বিজয় দীর্ঘজীবী হও: বেঁচে থাকো প্রাণের বাংলাদেশ

স্বাধীনতার কবি যখন দুঃসহ বেদনার কন্টক পথ বেয়ে এক সাগর রক্তের দামে পাওয়া বিজয়ের মহাকাব্যিক চিত্রকল্প আঁকেন, তাঁর প্রতিটি প্রচ্ছদপটেই কবি কাজী নজরুল ইসলামের চির বিদ্রোহী ধূমকেতুর মতো মহাবিস্ময় নিয়ে আমাদের প্রিয় বাংলাদেশ প্রতিভাত হয়। রক্ত লাল জোয়ার উঠে জনসমুদ্রে, অমিত তেজ নিয়ে সূর্য উঠে পূর্ব দিগন্তে, দেশপ্রেমির রক্তে খেলা করে অবিনাশী আগুন। আর অসাধারণ… Read more »

বিজয়ের চুয়াল্লিশ বছর: আঞ্চলিক সাংবাদিকতার স্বরূপ ও সম্ভাবনা

১. ইংরেজী ‘জার্নাল’ এবং ‘ইজম’ থেকে যে জার্নালিজম বা সাংবাদিকতার উৎপত্তি; এর অর্থ কোন কিছু প্রকাশ করা ও অনুশীলন বা চর্চা করা। এ হিসেবে কোন কিছু জনসমক্ষে প্রকাশ করার জন্য যে চর্চা বা অনুশীলন তাই হলো সাংবাদিকতা। সংবাদ সংস্থা, এজেন্সি, ব্যুরো, প্রচার মাধ্যম, মিডিয়া, সম্পাদক, বার্তা সম্পাদক, রিপোর্টার, প্রতিনিধি, সংবাদদাতা, কলমচি, কলামনিস্ট, ভাষ্যকার প্রভৃতি পদপদবি… Read more »

পাকিস্তানি বিষমুক্ত পৃথিবী চাই

বাংলা ভাষায় হ-য-ব-র-ল বলে একটি ঘোরপেঁচে শব্দ আছে। এর প্রতিশব্দ হিসেবে এসেছে জগাখিচুড়ি পাকানো, জট পাকানো, শৃঙ্খলা বা বিন্যাস নষ্ট করা। বিশ্ব মানচিত্রেও এমন এক গোলমেলে রাষ্ট্র আছে। পাঞ্জাব, আফগানিয়া, কাশ্মীর, সিন্ধু, বালুচিস্তান পরগণার আদ্যক্ষর নিয়ে প-আ-ক-স-তান নিয়ে ইসলামী জুমহুরিয়াতে পাকিস্তান। এটা দক্ষিণ এশিয়ায় অবস্থিত একটি দেশ। কিন্তু এই উদ্ভট পাকিস্তান নামের সাথে সাতচল্লিশে আমাদের… Read more »

সীমান্তে বেপরোয়া ভারতীয় বিএসএফ ও নির্বিকার চৈতন্য

৬৩৭ খ্রিস্টাব্দে রাজা শশাঙ্ক মারা যাওয়ার পর যোগ্য শাসকের অভাবে এতদাঞ্চলে সার্বভৌমত্ব বিনষ্ট হলে এক ঘোর অরাজকতার সৃষ্টি হয়। ফলে ‘জোর যার মুল্লুক তার’ রীতিতে ব্রাহ্মণ, ক্ষত্রিয়, বণিক, ব্যবসায়ীরা প্রত্যেকেই স্ব স্ব গৃহে হয়ে ওঠে রাজা। ফলে স্থানীয়ভাবে দুর্বলেরা সবলদের দ্বারা অত্যাচারিত হতে থাকে। ইতিহাসের এই অবস্থাকে ‘মাৎসন্যায়’ নামে অভিহিত করা হয়। কিন্তু স্বাধীনতার চুয়াল্লিশ… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা