শুভ জন্মদিন শিরীন আপু!

আজ বিশিষ্ট কবি ও ব্লগার, আমাদের প্রিয় নুরন্নাহার শিরীন আপু’র ৬০ তম জন্মদিন। ইয়েস, আমরা যারা ওনার সাথে ব্লগিং করছি; আমরা কি জানি তিনি একজন সিনিয়র সিটিজেন? সবম্ভতঃ জানি না! কারণ তার লেখা ও ব্লগিং স্টাইল যেকোন তরুণ প্রজন্মের ব্লগারকেই হার মানাবে। এই ব্লগের অনেক লেখা বিডি নিউজের ফ্যান পেজে শেয়ার দেওয়া হয়। আমাদের বাঙ্গালীর… Read more »

লেটস স্টার্ট ব্রেকফাস্ট উইথ এ মুরগী’র বয়েল ডিম!

বললাম, মানুষকে মুরগীর মত এমন সাপোর্ট আর কেউ দিচ্ছে না! কলিগ’রা সমস্বরে বলল, কেন? কেন? বললাম, আবার জিগান কেন? কেন? আরে ভাই পোচ, মামলেট হয়ে হাফবয়েল থেকে ফুলবয়েল, আবার চান কুসুম বয়েলও? খাওয়ার অন্যকিছু নিয়ে ক্যাচাল থাকলেও গ্রিল থেকে রোস্ট হয়ে ঝালফ্রাই; কেএফসি, বিএফসিতে কারো কোন আপত্তি নাই! নাই চীনা-জাপানিতে আর বাঙ্গালিতে কোন পার্থক্য, নাই… Read more »

চাইনিজ অর্কেস্ট্রা

মালয়েশিয়ায় ‘চাইনিজ নববর্ষ’ উৎসব হচ্ছে সবচেয়ে বড় উৎসব। ফ্রেব্রুয়ারী মাসের দ্বিতীয় সপ্তাহের প্রথমেই এই উৎসব শুরু হতে যাচ্ছে। বড় বড় শপিংমল থেকে শুরু করে রাস্তাঘাট, বিভিন্ন মন্দির-বাড়ী ক্রমেই সেজে উঠছে! বাড়ছে ব্যবসায় লক্ষ্মী’র বসতি। আজ কুয়ালামপুরের ‘উতমা’ শপিং সেন্টারে চাইনিজ অর্কেস্ট্রা’টা শুনলাম! ভাল লাগলো! ওরা জানাচ্ছে নববর্ষের আগমনীধ্বনি! ৩১/০১/২০১৬ রাতঃ ১২.৪৬

জিকা ভাইরাস আসছে, সাবধান হোন!

এডিস মশা এতদিন জ্বালাতন করেছে ডেঙ্গু ছড়িয়ে। এবার সে নিয়ে এসেছে আরও ভয়ংকর অস্ত্র জিকা ভাইরাস! না এই ভাইরাসে কেউ এখনো মারা যায়নি, মানব শরীরে সামান্য জ্বর আর মাথা ব্যথা ছাড়া তেমন কোন সমস্যাও তৈরী করেনি এটা কিন্তু ঘটনা ঘটাচ্ছে অন্য জায়গায়! গর্ভবতী মা’কে কামড়িয়ে তার গর্ভের সন্তানটির ‘মাথা’ স্বাভাবিকের চেয়ে অনেক ছোট করে দিচ্ছে,… Read more »

শীতলক্ষ্যার খেয়াঘাট

এবারে বিজয় দিবসের ছুটিতে অর্থাৎ ১৬ই ডিসেম্বর কালীগঞ্জে গেছিলাম। নৌকায় চড়ে শীতলক্ষ্যা নদীটা পার হওয়ার সময় দেখলাম এর ডানেপাশে লোহার রেলসেতু আর বামপাশে ভারী যানবাহনের কংক্রিটের সেতু। মনে মনে বললাম, হে নৌকা! তুমিই হয়ত শেষ প্রজন্ম, যে এই শীতলক্ষ্যায় ভেসে বেড়াচ্ছো! সেদিন আর বেশী দূরে নাই যেদিন দেখবো এই নদীও নাই; তুমিও নাই! হয়তবা আমরাও… Read more »

