সোহেল তাজের প্রত্যাবর্তনঃ রাজনীতিতে শুভবার্তা!

মানুষ, দেশ ও রাজনীতি নিয়ে বঙ্গবন্ধুর সামগ্রিক দর্শন, চিন্তা ও চেতনা সবচে’ ভালোভাবে উপলব্ধি করতে পারতেন যিনি -তিনি হলেন তাঁরই ঘনিষ্ঠ সহচর তাজউদ্দীন আহমদ। খুব স্বাভাবিকভাবেই নিজে পাদপ্রদীপের অন্তরালে থেকেও তাঁর নেতা শেখ মুজিবের নামে জীবনের সমস্ত কর্ম সম্পাদন করেছেন তিনি। একাত্তরে বঙ্গবন্ধুর অবর্তমানে কূটনৈতিক প্রজ্ঞা ও বিচক্ষণতায় স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার পরিচালনা ও মুক্তিযুদ্ধে… Read more »

সর্ষে বন্দনা!

slide

ক্যাটাগরীঃ ফটো

সেলিম আল দীন: আমার নবজন্মের পিতৃপুরুষ!

১৪ জানুয়ারি এক বিষন্ন বেদনাবিধুর দিন। ২০০৮ সালের এই দিনে আমার নবজন্মের পিতৃপুরুষ নাট্যাচার্য সেলিম আল দীন আমাদের সবাইকে ছেড়ে অনন্তরে পাড়ি জমান। রেখে যান তাঁর স্নেহ, মমতা আর পরম ভালোবাসা। রেখে যান প্রজ্ঞা ও জ্ঞানের অথৈ সমুদ্র। আর আমরা সেই নিবেদিত প্রাণ শিক্ষকের রেখে যাওয়া দর্শন সমুদ্র মন্থনেই রোজকার দিন গুজরান করি। তাই লোকান্তরিত… Read more »

ফিরে দেখা ০৫ জানুয়ারি: ১০ নম্বর নির্বাচন সংকেত

আজকের ০৫ জানুয়ারিটা একটু অন্যরকম। গত বছর এই দিনে ২০১৪ সালে অনুষ্ঠিত ১০ম জাতীয় সংসদ নির্বাচনের ট্রেন মিস করা দেশের দুই বড় দলের এক দল বিএনপি লাগাতার অবরোধের ডাক দেয়। শতাধিক মনুষ্যপ্রাণ ও সহস্রাধিক যানবাহনের প্রাণও পোড়ানো হয় সেসময়। সেই অবরোধ এখনও চলছে। কারণ বিএনপি ঘোষণা দিয়ে তাদের অনির্দিষ্টকালের অবরোধ তোলে নিয়েছে এমন কথা কেউ… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি