এক শান্তিরক্ষীর দিনলিপি- কিস্তি-৬ (এনটেবেতে প্রথম দিন)

সকাল নয়টার মধ্যেই আমাদের তৈরি থাকার কথা। হোটেল কেন্টিনে নাস্তাও তৈরি ছিল। ভাবলাম, সবাইকে নিয়ে গল্প করতে করতে নাস্তা করি। কিন্তু আমার অতিরিক্ত পুলিশ সুপারদ্বয় বড় দেরি করে এল। ওর আমার চেয়ে অনেক তরুণ। তাই বুঝি ওদের ঘুমের দরকার আমার চেয়ে বেশি। তাছাড়া আমার মতোই সবাই গত রাতে যে টুকু সময় পেয়েছিল, তা্ ঘুমের জন্য… Read more »

এক শান্তিরক্ষীর দিনলিপি: কিস্তি-৫ ( নাইরোবি থেকে এনটেবে)

এনটেবে বিমান বন্দর, উগান্ডা নাইরোবি থেকে একটা অপেক্ষাকৃত ছোট বিমানে রাত সাড়ে এগারটার দিকে এনটেবের দিকে রওয়ানা হলাম। এবার সাথের ট্রলি ব্যাগটাও বেল্টে দিতে হল। উড়াল টাইম মাত্র এক ঘন্টা পনের মিনিট। ছোট বিমান বলে বেশি উপরে উঠতে পারে না। অনেক সময় মেঘের উপর দিয়ে কখনও বা মেঘের ভিতর দিয়ে চলছিল আমাদের বিমানটি। রাতের বেলা… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ভ্রমণ

এক শান্তিরক্ষীর দিনলিপি; কিস্তি-৪ (মুম্বাই থেকে নাইরোবি)

মুম্বাইর ছত্রপতি শিবাজী বিমান বন্দর থেকে কেনিয়ান এয়ার ওয়েজের বিমানটি নাইরোবির উদ্দেশ্যে রওয়ানা দিয়েছিল স্থানীয় সময় বিকেল সাড়ে চারটায়। মুম্বাই থেকে সোজা রাস্তা। প্রথমে আরব সাগর। তারপর ভারত মহাসাগর হয়ে সোমালিয়ার দক্ষিণ দিক দিয়ে কেনিয়ার মোম্বাসা বন্দরের উপর দিয়ে আমাদের বিমানটি যাবে নাইরোবিতে। এই প্রথম আমি আফ্রিকান কোন এয়ারলাইন্সে ভ্রমণ করছি। আমাদের বিমান চলছে পশ্চিম… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ভ্রমণ

এক শান্তিরক্ষীর দিনলিপি- কিস্তি-৩ (জেট এয়ারে মুম্বাই রওয়ানা)

যাত্রা করেছি ইন্ডিয়ার জেট এয়ারে। আমাদের গন্তব্য এখন বোম্বের দিকে। বিমান ছাড়ল ১২:১৫ মিনিটে। তবে আকাশে উড়াল দিতে দিতে কেটে গেল আরো পনের মিনিট। আমাদের যাত্রা তিন ঘন্টার। বোম্বে এয়ারপোর্টে আমরা অবতরণ করব স্থানীয় সময় ১৫:৩০ মিনিটে। এখানে আমাদের দুই ঘন্টার ট্রানজিট। আমরা বসেছিলাম মাঝামাঝি স্থানে। তবে বিমানের পিছনের দিকে বেশ অংশ খালি। আমার সহকর্মীদের… Read more »

বেগম রোকেয়াঃ মোল্লাতন্ত্রের চিরন্তন শত্রু

বেগম রোকেয়ার জন্ম হয়েছিল ১৮৮০ সালে। তিনি মারা গেছেন ১৯৩২ সালে। জন্ম ও মৃত্যুর তারিখটি ছিল একই, ৯ ডিসেম্বর। জন্ম গ্রহণ করেছিলেন রংপুরের মিঠাপুকুর উপজেলার এক জমিদার পরিবারে। আমার জন্মস্থানও মিঠাপুকুরে। তাই, বেগম রোকেয়াকে নিয়ে আমার মধ্যে একটি বিশেষ ধরণের গর্ববোধ রয়েছে। আর এই গর্ববোধ থেকেই রোকেয়ার উপর আমার কিছু পড়াশোনা রয়েছে। তার রচনাগুলোর প্রায়… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

এক শান্তিরক্ষীর দিনলিপি- কিস্তি-২( অশ্রুসিক্ত বিদায়)

০৮ নভেম্বর, ২০১৫ রবিবার। বাসা থেকে বের হলাম সকাল সাড়ে আটটার দিকে। সাথে নিলাম শুধু স্ত্রী ও দুই বাচ্চাকে। এয়ারপোর্টে রেড এলার্ট চলছে । তাই বেশি লোক যেমন নেয়া যাবে না, তেমনি ইমিগ্রেশন পর্যন্ত প্রকৃত যাত্রী ছাড়া অন্যদের প্রবেশও করা যাবে না। বিমান বন্দরের দায়িত্বে থাকা এপিবিএন এর কমান্ডিং অফিসার এসপি রাসেদুল আলমকে ফোন দিলাম।… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ভ্রমণ

এক শান্তিরক্ষীর দিনলিপি- কিস্তি-১(প্রতিশ্রুতি)

২০০৮ সালের ২৯ এপ্রিল রওয়ানা হয়ে পরদিন পৌঁচেছিলাম সুদান। এটা ছিল আমার শান্তিরক্ষার প্রথম মিশন। ঐ সময় ধারাবাহিকভাবে একই শিরোনামে একটি দৈনিক পত্রিকায় একটি কলাম লিখতাম। আমার কাব্যগুরু ড. সরকার আমিন সেই পাতাটা সম্পাদনা করতেন। দু তিন কিস্তি প্রকাশের পর যখন বন্ধ করলাম, আমিন ভাই মেইলে জানাল, রাজা, আরো পাঠাও। পাঠক তোমার লেখা পছন্দ করছে।… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ভ্রমণ