এক শান্তিরক্ষীর দিনলিপি: কিস্তি-১৬ (জুবায় দ্বিতীয়বারের প্রথম দিন)

জুবা বিমানবন্দরে দ্বিতীয়বার প্রথম দিন ২০০৮ সালের মে মাসের শেষ দিকে প্রথমবার জুবা আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করেছিলাম। তখন এসেছিলাম খার্তুম থেকে। ঐ সময় দক্ষিণ সুদানের নেতারা উত্তর সুদানের জাতীয় সরকারের সাথে একটি সমন্বিত শান্তি চুক্তির বাস্তবায়ন করছিল। আমরা ছিলাম সেই চুক্তিবাস্তবায়নের অংশ। খার্তুম থেকে ইউএন ফ্লাইটে জুবায় অবতরণের পর আমাদের তেমন কোন দীর্ঘ প্রক্রিয়ার… Read more »

শওকত ওসমানের ‘বণী আদম পাঠ’

আমার কাছে ঔপন্যাসিক হিসেবে শওকত ওসমানের প্রথম পরিচয় ঘটেছিল ১৯৮৩/৮৪ সালে। তখন আমি নবম-দশম শ্রেণির ছাত্র ছিলাম। না তখন আমাদের পাঠ্যসূচিতে তার কোন উপন্যাস ছিল না। পাঠ্য হিসেবে ছিল কাজি ইমদাদুল হকের বিখ্যাত উপন্যাস ‘আব্দুল্লাহ’। এ বইয়ের শুরুতেই বাংল সাহিত্যের উপন্যাস শাখার ক্রম বিবর্তনের ইতিহাস দেয়া ছিল। সেই ইতিহাস পড়তে গিয়েই জেনেছিলাম শওকত ওসমানকে। সেই… Read more »

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পৃথক পুলিশ বিভাগের দাবি ও হাতুড়ে বিষেজ্ঞদের সর্বরোগহর পুলিশিং দাওয়া

সম্প্রতি পুলিশ সপ্তাহ-২০১৬ তে পুলিশ সদস্যদের ১৮ দফার মধ্যে অন্যতম ছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পুলিশ বিভাগ নামে একটি পৃথক বিভাগ গঠন করা। কেউ কেউ এটাকে ভাল বলছেন, কেউ বলছেন, এটা সঠিক হবে না; কেউ আবার এ সম্ভাবনা নিয়ে না না প্রকার আসঙ্কা প্রকাশ করছেন। আমরা এ নিবন্ধে এ প্রসঙ্গে কিছু বিষয়ের প্রাসঙ্গিক দিকগুলি বিশ্লেষণ করব। স্বাধীন… Read more »

লিবারেশন,বাংলাদেশ-১৯৭১: আমি জ্ঞানার্জনের জন্য চৌর্যবৃত্তির সহায়ক হতেও রাজি

স্বাধীতার আন্দোলন ও মুক্তিযুদ্ধের উপর বই পড়া আমার যেন একটা নেশায় পরিণত হয়েছে। যতই পড়ি, ততই পড়ার তৃঞ্চা বেড়ে যাচ্ছে। তার সাথে এটাও মনে হচেছ এ সম্পর্কে যতটুকু জানা দরকার, তার চেয়ে খুবই কমই জানি। মরুভূমিতে দুচার ফোটা জল পড়লে যেমন তপ্ত বালিরাশি মুহূর্তেই শোষণ করে বালির তাপ আরো বাড়িয়ে দেয়, মুক্তিযুদ্ধের বইগুলো পড়ে আমার… Read more »

সামাজিক পরিবর্তন ও চুম্বনের দৃশ্যমানতা

আমাদের সমাজে প্রেমিক প্রেমিকার প্রকাশ্যে চুমু খাওয়াটা এখন পর্যন্ত অতটা প্রকাশ্য হয়নি। তবে যেভাবে আমরা বিশ্বায়নের ধারায় পরিবর্তিত হচ্ছি তাতে মনে হচ্ছে একদিন এটা আমাদের কেবল গায়েই এসে পড়বে না, গা সওয়াও হয়ে যাবে। ছোট কালে টেলিভিশনে সিনেমা দেখার সময় নায়ক-নায়িকার আলিঙ্গণের ক্ষণ এলে আমরা মুখ লুকিয়েছি। বড়দের কাছে আমাদের ঐ মুহূর্তটা ছিল লজ্জাজনক। চুম্বন… Read more »

