দক্ষতা ও অগ্রগতির পতাকা যখন কনস্টেবল মিতার গাড়িতে

নিজে তেমন ভালভাবে গাড়ি চালাতে পারি না। ১৫ বছর আগে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) প্রশিক্ষণ শেষে প্রাপ্ত ড্রাইভিং লাইসেন্সখানা শুরুতেই ছিল একটা বড়সড় বিড়ম্বনামাত্র। ঐ সময় প্রশিক্ষণ নেয়া সব অফিসারদের ড্রাইভিং লাইসেন্স দেয়া হয়েছিল। সাভারে হত প্রাথমিক পাঠ, মাঠ অনুশীলন ও তাত্ত্বিক পরীক্ষা । আর গাজীপুরের বিআরটিএর অফিসে হয়েছিল চূড়ান্ত মাঠ পরীক্ষা। কিন্তু… Read more »

এক শান্তিরক্ষীর দিনলিপি; কিস্তি-১৪( নীল নদের উৎস দর্শন-৩)

নাইলের উৎস নিয়ে যত বিতর্ক নাইলের সোর্স বা উৎসমুখ নিয়ে কালে কালে যে তর্কবিতর্ক চলে আসছে এবং যার সমাপ্তি এখনও ঘটেনি, অদূর ভবিষ্যতে তার সমাপ্তি আদৌ ঘটবে কিনা না তাও নিশ্চিত নয়, সে বিতর্ক সম্পর্কে এখানে কিছুটা আলোকপাত করা বাঞ্ছনীয় বলে মনে করি। প্রথমে মনে করা হত, বর্তমান দক্ষিণ সুদানের বৃহত্তর আপার নাইল রাজ্যের বিশাল… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ভ্রমণ

মহিলা কর্মচারীদের মাতৃত্বকালীন ছুটির সাথে বিশেষ ভাতাও দেয়া হোক

বাংলাদেশ সরকারের সকল স্তরের মহিলা কর্মচারীগণ তাদের চাকরিজীবনে দুবার সন্তান প্রসককালীন মাতৃত্বছুটি পেয়ে থাকেন। পূর্বে এ ছুটি ছিল তিনমাস। পরবর্তীতে তা বৃদ্ধি করে করা হয়েছে ছয় মাস। তবে এ ছুটির সাথে অন্যান্য ছুটি আগে পিছে নিয়ে মাতৃত্বকালীন কর্মে অনুস্থিতির সময় প্রয়োজন মতো দীর্ঘায়িত করা যায়। মানব কল্যাণের জন্য সপথ গ্রহণকৃত যে কোন সরকারকেই তার নাগরিকদের… Read more »

এক শান্তিরক্ষীর দিনলিপি; কিস্তি-১৩ (নীল নদের উৎস দর্শন-২)

অবশেষে জিনজায় বিকেল সাড়ে তিনটার দিকে আমরা জিনজা শহরে উপনিত হলাম। শহরে ঢোকার পূর্বেই পড়ে ওয়েন ফলস ড্যাম পানি বিদ্যুৎ প্রকল্প। বাঁধের উপর দিয়ে গাড়ি চলে। বাঁধের রাস্তাটি বক্রাকার। হাতের ডানে পশ্চিম দিকে বিদ্যুৎ প্রকল্পের পানির রিজার্ভ। সাগরের পানির মতো ঘন নীল পানি। বাঁধের দুই ধারেই পুলিশ পাহারা। এখানে ছবি তোলা নিষেধ। তাই হবার কথাই।… Read more »

অষ্টম বেতন স্কেল বিতর্ক : অসন্তুষ্টদেরকে সরকারের সদিচ্ছার মূল্যায়ন করতে হবে

বিষয়টির সুত্রপাত অষ্টম জাতীয় বেতন স্কেল কে কেন্দ্র করেই। সরকার স্বউদ্যোগে সরকারি কর্মচারীদের বেতন ভাতা বাড়ানোর ঘোষণা দিয়েছিল। এ জন্য একটি কমিশনও গঠন করা হয়েছিল। কমিশনের প্রতিবেদন পাওয়ার পর চলে যাচাই বাছাই। চলে ঘাটতি-বাড়তির কূটচাল। কেবিনেট কমিটি, সচিব কমিটি আরো অনেক কিছু। এটা অবশ্য নতুন কিছু নয়। যে কোন কমিশনের প্রতিবেদন সরকারের কাছে বাধ্যতামূলক নয়।… Read more »