মালয়েশিয়ার কাঁঠাল

টেমারলোহ থেকে ফেরার পথে- একটা গ্রোসারি শপে দেখি বিশাল সাইজের একটা কাঁঠালকে পাল্লায় তুলে রেখেছে! চিনি না জানি না, তারপরেও বাংলাতেই হাঁক দিলাম, এই কাঁঠাল কত? একটু পরই একটা দেশি ছেলে এগিয়ে এসে হাসতে হাসতে বললো, আপনি কোথা থেকে এলেন? বললাম, তোমাদেরই খুঁজছিলাম! তাই বাংলাতেই দাম জিজ্ঞাসা করলাম! অবশ্য চাইনিজ যে বৃদ্ধাটা কাঁঠালের দায়িত্বে ছিলেন… Read more »

মালয়েশিয়ার মেট্রো রুট ও আমাদের বব্বর’তা

আসুন দেখে নেই মালয়েশিয়ার ‘মেট্রোরেল’ রুটের একটা ছোট্ট অংশ। এটা এখনো চালু হয়নি। এটা কুয়ালালামপুরের অদূরে শাহ আলম এরিয়ার সুইগাই পুলোতে পড়েছে। পুরো মালয়েশিয়াকে এরা ফ্লাইওভার আর মেট্রো দিয়ে ভিন্ন আঙ্গিকে গড়ে তুলছে। এই দেশের জনগণ ও তাদের সরকারকে স্যালুট জানাই! আর নিজ দেশের জন্য হা-হুতাশ করি! মাঝে মাঝে আমাদের দেশের কিছু মানুষের কাজকর্ম দেখলে… Read more »

চলার পথে

যুগের সাথে সাথে মানুষের কর্মপরিবেশ যেমন পাল্টাচ্ছে, তেমনি পাল্টাচ্ছে তাদের চাহিদা, রুচিবোধ ও পারিপার্শ্বিক পরিবেশ। একদিকে আমরা যেমন প্রাকৃতিক পরিবেশ পাল্টিয়ে ফেলছি, তেমনি আবার তারমধ্য থেকেই তৈরী করছি কৃত্তিম সৌন্দর্য্য। কর্মব্যস্ত জীবন কাঁটাতে যেয়ে একদিকে যেমন আমরা প্রিয়জনের সান্নিধ্য হারাচ্ছি অপরদিকে পাচ্ছি নতুন কিছু দেখার স্বাদ! জীবনের এই গল্পটার কিছু অংশ আসুন দেখে নেওয়া যাক… Read more »

বিমানবন্দরের বিড়াল ও আমাদের গপ্পো

মিউ মিউ শব্দে তাকিয়ে দেখি একটা সুন্দর নাদুস নদুস বেড়াল ওয়েটিং চেয়ারের নীচে ঘুরে ঘুরে খাবার খুঁজছে। ভাবলাম ছবি তুলে ব্লগে দেই, সিটিজেন জার্নালিজমের একটা চমৎকার নমুনা হবে। গুড় লাগালোর মত করে লেখায় একটা পিন মেরে দিলেই বন্দর অথরিটি এর জন্য নগদে পেরেক খাবে। শিরোনাম হবে, “শাহজালাল বিমানবন্দরেও বিড়াল, নিরাপত্তা কোথায়?”। যেই ভাবা সেই কাজ,… Read more »

মেট্রোক্ষ্যাত

যারা মনে করেন এই ডিজিটাল জমানায় বাস করেও চিন্তা করে যে, মেট্রোরেল ঢাবি’র রাস্তাও উপর দিয়ে গেলে তার শব্দে তাদের পড়ালেখার ক্ষতি হবে, তারা হলো ‘মেট্রোক্ষ্যাত’। আপনাদের কিছু বলার আছে?   বিঃ দ্রঃ আমার ১৫০০ প্লাস কমেন্টের মধ্যে এটাই সেরা কমেন্ট! ক্ষ্যাত বিষয়ক পোস্টদাতাকে ধন্যবাদ! সময়ের সেরা চিন্তা বের করে নিয়ে আসার জন্য! এবার আসুন… Read more »

slide