ঘর হতে শুধু দুই পা ফেলিয়া সিলেটিয় স্বর্গ

সার্চ ইঞ্জিন গুগলের কাছে ভ্রমণ বিষয়ে জানতে চাইলে ও জানাল, চিত্তবিনোদন, আনন্দ, পর্যটন, অবকাশ যাপন, গবেষণা, উদঘাটন, অনুসন্ধানসহ লোকজনের তুলনামূলকভাবে দূরতম ভৌগোলিক স্থানের মধ্যে গতিবিধি বা চলনই হলো ভ্রমণ। প্রাচীনকালে ভ্রমণে অনেক কষ্ট এবং প্রতিকূলতা ছিল বিধায় ভ্রমণের আদি ফরাসী শব্দ Travailler এর অর্থও করা হয়েছে পরিশ্রমের সাথে কাজ করা। আর আধুনিক বিজ্ঞান প্রমাণ করেছে… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ ১৮

বেদে সম্প্রদায়!

আমাদের নিকট অতীতের বাংলা মুভিতে চমৎকার দু’টি গান আছে। পদ্মাবতী বেদেনি হবে নাকি ঘরণী একথা ভাবতে আমার বুক কাপে/ সুখ লাগে অথবা বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে। সিনেমায় বেদের মেয়ের জন্য বুকের কাপন বা কথা দেওয়ার ব্যাপার স্যাপার থাকলেও বাস্তবতা একেবারেই বিপরীত। বেদে বা বোহেমিয়ান (Bohemian) সম্প্রদায় আমাদের মতোই রক্ত মাংসের মানুষ। বাস করেন… Read more »

কবিকাণ্ড: আমাকে স্বাধীনতা পদক দিন

সকল কবিকেই দার্শনিক এবং তাদের রচনাকর্মকে দর্শনতত্ত্বই ভাবি আমি। সেইজন্য কবিতার গভীরতর বোধের প্রকৃত সমঝদারিতার অভাবপ্রসূত নিজের অক্ষমতা ঢাকবার মানসেই পারতপক্ষে কবিদের নিয়ে কম কথা বলা উচিৎ বোধ করি। কিন্তু এইসময় কবিতাকেন্দ্রিক পদক পুরস্কারের আহাজারির বিরাট ডামাঢোলে নিজের স্থিরতা ধৈর্য হারাচ্ছে। তাই বিশ্ব চরাচরের শুরু থেকে এখন পর্যন্ত সকল কবির প্রতি প্রণতি জানিয়েই দু’চার কথা… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার ৩৯

স্বাধীনতার সব শোক তোমায় দিলাম তনু

তোমাদের ভালোবাসা, মমতা, পরম প্রশান্তি ও নির্ভরতার আধার দুঃখিনী দেশমাতার ৪৫তম জন্মদিন আজ। ধীরে ধীরে কতোটা পরিণত হচ্ছি আমি। অথচ মহান একাত্তরের মুক্তিযুদ্ধের সেই বিবর্ণ শোক, আহাজারি, ক্রন্দন, হাহাকার, অযাচারেরা আজও আমার হৃদয় কুঠুরিতে ভিড় করে সব কেমন তমসাচ্ছন্ন করে দিচ্ছে। আনন্দের আতিশয্য নয়, শোকস্তব্ধ করুণকাব্য হয়ে উঠছে আমার জন্মদিনের সারাবেলা। তোমাদের ফুলের ডালিতে সাজানো… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

স্বাধীনতা তুমি ফসলের মাঠে কৃষকের হাসি!

ভাওয়াল পরগণা তথা গাজীপুরের চিলাই নদী। একসময় এই নদীতে চলত বাহারি নৌযান। স্বচ্ছ জলের আধার নদীটি ছিল মিঠা পানির মাছের অভয়াশ্রম। কালের বিবর্তনে নদীটি মজে গিয়ে স্রেফ সরু একটি খালে রূপান্তরিত হয়েছে। এখন এই খালকে কেন্দ্র করেই ব্যাপকভাবে বোরো ধানের আবাদ করছেন কৃষকেরা। পাশাপাশি চিলাই নদীটি রক্ষা ও নাব্যতা ফিরিয়ে আনতে ‘নদী বাঁচাও আন্দোলন’ও করছেন… Read more »