এক শান্তিরক্ষীর দিনলিপি; কিস্তি-১২( নীল নদের উৎস দর্শন-১)

গত তিন দিন ধরে এন্টেবেতে আছি। কিন্তু এখানে আমাদের বেড়াকোড়া বলতে গেলে শুধু ইউএন বেইজ থেকে হোটেল মোটেল ফ্লাইট পর্যন্ত। প্রতিদিন সকালে শুরু হয়ে প্রায় সন্ধ্যা পর্যন্ত চলেছে প্রশিক্ষণসহ অন্যান্য আনুসঙ্গিক কাজকর্ম। তবে প্রতিদিন অফিস শেষে অসেপাশের কিছু জায়গা দেখেছি। কয়েকটি মার্কেটে গিয়েছি, ভিকেটারিয়া লেইকের পারে গিয়েছি এই যা। তাই দেখার মতো অনেক কিছু থাকলেও… Read more »

এক শান্তিরক্ষীর দিনলিপি: কিস্তি-১১ (অপ্রাসঙ্গিক যখন প্রাসঙ্গিক)

আজ হোক আর কাল হোক কুইবেক স্বাধীন হবে এনটেবে ফ্লাইট মোটেলের রিসিপশনের চেয়ারে বসে আছেন একজন সাদা চামড়ার লোক। কাছে গিয়ে পরিচিত হলাম। কোন দেশের নাগরিক জানতে চাইলে বলল, কুওবেক। আমি বুঝে উঠতে পারলাম না। আরো পরিষ্কার করে বললে বুঝতে পারলাম, তিনি কানাডার কুইবেক প্রদেশের বাসিন্দা। তবে কানাডা না বলে বলছেন, কুইবেক। তার নাম এরিক… Read more »

এক শান্তিরক্ষীর দিনলিপি: কিস্তি-১০ ( মেনথার চিঠি, উগান্ডার সিকিউরিটি সার্ভিস)

দেশ থেকে চিঠি লিখেছে মেনথা। ডাকে পাঠানো চিঠি নয়। এটা পাঠানো হয়েছে ইহাহু ম্যাসেঞ্জারে। যদিও সে নিজেই মোবাইলের কি বোর্ডে কিছু কিছু শব্দ টাইপ করতে পারে, তবুও চিঠিটা সে নিয়ম মাফিকই লিখেছে। প্রথমে একটি কাগজে চিঠি লিখে তার ছবি তুলে ম্যাসেঞ্জারে ইমেজ আকারে প্রেরণ করেছে।ওর চিঠিটি এরকম- প্রিয় বাবা, আমার সালাম নিও। আমি তোমার সব… Read more »

পিবিআই এর শুভযাত্রাঃ তদন্তে নতুন মাত্রা

অনেক কাঠখড়ি পুড়িয়ে প্রতিষ্ঠার প্রায় ২৬ মাস পর পর গত ০৫ জানুয়ারি, ২০১৬ তারিখে পুলিশের তদন্তকাজে বিশেষজ্ঞ ইউনিট ‘পুলিশ বুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)’ এর একটি বিধিমালা গেজেট আকারে প্রকাশিত হলো। বলাবাহুল্য, বিপিআই পুলিশের একটি বিশেষায়িত ইউনিট হিসেবে যাত্রা শুরু করেছিল ২০১২ সালের ১৮ অক্টোবর। কিন্তু নতুন একটি ইউনিটের বিশেষ ধরনের কাজগুলো আটকেছিল একটি বিধিমালার অভাবে।… Read more »

এক শান্তিরক্ষীর দিনলিপি: কিস্তি-৯( বৃষ্টি, এইডস, গৃহযুদ্ধ, নাইলে পার্চ)

পূর্বের রাতের চেয়ে আজ রাতে অনেক ভাল ঘুম হয়েছে। তারপরও মাঝে মাঝেই ঘুম ভেঙ্গে গিয়েছিল। ঘুম থেকে উঠলাম স্থানীয় সময় সাড়ে পাঁচটার দিকে। আমার রুমমেট ইন্সপেক্টর মঞ্জুর তখনও ঘুমাচ্ছিলেন। আমার চেয়ে তিনি অনেক বেশি গভীর ঘুম দেন বলে মনে হল।। আমার আগে ঘুমিয়ে পড়েন; আবার আমার অনেক পরে ঘুম থেকে ওঠেন। আমি বেশিক্ষণ ধরে ঘুমালে… Read more »