাইল ফোন বাজতে থাকে, কেউ যখন একবার রিং হবার পর তাকে পরপর আবার ফোন করে তখন খুব রাগ হয়। বেশ ক’বার রিং হলেই বোঝা যায় ওই ব্যক্তি আমার ফোন ধরতে চাইছে না বা কোন কারনে ধরতে পারছেনা, তাকে কিছুটা… Read more »

ক্যাটাগরীঃ চিন্তা-দর্শন ১০