প্রত্যাশা করি প্রতিটি নাগরিকের ক্ষেত্রে রাষ্ট্র সমান আচরণ করবে

ক্যান্সার আ্ক্রান্ত অভিনেত্রী দিতিকে মাননীয় প্রধানমন্ত্রী দশ লাখ টাকার চেক দিয়েছেন। দিতে পারেন, তবে আমি ধরে নেব প্রধানমন্ত্রী এটি রাষ্ট্রীয়ভাবে দেননি এবং প্রধানমন্ত্রী হিসেবেও দেনননি, দিয়েছেন ব্যক্তিগতভাবে। ব্যক্তি যে কাউকে ভালবাসতে পারে, সহযোগিতা করতে পারে, পাশে দাঁড়াতে পারে; ব্যক্তি শেখ হাসিনাও নিশ্চয়ই তা পারেন; তবে প্রধানমন্ত্রী হিসেবে তিনি তা পারেন কিনা আমার জানা নেই ।… Read more »

বেছে বেছে প্রতিবাদ করলে ওরাও বাছাই পদ্ধতিতে এগোবে

টাকা দিয়ে পুলিশের এসআই হওয়া যায় (টাকা দিয়ে পুলিশ হলেই সে খারাপ তা অবশ্য নয়) এবং তারাই কিন্তু ফিল্ড অফিসার এবং মামলার তদন্তকারী কর্মকর্তা। সমাজে চোর ডাকাত গুণ্ডা বদমাশ আছে। পুলিশ এবং অন্যান্য চাকরিজীবীদের মধ্যেও তা আছে। ডাকাতের একটা অস্ত্র লাগে, এবং পুলিশের সেটি আছে, তাই অনেক পুলিশ সদস্য শুধু চোর নয়, ডাকাতও। অন্যান্যা চাকরিতে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্নগুলো আরো অনেক গবেষণা করে করা উচিৎ

“শেষের কবিতা” কে লিখেছেন -তা জানার প্রয়োজন রয়েছে, তবে এ প্রয়োজনটা খুব সামান্য প্রয়োজন হয়  বইটা কেনার সময়। সেক্ষেত্রে কে লিখেছে, তা না জানলেও হয়। দোকানে গিয়ে যদি বলা হয় একটা “শেষের কবিতা” দেন, তাহলে লাইব্রেরিয়ান বইটা থাকলে আপনাকে দেবে। শুধু এটা আপনাকে জানতে হবে যে, বই কিনতে বইয়ের দোকানে যেতে হয় মুদির দোকানে গেলে… Read more »

ক্যাটাগরীঃ চিন্তা-দর্শন

গ্রামে বৃদ্ধদের অবস্থা খুবই করুণ

  পুলেশন সায়েন্সে একটি মাস্টার্স ডিগ্রি (অসমাপ্ত) থাকার সুবাধে জানি আমাদের দেশে আগত সমস্যার একটি হচ্ছে- বৃদ্ধ জনগোষ্ঠীর ক্রমবর্ধমান চাপ। বিষয়টিকে অবশ্য সমস্যা হিসেবে দেখার সুযোগ নেই, এটি একটি বাস্তবতা। কোনো দেশে জনসংখ্যা বৃদ্ধির হার যখন কমতে থাকে এবং শিশু ও মাতৃমৃত্যুর হারও কমতে থাকে তখন একটা সময়ে গিয়ে ইয়াং-এজ পপুলেশন বৃদ্ধি পায়, এটাকে ডেমোগ্রাফিক… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

আমার গ্রাম মসনী (মধ্যবিত্তের সংকট, মধ্যবিত্ত হয়ে ওঠার সংকট)

মাত্র একদিনের জন্য বাড়িতে গিয়েছিলাম। গ্রামে গিয়ে আমার সবচেয়ে ভালো লাগে চেনা মানুষগুলোকে দেখতে এবং তাদেরকে বোঝার চেষ্টা করতে। আমার গ্রামের বেশিরভাগ মানুষ বঞ্চিত এবং দরিদ্র, তবে হতদরিদ্র নয়। বঞ্চিত, কারণ, তারা কখনো নাগরিক সুবিধাগুলো ভোগ করেনি, তারা কখনো আড়ম্বর করার মত সামর্থ অর্জন করেনি। স্বচ্ছলতা বলতে তারা বুঝে এসেছে ঘরে চাঁল আছে কিনা এবং… Read more »