গল্পটা কোন এক ফাগুন বিকেলের …

সকাল থেকেই মাজেদা বেগমের পেটে ব্যথা শুরু হয়েছে, কিন্তু তিনি কিছুতেই সে কথা স্বামীর কাছে বলবেন না।রুটি বানানো শেষ করে কিছু কাপড় ছিল সেগুলো সড়িয়ে রাখলেন বাথরুমের এক কোণায় ,আজ এমন কষ্ট হচ্ছে নীচে বসে আর কাপড় কাঁচা সম্ভব না। ছেলে হবার অল্প কিছুদিনের মধ্যেই হামিদ সাহেব কচুক্ষেতের এই কোয়ার্টারটি পান ।সরকারী চাকরী, এখনো সেভাবে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি ১১

সাধারণ মানুষের সাংবাদিকতা

ব্লগে ঠিক কোন দিন লেখা আরম্ভ করেছিলাম আজ আর তা মনে নেই। কেবল এটা সত্য যে লেখার মধ্য দিয়ে মানুষের ভেতরের আর একটা আমিত্বকে সহজে ছুঁয়ে ফেলা যায়,সচেতন করা যায় সেটা খুব ভালো ভাবেই টের পাচ্ছিলাম।তাই হয়তো কথাশিল্পী বা সাহিত্যিক হিসেবে পরিচয় পাবার পরও আজো ব্লগ আমাকে টানে। তা না হলে এতো এতো বইয়ের গন্ধ… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা

নগর জীবনের উপাখ্যান ‘চলতি পথের গপ্পো’

“নানি ছিল পুরোটাই অন্তপুর বাসিনী ।আমরা যখন দল ধরে সিনেমা হলে যেতাম তখন নানি তার জুনিয়রদের নিয়েই ব্যস্ত থাকতেন।তাদের মধ্যে বড় ধরনের ঝগড়া আমি কমই দেখেছি।নানার রিটায়েরমেন্টের পর তার দুটো কাজ ছিল।একটা বাজার করা আর অন্যটি ঢাকা শহরের সব পেপার পড়া।নানি রান্না ঘরে যাওয়ার পর বিভিন্ন দ্রব্যের কথা মনে পরতো তার এই কাঁচামরিচ নেই অথবা… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

রোদেলা নীলার ’নিমগ্ন গোধূলী’ উপাখ্যান

“গোধুলীতো সব প্রান্তেই অস্তমিত হয় ; তবু কোন কোন সন্ধ্যা ভীষন অন্যরকম, কোন কোন বিকেল বিষন্ন কুহেলী , কোন কোন রাত একলা এলোমেলো  । তুমি সেই প্রান্ত স্পর্শ করোনি, তুমি কবিতাতে স্নান করোনি, তুমি জানতেই পারোনি – কবিতার মাঝেই বাস্তবতার সুন্দরতম পরাজয়।।” আমি সেই গোধূলীর রঙ স্পর্শ করতে চেয়েছি আমার নিমগ্ন গোধূলীতে। “নিমগ্ন গোধূলী”- ইংরেজীতে… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার ১২