slide

বিশ্বকাপে বাংলাদেশঃ টাইগারদের কুর্নিশে গীত হোক ক্রিকেটের জয়গান

কাব্যকলায় শিবঠাকুরের বিয়েতে মেঘের ঘনঘটা কিংবা বাজ বিজুলি হানা দিয়ে দয়িত দয়িতার আসন্ন সম্মীলন সুখ কবিগুরুকে স্মৃতিকাতর করে করুক, কিন্তু বৃষ্টির উৎপাত কত প্রকার ও কি কি গেল সাতদিন অনুভব করেছে কেবল আমাদের ক্রিকেট শার্দুলরা। আইসিসির ঘোরপ্যাচে বিশ্বকাপে যেতে নেদারল্যান্ড, আয়ারল্যান্ড বা ওমানের সাথে ক্রিকেট পরীক্ষা দিয়ে আমাদেরকেও এক অদ্ভূত বাছাইপর্ব উত্তীর্ণ হতে হয়। আবার… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা

বিশ্ববাটপারের জুয়ায় বাংলাদেশের অর্থ ও আমাদের লজ্জা!

বিশ্ববাটপারদের জুয়ার আসরে যখন বাংলাদেশের গণমানুষের শ্রমে ঘামে অর্জিত টাকায় ফূর্তি হয়, তখন আমাদের লজ্জার নাসারন্ধ্ররা মাটির ধূলায় লুটায়ে গড়াগড়ি খায়। নিজেকে স্থির রাখবার অবিরাম প্রচেষ্টারা মাঠে মারা যায়। আমাদের রিজার্ভ এসময় সত্যিকার অর্থেই যাদের রক্ষা করবার কথা তাদের প্রতি এক ধরনের ঘৃণার বিবমিষা উগ্রে আসে। আমরা দেশটা আসলে কাদের কাছে গচ্ছিত রাখছি, এমন প্রশ্নরা… Read more »

হায় বাংলাদেশ: বন্যেরা বনে সুন্দর আর শিশুরা কোথাও না!

অস্কারজয়ী বরেণ্য চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের ‘অরণ্যের দিনরাত্রি’ সিনেমার প্রথম দৃশ্যেই প্রকৃতির অভয়াশ্রম বিষয়ে একটি চমৎকার ডায়ালগ আছে, ‘বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে’। কিন্তু এই ডায়ালগকে পুরোদস্তুর ভুল প্রমাণ করে শিশুরা আজ আর কোথাও নিরাপদ নয়, না দেশমাতার কোলে, না নিজ জঠরদাত্রী মায়ের কোলে। সিলেটের রাজন, খুলনার রাকিব, কেরাণিগঞ্জের আবদুল্লাহ’র পর দুর্বৃত্তের নৃশংসতার শিকার হয় হবিগঞ্জের… Read more »

নারী ও লৈঙ্গিক রাজনীতি

০৮ মার্চ বিশ্ব নারী দিবস। নিউইয়র্কের পোশাক কারখানার কর্মীরা এর সূচনা করেছিলেন। দৈনিক কাজের সময় ১২ ঘণ্টা থেকে কমিয়ে ৮ ঘণ্টা নির্ধারণ, ন্যায্য মজুরি ও কর্মক্ষেত্রে স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার দাবিতে তারা সোচ্চার হয়েছিলেন; যেতে হয়েছিল কারাগারেও। নিজেদের অধিকার আদায়ে ১৮৫৭ সালের ৮ মার্চ এভাবেই উঠে দাঁড়ান যুক্তরাষ্ট্রের নারীরা। এ দিনটিকে স্মরণীয় করে রাখতে ১৯১০… Read more »

ক্যাটাগরীঃ মানবাধিকার ১০

অদম্য বাংলাদেশের বিজয়কেতন উড়ছে ওই!

নববর্ষ ও বৈশাখ আসতে এখনও সোয়া মাস বাকী। তবু এই মাঝ বসন্তে এক ভিন্নধারার বোশেখী ঝড়ো হাওয়া বয়ে চলেছে দেশব্যাপী। এ ঝড় চ্যালেঞ্জের, নিজেকে প্রমাণের, ক্রিকেটামোদকে হিমালয়ের চুড়ায় অধিষ্ঠানের। বিশ্বের অন্যতম ক্রিকেট পরাশক্তি ভারতকে আমরা আমাদের সাথে মল্লযুদ্ধে লড়বার আহবান জানাচ্ছি। আজ মিরপুরের শেরেবাংলা কুরুক্ষেত্রের ২২ গজ হয়ে উঠুক ‘কেউ কারে নাহি ছাড়ে সমানে সমান’…!… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা