মৃৎ শিল্পের টিকে থাকার শেষ চেষ্টা

যখনই আমি কোন পালবাড়ীর পাশ দিয়ে যাই, তখনই ভীষণ কষ্ট লাগে! দেখতে পাই- কত যত্নে আর ভালাবাসায় তারা তাদের পূর্ব পুরুষদের পেশাটাকে বাঁচিয়ে রাখার প্রাণান্ত চেষ্টা করছেন! আর ছোট ছোট মাটির পুতুল থেকে শুরু করে হাঁড়ি পাতিল তৈরীরত নারী-পুরুষদের মুখের দিকে তাকালেই বোঝা যায় তারা কতই না কষ্টে আছেন! আমি পুজোর মেলা থেকে প্রতিবারই এদের… Read more »

সারেং তাল মেলে না!

বিষয়টা হলো- আমার মত ভেতো বাঙ্গালকে যদি র‍্যাম্বো, ব্রুসলী, জেমস বন্ড, সালমান খাঁ’রা দলবেঁধে কিলাতে থাকে তাহলে কি আমার পক্ষে কিল গোনা সম্ভব? উত্তর হবে না! শুধু তাই না, এই বডিবিল্ডার আর কারাতে আর্টিসদের বাসার একুরামে পালিত ছোট্ট পুঁটি মাছটিও যদি আমাকে সুইট সিক্সটিন স্টাইলে আলতো একটা চুমো খায়; তাহলেও এর শকওয়েবে আমি নিউট্রন, প্রোটনে… Read more »

অসময়ের দশ ফোঁড়!

দরজা ঠেলে ভিতরে ঢুঁকে বসকে বললাম, স্যার, এই ব্যাচের প্রোডাকশনের কোয়ালিটি খারাপ হয়েছে, এই তার রিপোর্ট। উত্তরে বস বললেন, মাঝেমাঝে টুকটাক খারাপ হয়ই, প্রোডাকশনের ব্যাপার, এটা তেমন সিরিয়াস কিছু না; রিপোর্টটা কার্পেটের নিচে রেখে দাও! দরজা ঠেলে ভিতরে ঢুঁকে বসকে বললাম, স্যার আমাদের পণ্যের কোয়ালিটি নিয়ে বায়াররা কমপ্লেইন করছে, বিষয়টা সিরিয়াসলি নেওয়া উচিত! এই দেখেন… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ স্যাটায়ার

সানি লিয়ন, ভোগবাদ ও আমার দুঃখ

তখন সানি লিয়ন ড্রেসের খুব প্রচলন হয়েছিল এই বঙ্গদেশে। আমি রসিকতা করে বললাম, সেদিন আর দূরে নাই- যখন দেখা যাবে এই ড্রেসের সাথে একটা করে সানি লিয়ন ‘সেক্স ডল’ ফ্রি দেওয়া হচ্ছে; শপিং করে বাপ-মেয়ে খুশি মনে বাড়ী ফিরছে! অবশ্য মা’ও অখুশি হবে না সেদিন কারণ ভোগবাদ তার জন্য বিকল্প কোন সন্তুষ্টি ঠিকই রাখবে! আমার… Read more »

আমি অফ গেলাম!

সিঙ্গাপুরি বন্ধুকে জিগাইলাম, তোদের দেশ এত উন্নত কেন? উত্তরে সে জানালো, এখানে বাঙালিদের স্যাটারিং-এর উপর রাখা হয়! বললাম, আর মালয়েশিয়ার উন্নতি? সেখানেও বাঙালিদের লাঠির আগায় রাখা হয়! তাইলে বাংলাদেশের উন্নতি হচ্ছে না কেন? ওখানে বাঙালিদের স্বাধীনতা দেওয়া হয়েছে- বলেই সে ক্ষেপে গেল! আর আমি অফ গেলাম! ১১/১১/২০১৫

সিঙ্গাপুরে বাংলাদেশী কর্মজীবী মানুষের মিলনমেলা

রবিবারের ছুটির দিনগুলোতে সিঙ্গাপুরে কর্মরত বাংলাদেশী ও ভারতীয় মানুষেরা জড়ো হয় লিটল ইন্ডিয়াখ্যাত মুস্তাফা মার্টের আশেপাশে। ০৯/১১/২০১৫।

সিঙ্গাপুরে দীপাবলি উৎসব

সিঙ্গাপুরে উৎসবমুখর পরিবেশে দীপাবলি উৎসব পালিত হচ্ছে। আগামীকাল এখানে সরকারী ছুটি। জাতি ধর্ম নির্বিশেষে সবাই মেতে উঠেছে এই উৎসবে। আসুন ছবিতে দেখে নেই বাকিটা- পুজোর সাজে মন্দির- মন্দিরের ভিতরে চলছে পুজো আর প্রার্থনা- পুজোর ফুলের দোকান- শহরজুড়ে আলোকসজ্জা- আলোকসজ্জা লিটল ঈন্ডিয়া এরিয়ার বাংলাদেশিদের অঞ্চলেও- উৎসবের বিক্রয়- চারদিকে সেল, সেল আর সেল! বাণিজ্যে লক্ষ্মী বসতী! এটা… Read more »

মালয়েশিয়ার পোড়া ডাব

জীবনে অনেক পোড়া খাবার খেয়েছি। কলই পোড়া, ভুট্টা পোড়া, বেল পোড়া, কামরাঙা পোড়া থেকে শুরু মাংস পোড়া পর্যন্ত। এবার মালয়েশিয়ায় এসে দেখলাম ডাব পোড়া! মার্কেট ভিজিটে যাচ্ছিলাম আমার এক কলিগের সাথে, সেই গাড়ী ড্রাইভ করছিল। হটাৎ করেই রাস্তার পাশে দেখি ড্রামে করে ডাব পুড়ছে! দেখেই খটকা লাগলো, সালাম ভাইকে বললাম, ওরা কি ডাবের খোলাগুলোকে এভাবে… Read more »

দরজায় পাখির বাসা

  আমরা যেখানে বাসে, রাস্তায়, বাসায়, অফিসে থাকতে পারছি না, সেখানে মালয়েশিয়ায় একটা ব্যস্ততম অফিসের সদর দরজায় ছোট ছোট চড়ুই পাখিরা দিব্যি বাসা বানিয়ে আরাম করে সংসার করছে! তাহলে বুঝুন কেন মানুষ সমুদ্র সাঁতরিয়ে হলেও মালয়েশিয়ায় আসতে চায়! থাক! কথা না বাড়িয়ে আসুন ছবিগুলো দেখে নেওয়া যাক- ০৬/১১/২০১৫

জাপানি বায়ার ও আমার হেলিকপ্টার ভ্রমণ

ক্যাপ্টেন মাতিউল ভাই ফোন দিয়ে বলল, দাদা যদি আমরা আপনাদের একটার জায়গায় দুইটা হেলিকপ্টার দেই, সমস্যা আছে? আমি বললাম, কী! আবার বলেন? মানে আপনাদের একটা সিক্স সিটারের জায়গায় যদি দুইটা ফোর সিটার একই কষ্টে দেই, তাহলে কি নিবেন? বললাম, নিমু না মানে? দাঁড়ান তার আগে একটু বুইঝা লই! আর আমার দুইটা প্রশ্নের উত্তর দেন! নাম্বার… Read more »