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অগ্রজ এক সতীর্থ বোনের জন্য অনুজের প্রায়শ্চিত্য ভাবনা

অধ্যাপক আনিসুজ্জামানের আত্মজীবনী ‘কাল নিরবধি’ পড়ছি। চমৎকার ভঙ্গির লেখা তার। আত্মজীবনী হলেও বইটির বড় অংশ ভাষা, সাহিত্য, ইতিহাস, রাজনীতি, সমাজ ও সংস্কৃতি নিয়েই। এখন পর্যন্ত ৩৩৪ পৃষ্ঠায় এসেছি। অবশ্য মাঝের কিছু পৃষ্ঠা ইতোপূর্বে বিছিন্নভাবে পড়েছিলাম। আমার আবার এমন একটি অভ্যাস আছে। যখন কোন সুবৃহৎ কলেবরের বই পড়তে বসি, তখন এ বইয়ের ভিতরের কিছু পৃষ্ঠা বিচ্ছিন্নভাবে… Read more »

এরা কেন বেপরোয়া? ওরা কেন এত কম জানলেওয়ালা: পুলিশ-অসদচারণের একটি তাত্ত্বিক বিশ্লেষণ

সম্প্রতি পুলিশের কতিপয় বিপদগামী সদস্যের অপকর্মের বিষয়টি নিয়ে লিখছেন অনেকেই। এ লেখকদের মধ্যে যেমন পেশাদার কলামিস্ট রয়েছেন, তেমনি রয়েছেন অপেশাদার ও সৌখিন ব্লগারগণও; যেমন আছেন প্রাক্তন বিচারবিভাগীয় বিজ্ঞগণ তেমনি আছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণও। অবশ্য এর সাথে যে সাবেক ও বর্তমান পুলিশ কর্মকর্তারা যে একেবারে নেই তাও নয়। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক, টুইটার ইত্যাদির বদলৌতে এখন লেখাপড়া… Read more »

পুলিশের অসদাচরণ বনাম সংশ্লিষ্টদের ‘তানা না না’

সম্প্রতি রাজধানীর মোহাম্মদপুর থানার এক এসআইয়ের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের জনৈক কর্মকর্তাকে গ্রেফতার করে পাঁচলাখ টাকা উৎকোচ আদায়ের প্রচেষ্টার খবর বিভিন্ন প্রচার মাধ্যমে ফলাও করে প্রচারিত হয়েছে। এ নিয়ে পত্র-পত্রিকা, রেডিও, টেলিভিশন, অনলাইন পত্রিকা, সামাজিক যোগাযোগ মাধ্যম, ব্যক্তিগত ব্লগ সব স্থানেই ব্যাপক আলোচনা সমালোচনা হচ্ছে। প্রত্যেকেরই বলা, কওয়া আর লেখার একই সুর – পুলিশ লাগাম ছাড়া… Read more »

এক শান্তিরক্ষীর দিনলিপি: কিস্তি-১৫ ( (বিদায় এনটেবে))

০৯ নভেম্বর ২০১৫ তারিখে ভোর একটার দিকে কেনিয়ার নাইরোবি থেকে রওয়ানা হয়ে এনটেবেতে অবতরণ করেছিলাম। পাঁচ রাত ও চার দিন ছিলাম উগান্ডায়। তার মধ্যে পাঁচ রাত আর তিন দিনই কেটেছে এনটেবে ফ্লাইট মোটেলে। হোটেলটি তেমন ভাল মানের না হলেও নাস্তার আপ্যায়ন ছিল চমৎকার। সকালের নাস্তাটা আমরা সবাই বিষেশভাবে উপভোগ করেছি। কলা, আনারস, পেপেসহ অন্যান্য ফলগুলো… Read more »